ঈদের ছবির লড়াই শুরু

ঈদকে কেন্দ্র করে দেশের প্রতিটি অঙ্গনেই আয়োজনের ভিন্নতা লক্ষ্য করা যায়। ঈদের আনন্দকে বহুগুণ বাড়িয়ে দিতে সংস্কৃতি অঙ্গনের মানুষরাও ব্যাপক আয়োজন নিয়ে হাজির হন। এক্ষেত্রে পিছিয়ে থাকে না বাংলাদেশের চলচ্চিত্র অঙ্গনও। প্রতি ঈদে রেকর্ড সংখ্যক নতুন ছবি মুক্তি দেন পরিচালক-প্রযোজকরা। আসছে ঈদুল আজহা উপলক্ষেও শুরু হয়েছে একাধিক ছবি মুক্তির তোড়জোড়। এরইমধ্যে নিজেদের ছবির প্রচারণাও শুরু করেছেন কলা-কুশলীরা। আসছে ঈদুল আজহায় মুক্তি প্রতীক্ষিত ছবিগুলো নিয়ে বিস্তারিত লিখেছেন অনিন্দ্য মামুনআসছে ঈদে ছবি নিয়ে ত্রিমুখী যুদ্ধে নামছেন ঢাকাই ছবির শীর্ষ নায়ক শাকিব খান, বাপ্পি সাহা ও কলকাতার ওম। এর মধ্যে রয়েছে শামিম আহমেদ রনি পরিচালিত শাকিব খান অভিনীত ‘বসগিরি’, হিমেল আশরাফর পরিচালিত ও বাপ্পি অভিনীত ‘সুলতানা বিবিয়ানা’ ও যৌথ প্রযোজনায় নির্মিত সুদীপ্ত সরকারের পরিচালনায় ওম অভিনীত ‘প্রেম কী বুঝিনি’। এ ছবিগুলো ঈদে মুক্তির বিষয়টি প্রায় চূড়ান্ত। উল্লেখিত ছবিগুলোতে শাকিবের নায়িকা হিসেবে থাকছেন নবাগতা বুবলি, বাপ্পির নায়িকা আঁচল, ওমের বিপরীতে রয়েছেন কলকাতার শুভশ্রী। ছবি মুক্তি নিয়ে ইতিমধ্যে আঁটঘাঁট বেঁধে প্রচারণায় নেমেছেন সুলতানা বিবিয়ানা ছবির কলাকুশলীরা। ভার্সেটাইল মিডিয়া প্রযোজিত এ ছবিটি নিয়ে বেশ আশাবাদীও তারা।
এ প্রসঙ্গে ছবির প্রযোজক আরশাদ আদনান বলেন, ‘দর্শকদের ভালো মানের ছবি উপহার দিতেই আমাদের এ প্রচেষ্টা। সম্পূর্ণ মৌলিক গল্প নিয়ে ছবিটি তৈরি হয়েছে। গ্রামীন পটভূমিতে নির্মিত হলেও এর গল্প এবং নির্মাণে রয়েছে আধুনিকতা। আশা করি এ ছবিটি দেখে দর্শকরা নিরাশ হবেন না। আমার বিশ্বাস, ঈদে কোনো ধরণের রাজনীতি না হলে এ ছবিটি দর্শক চাহিদার শীর্ষে থাকবে।’ এরইমধ্যে ছবিটির শুটিং, এডিটিং, ডাবিং শেষ হয়েছে। বর্তমানে ভারতের চেন্নাইতে চলছে কালার কারেকশনের কাজ। শিগগিরই ছবিটি সেন্সরে জমা দেওয়া হবে বলে প্রযোজক জানান। এতে অভিনয় করেছেন বাপ্পি ও আঁচল। এ ছবিটির মধ্য দিয়ে শাকিব খানের সঙ্গে বাপ্পির লড়াইটা বেশ জমে উঠবে। পাশাপাশি এ ছবিটি বাপ্পি ও আঁচলের ক্যারিয়ারে ঘুরে দাঁড়ানোর আরেকটি সুযোগ বলেও অনেকের মন্তব্য। ঈদে মুক্তি প্রতীক্ষিত আরেক ছবি ‘বসগিরি’। এটি নিয়েও