চীনবিরোধী ‘চাপার জোর’ ঝাড়বেন নেতারা

জাপানে শিল্পোন্নত ধনী দেশগুলোর জোট গ্রুপ অব সেভেন (জি-৭) সম্মেলন শুরু হচ্ছে আজ (বৃহস্পতিবার)। দু’দিনব্যাপী এই সম্মেলনের মোটা অংশজুড়ে থাকবে চীনের বিরুদ্ধে বাগাড়ম্বর। এশিয়া ও বিশ্বব্যবস্থায় বেইজিংয়ের ক্রমবর্ধমান প্রভাব-প্রতিপত্তি রুখতে এদিন চীনবিরোধী ‘চাপার জোর’ ঝাড়বেন তারা। যুক্তি-স্বার্থের গুরুগম্ভীর বক্তব্যে চীনবিরোধী আঞ্চলিক বিষ আর তেতো করে তুলবেন বক্তারা। দ. চীন সাগরে ‘চীনা-আগ্রাসন’ই তাদের একমাত্র মাথাব্যথা। এ কারণেই দ. চীন জলসীমায় বেইজিংয়ের ‘উপদ্রব’ ঠেকাতে নতুন ‘সমুদ্রনীতি’ও ঘোষণা হতে পারে এদিন। ধনী দেশগুলোকে নিয়ে এই জোট প্রতিষ্ঠা হলেও এশিয়ার সর্ববৃহৎ অর্থনীতির দেশ চীনকে গ্র“পের বাইরে রাখা হয়েছে। যুক্তরাষ্ট্রের পর দ্বিতীয় পরাশক্তি রাশিয়াকে এই নিয়ে গ্র“প একসময় জি-৮ হিসেবে পরিচিত ছিল। রুশ ভ­াদিমির পুতিনের পশ্চিমাবিরোধী একরোখা ভাব ও ইউক্রেনের ক্রিমিয়া সংকটের জেরে রাশিয়াকে বহিষ্কার করে জোটকে জি-৭ রূপ দেয়া হয়েছে। বুধবার বার্তা সংস্থা এএফপি জানায়, এরই মধ্যে জাপানে বিশ্ব নেতারা জড়ো হয়েছেন।
সম্মেলনে অংশ নিচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা, ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন, জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল, ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওঁলান্দ, জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্র–ডো ও ইতালির প্রধানমন্ত্রী মাত্তিও রেনজি। এছাড়া ইউরোপিয়ান কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্ক ও ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট জ্যঁ ক্লদ জাংকারও উপস্থিত থাকছেন। জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে বাংলাদেশ, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া, পাপুয়া নিউগিনি, শ্রীলংকা ও শাদ’র রাষ্ট্রপ্রধানকে সম্মেলনের আউটরিচ মিটিংয়ে যোগ দেয়ার আমন্ত্রণ জানিয়েছেন। টোকিও’র ৩০০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমাঞ্চলের পার্বত্য ও জনবসতিপূর্ণ এলাকা লি শিমায় যাবেন বিশ্বনেতারা। এ উপলক্ষে ওই অঞ্চলে নিরাপত্তা জোরদার করা হয়েছে। দেশজুড়ে মোতায়েন করা হয়েছে ৭০ হাজার পুলিশ। এছাড়া বিভিন্ন ট্রেন স্টেশন ও ফেরি টার্মিনালে কয়েক হাজার অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। দু’দিনের সম্মেলন চলাকালে সাধারণত শান্ত থাকা বিভিন্ন সড়কে সরাসরি যান চলাচল করবে। জাপানের রাজধানী ও সম্মেলন স্থলের আশপাশের এলাকাগুলোতে ট্রেন ও পাতাল ট্রেনের স্টেশনগুলোতে ময়লার ডাস্টবিন সরিয়ে নেয়া হয়েছে কিংবা বন্ধ করে দেয়া হয়েছে। এছাড়া