পরাজয়ের প্রস্তুতি নিচ্ছেন ট্রাম্প?

নিজের রাজনৈতিক দর্শন নিয়ে ক্রমেই সন্দিহান হয়ে পড়ছেন রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। হিলারিবধের প্রতিশ্রুতি দিয়ে এক অতিমানবীয় উত্থানের মাধ্যমে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের সব আলো নিজের দিকে টেনেছিলেন তিনি। একচেটিয়াভাবে নিজ দলের মনোনয়ন যুদ্ধে জিতে ডেমোক্রেট শিবিরের সামনে এসে যেন আকূল পাথারেই পড়েছেন এবার। ডেমোক্রেটদের মনোনীত মার্কিন ইতিহাসের প্রথম নারী প্রেসিডেন্ট প্রার্থী হিলারি ক্লিনটনের কাছে চূড়ান্তভাবে পরাজিত হওয়ার সন্দেহ দানা বেঁধেছে ডোনাল্ড ট্রাম্পের মনে। যার কারণে নিজের পক্ষে নির্বাচনী প্রচারণা চালানোর বদলে সাবেক ফার্স্ট লেডি হিলারির ব্যাপারে জনমনে সন্দেহ ঢুকাতেই ব্যস্ত হয়ে পড়েছেন তিনি। এমনকি নির্বাচন প্রক্রিয়া নিয়েও অনাস্থা জানাচ্ছেন এই সাবেক ক্যাসিনো ব্যবসায়ী। ট্রাম্প তার সমর্থকদের উদ্দেশে বলতে শুরু করেছেন- ‘এবারের মার্কিন নির্বাচনে ব্যাপক কারচুপি হতে পারে। এবং এই জালিয়াতির নির্বাচনে হিলারি জিতে গেলে কোনোভাবেই তাকে মেনে নেয়া হবে না।’ সাম্প্রতিক নির্বাচনী জনসভাগুলোতে তিনি আরও বলছেন,
‘ভোট কারচুপির মাধ্যমে কেউ নির্বাচনে জিতলে সেই নির্বাচন অবৈধ হবে। দেশে সাংবিধানিক সংকট সৃষ্টি হবে। ব্যাপকভাবে নাগরিক অসন্তোষ ছড়িয়ে পড়বে দেশজুড়ে।’ দ্য ওয়াশিংটন পোস্ট জানায়, এ ধরনের প্রচারণার মাধ্যমে নিজের পরাজয়কে সমর্থকদের কাছে বৈধ করার চেষ্ট চালাচ্ছেন ট্রাম্প। এমনকি একটা শ্রেণীর মধ্যে হিলারি বিদ্বেষ ঢুকিয়ে দিয়ে স্থানীভাবে বিব্রতকর পরিস্থিতির দিকে ঠেলে দেয়া হচ্ছে সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রীকে। এমনকি হিলারি জিতে গেলেও যেন তার সম্পর্কে জনগণের একাংশ নেতিবাচক ধারণা পোষণ করে সে লক্ষ্যেই কাজ করে যাচ্ছেন ট্রাম্প। অতিরিক্ত জাতীয়বাদী, রক্ষণশীল, শ্বেতাঙ্গ বর্ণবাদ এবং সন্দেহবাতিকগ্রস্ত ট্রাম্পভক্তদের মধ্যে হিলারির সম্ভাব্য প্রেসিডেন্সির বৈধতা নিয়ে সে কারণেই সন্দেহ ঢুকাচ্ছেন তিনি। এদিকে জনমত জরিপগুলোতে ক্রমেই পিছিয়ে যাচ্ছেন ট্রাম্প। এনবিসি নিউজের পর্যবেক্ষণ অনুসারে আগের তুলনায় জনপ্রিয়তা বেড়েছে হিলারির। জাতীয়ভাবে নিবন্ধনকৃত ভোটারদের মধ্যে শতকরা ৫০ জন হিলারিকে ভোট দেবেন বলে জানিয়েছেন সেখানে ট্রাম্পের জন্য মাত্র ৪২ শতাংশ।
মনোনয়ন চূড়ান্ত হওয়ার আগের তুলনায় হিলারির ভোট বেড়েছে ৫ শতাংশ। অন্যদিকে সিবিএস নিউজের জরিপে দেখা যায়, ৬১ শতাংশ ভোটার মনে করেন ট্রাম্প এখনও প্রেসিডেন্ট হওয়ার জন্য প্রস্তুত নয় এবং ৬৩ শতাংশ মানুষ মনে করেন নিজের উপর নিয়ন্ত্রণ নেই ট্রাম্পের। ঠিক বিপরীত চিত্র হিলারির ক্ষেত্রে। হিলারিকে প্রস্তুত মনে করেন ৬০ শতাংশ এবং তার মেজাজের উপর আস্থা আছে ৫৭ শতাংশ মানুষের। আরও বিস্ফোরক তথ্য জানাচ্ছে সিএনএন’র জরিপ প্রতিবেদন। সেখানে দেখা যাচ্ছে- ৬৭ শতাংশ নারী ট্রাম্পকে পছন্দ করেন না। তরুণ ভোটারদের ৭৩ শতাংশ, শ্বেতাঙ্গ স্নাতকদের ৬৮ শতাংশ এবং অশ্বেতাঙ্গদের ৮২ শতাংশই তাকে প্রেসিডেন্ট হিসেবে দেখতে চান না। ওয়াশিংটন পোস্ট বলছে, ট্রাম্পের পরিস্থিতি এতটাই নাজুক হয়েছে যে, তিনি এখন সর্বোচ্চ বিপর্যয়ের আশংকায় দিশেহারা হয়ে গেছেন।

No comments

Powered by Blogger.