বেশ আশাবাদী পরিচালক শামিম আহমেদ রনি। যদিও শেষ পর্যন্ত ছবির প্রযোজক টপি খানের মাথায় টুপি পরিয়ে জাজই এ ছবির দখলদারিত্ব নিয়েছে। এ ছবিতে অভিনয় করেছেন দেশের শীর্ষ নায়ক শাকিব খান। গেল ঈদে ‘শিকারি’ ছবিতে যেমন শাকিব খানকে ভিন্নরূপে দেখতে পেয়েছেন দর্শক তেমনি বসগিরিতেও নাকি ভিন্ন আরেক রূপে দেখতে পাবেন- এমনই দাবি পরিচালকের। ছবিটিতে নায়িকা হিসেবে নেয়া হয়েছে নবাগতা বুবলিকে।
শাকিব খানের সঙ্গে নতুন নায়িকা বুবলিরে ক্যামিস্ট্রি নিয়ে পরিচালক কতটা সফল হতে পারেন সেটিই এখন দেখার বিষয়। এছাড়াও দেশের বিতর্কিত প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া ও ভারতের পশ্চিম বঙ্গের এসকে মুভিজের ব্যানারে নির্মিত ‘প্রেম কী বুঝিনি’ ছবিটিও আসছে ঈদে মুক্তির মিছিলে রয়েছে বলে জানিয়েছেন জাজের কর্ণধার আবদুল আজিজ। পরিমণি অভিনীত ‘রক্ত’ ছবিটি ঈদে মুক্তি পাবে বলে বেশ ঢাকঢোল পিটিয়ে জানিয়েছিল জাজ। কিন্তু ছবিটিতে অভিনীত শিল্পীদের অসহযোগিতাপূর্ণ আচরণের পাশাপাশি নানা কারণে ছবিটির শুটিং শেষ করতে পারেনি। তাই হাতে থাকা যৌথ প্রযোজনায় নির্মিত প্রেম কী বুঝিনি ছবিটি মুক্তির জন্য নির্ধারণ করা হয়েছে। তবে ঈদে ছবিটি মুক্তি বিষয়ে চূড়ান্ত করা হলেও নায়ক-নায়িকা দু’জনই বিদেশী হওয়ায় ছবিটি নিয়ে দর্শকদের আগ্রহ কমই থাকবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এ ছাড়াও ইফতেখার চৌধুরী পরিচালিত নায়িকা ববিকে নিয়ে বাপ্পির অভিনীত ‘ওয়ান ওয়ে’ ও পরিমনী ও বাপ্পী জুটির ‘আপন মানুষ’ ছবিগুলোও ঈদে মুক্তির ব্যাপারে চেষ্টা চালিয়ে যাচ্ছে বলে জানা গেছে। তবে ছবি যে কয়টিই মুক্তি পাক, লড়াইটা হবে শাকিব খান আর বাপ্পির মধ্যেই। কারণ শাকিব খানের জনপ্রিয়তা দেশে তুঙ্গে হলেও বাপ্পিও এখন দেশের আলোচিত নায়ক। অন্যদিকে যৌথ প্রযোজনার ছবিতে নায়ক-নায়িকা হিসেবে রয়েছেন ওম ও শুভশ্রী। এ পর্যন্ত বাংলাদেশে ওম অভিনীত একাধিক ছবি মুক্তি পেলেও কোনো ছবিই ব্যবসায়িকভাবে সফলতা পায়নি। তবে অনেকের মন্তব্য রোজার ঈদের মতো এবারের ঈদেও ব্যবসায়িকভাবে ছবিগুলো সফল হবে বলে মন্তব্য করেছেন অনেকেই। কারণ গত ঈদ থেকে সিনেমায় সাফল্যের যে হাওয়া শুরু হয়েছে সেটি আগামীর ঈদেও দেখা যাবে।

No comments

Powered by Blogger.