শুধু হিলারিই প্রেসিডেন্ট হওয়ার যোগ্য : মিশেল

হিলারি ক্লিনটনকে যুক্তরাষ্ট্রের একমাত্র যোগ্য প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে ঘোষণা দিয়েছেন মার্কিন ফার্স্ট লেডি মিশেল ওবামা। ফিলাডেলফিয়ায় ডেমোক্রেটিক পার্টির জাতীয় সম্মেলনে সাবেক ফার্স্ট লেডি ও পররাষ্ট্রমন্ত্রী হিলারিকে ‘হৃদয়ের আবেগ’ দিয়ে সমর্থন জানান মিশেল। অন্যদিকে প্রতিদ্বন্দ্বী রিপাবলিকান দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে ঠেকাতে হিলারিকেই নির্বাচিত করার আহ্বান জানান বার্নি স্যান্ডার্স। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে হিলারি ক্লিনটনের পক্ষে দলীয় ঐক্য গড়তে চেষ্টা চালাচ্ছেন ডেমোক্রেটিক পার্টির প্রগতিশীল নেতারা। খবর এএফপি ও বিবিসির। চার দিনব্যাপী সম্মেলনের প্রথম দিন সোমবার মিশেল ওবামা বলেন, নতুন নেতার হাতে আগামী চার থেকে আট বছর পর্যন্ত আমেরিকান শিশুদের গড়ে তোলার ক্ষমতা থাকবে। হিলারিকে ‘চাপের মুখে অনমনীয়’ একজন নেতা উল্লেখ করে ডেমোক্রেটিক দলের পক্ষ থেকে আনুষ্ঠানিক প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে তাকে সমর্থন জানান। ফার্স্ট লেডি বলেন, ‘এ নির্বাচনে, আমি দায়িত্ব নিয়ে তার ওপর এই আস্থা রাখছি যিনি সত্যিকার অর্থে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হওয়ার যোগ্য। তিনি আমাদের বন্ধু হিলারি ক্লিনটন।’
২০০৮ সালে বারাক ওবামার সঙ্গে হিলারি ক্লিনটনের মনোনয়ন লড়াইয়ের কথা স্মরণ করে মিশেল বলেন, ওই সময় হিলারি রাগ বা অন্য কোনো মোহে পড়েননি। একজন জনসেবা কর্মী হিসেবে হিলারি জানেন, এটি ব্যক্তিগত আবেগ ও ক্ষোভের ঊর্ধ্বে। মিশেল ওবামা তার ভাষণে আরও বলেন, হিলারির মাধ্যমেই তার নিজের দুই মেয়ে উদ্বুদ্ধ হয়েছে। একজন নারী মার্কিন প্রেসিডেন্ট হতে পারে বলে বিশ্বাস করে তারা। মিশেল ওবামা তার ভাষণে হিলারির নির্বাচনী প্রচারে বিভেদ ভুলে সব ডেমোক্রেটের ঐক্য প্রচেষ্টার আহ্বান জানান। একই সঙ্গে তিনি রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী প্রচারের বিভিন্ন দিক তুলে ধরে সমালোচনা করেন। ভাষণে ডোনাল্ড ট্রাম্পের স্লোগান ‘মেক আমেরিকা গ্রেট এগেইন’-এর তীব্র সমালোচনাও করেন মিশেল ওবামা। বলেন, ‘কখনও কাউকে বলতে দেবেন না আমাদের দেশ মহান নয়, যে একে আবার আমাদের কোনোভাবে মহান বানাতে হবে।’ তার এ বক্তব্যে সমর্থন আর করতালির ঝড় ওঠে সম্মেলনে। উইকিলিকসের ফাঁস করা ইমেইল বিতর্ক নিয়েই চলছে ডেমোক্রেটিক পার্টির জাতীয় সম্মেলন। সম্মেলনে দেয়া ভাষণে বিভেদ ভুলে ট্রাম্পকে ঠেকাতে দলের ভেতর ও নিজের সমর্থকদের হিলারির নেতৃত্বে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান ভারমন্ট অঙ্গরাজ্যের সিনেটর বার্নি স্যান্ডার্স।
সম্মেলনের আগেই হিলারির মনোনয়ন নিয়ে পক্ষপাতিত্বের বিষয়ে ১৯ হাজারেরও বেশি ইমেইল ফাঁস করে উইকিলিকস। স্যান্ডার্সের বিপক্ষে দলীয় নেতৃত্বের কারচুপি চেষ্টা সামনে আসায় দলে ঐক্যের বদলে বিভেদ সামাল দিতে হিমশিম খাচ্ছেন ডেমোক্রেটরা। এই সম্মেলনের মধ্য দিয়ে প্রাইমারি ভোটে জয়ী হিলারি ক্লিনটনকে প্রেসিডেন্ট প্রার্থী ঘোষণা করা হবে। সিনেটর স্যান্ডার্স ফিলাডেলফিয়ায় মঞ্চে ওঠার পর তাকে তিন মিনিট ধরে করতালি দিয়ে সংবর্ধনা জানানো হয়। তিনি উচ্ছ্বসিত উপস্থিতির উদ্দেশে বলেন, হিলারি অবশ্যই পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট হচ্ছেন। স্যান্ডার্স বলেন, ডোনাল্ড ট্রাম্প যখন একের পর এক গ্র“পকে অপমান করছেন তখন হিলারি ক্লিনটন বুঝতে পেরেছেন, বৈচিত্র্যতাই আমাদের বৃহত্তম শক্তি। তিনি বলেন, ধ্যান-ধারণা ও নেতৃত্বের বিচারে ডোনাল্ড ট্রাম্পের চেয়ে হিলারিই সবচেয়ে ভালো এবং তিনিই যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট হচ্ছেন। ট্রাম্পকে ঠেকাতে হবে। হিলারিকে নির্বাচিত করতে হবে। স্যান্ডার্স আরও বলেন, ‘হিলারি ক্লিনটন একজন অসামান্য প্রেসিডেন্ট হবেন এবং আমি আজ রাতে এখানে তার পাশে দাঁড়িয়ে গর্বিত।’ এদিকে স্যান্ডার্সের বক্তব্যের পর তার সমর্থকরা তীব্র প্রতিবাদ করে ওঠে। চিৎকার করে স্যান্ডার্সকেই ডেমোক্রেট প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে চাইতে থাকে তারা। অনেক স্যান্ডার্স সমর্থককে এ সময় কান্নায় ভেঙে পড়তে দেখা যায়। সম্মেলনের প্রথম দিন হিলারিবিরোধী প্রতিবাদ সমাবেশও করে স্যান্ডার্সের সমর্থকরা।

No comments

Powered by Blogger.