এসব এলাকায় মুদ্রা দিয়ে ব্যবহৃত লকারগুলোও বন্ধ করে দেয়া হয়েছে। কর্তৃপক্ষ বলেছে, থিয়েটার ও স্টেডিয়ামের মতো স্থানগুলোতে তীক্ষè দৃষ্টি রাখা হবে। স্বাগত দেশ জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে ওয়াল স্ট্রিট জার্নালে এক সম্পাদকীয় কলামে জানিয়েছেন, এবারের সম্মেলনে আন্তর্জাতিক সমুদ্র আইন, সন্ত্রাসবাদ ও বিশ্বস্বাস্থ্য নিয়ে আলোচনা হবে। এছাড়া নিস্তেজ বৈশ্বিক অর্থনীতির বিষয় প্রাধান্য পাবে বলে ধারণা করা হচ্ছে। তবে সবকিছু ছাপিয়ে আলোচনার কেন্দ্রবিন্দু হবে চীন। দক্ষিণ চীন সাগরে বেইজিংয়ের একক আধিপত্যের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হুশিয়ারি জানাতে চায় যুক্তরাষ্ট্র। জাপান টাইমস জানিয়েছে, শিনজো আবের ফর্মুলায় তিনটি ‘সমুদ্রনীতি’ ঘোষণা করা হবে।
পূর্ব চীন সাগর নিয়ে জাপানের সঙ্গে ও দক্ষিণ চীন সাগর দক্ষিণ-পূর্ব এশিয়ার কয়েকটি রাষ্ট্রের সঙ্গে বিরোধ রয়েছে বেইজিংয়ের। এ অবস্থায় জাপানসহ চীনের প্রতিবেশী সব দেশকে উসকানি ও সামরিক সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র। জি-৭ সম্মেলনে শিল্পোন্নত ধনী দেশগুলোকে সঙ্গে নিয়ে বেইজিংয়ের বিরুদ্ধে পরোক্ষ হুশিয়ারি জানানোর উদ্দেশ্য রয়েছে। চীন এ বিষয় আঁচ করে কয়েকদিন আগেই বেইজিংয়ে জি-৭ দেশগুলোর রাষ্ট্রদূতকে তলব করে। চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে সাবধান করা হয়, সম্মেলনে দক্ষিণ চীন সাগর বিরোধ বা চীনের ‘একান্ত বিষয়’ নিয়ে যেন উচ্চবাচ্য করা না হয়। জাপানের টেম্পল বিশ্ববিদ্যালয়ের ইন্সটিটিউট অব এশিয়ান স্টাডিজের পরিচালক রবার্ট দুজারিক বলেন, মূলত চীনের অ্যাকশনের বিরুদ্ধে ইউরোপীয় শক্তিকে তুলে ধরতে চায় জাপান ও যুক্তরাষ্ট্র। রাষ্ট্রীয় সফরে ‘প্রেমের ছুটি’ নিলেন কানাডার প্রধানমন্ত্রী বিশ্বরাজনীতির ঘোরপ্যাঁচ, বিনিয়োগ-বাণিজ্যের সমীকরণের মধ্যেও প্রেমময় জীবন কাটাতে সচেতন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো (৪৪)। জি-৭ শীর্ষ সম্মেলনে যোগ দিতে রাষ্ট্রীয় সফরে এখন তিনি জাপানে আছেন। এর মধ্যেই হাজির হয়েছে জাস্টিন ট্রুডো ও তার স্ত্রী সোফি গ্রেগরি ট্র–ডোর ১১তম বিবাহবার্ষিকী। আর তাই এ দিনটি স্ত্রীর সঙ্গে একান্তে কাটাতে ছুটি নিয়েছেন তিনি। বিবাহবার্ষিকী পালনে জাপানি ঐতিহ্যবাহী পান্থশালায় ৪১ বছর বয়সী স্ত্রীর সঙ্গে রাত কাটাবেন তিনি। তবে এ উপলক্ষে সরকারি কোষাগারের কোনো অর্থ খরচ করবেন না ট্রুডো। জাস্টিন ট্রুডো বলেছেন, ‘কর্মময় জীবনে ভারসাম্য আনার জন্য এমন ছুটি নেয়া অত্যাবশ্যক। এই ছুটিতে আমি আমার ব্যক্তিগত অর্থ খরচ করব।’ উল্লেখ্য, ২০০৫ সালের ২৮ মে সোফি গ্রেগরিকে বিয়ে করেন ট্রুডো।

No comments

Powered by Blogger.