অধিনায়ক সেস ফ্যাব্রিগাসকে হারিয়েছে। হারিয়েছে দলের অন্যতম তারকা সামির নাসরিকেও। ইংলিশ প্রিমিয়ার লিগেও শুরুটা হয়েছে এক ম্যাচ ড্র, অন্য ম্যাচ হেরে। কোচ আর্সেন ওয়েঙ্গারের ওপরও ছিল উয়েফার নিষেধাজ্ঞার খড়্গ। নতুন মৌসুমে একের পর এক দুঃসংবাদ পাওয়া আর্সেনাল অবশেষে একটা সুসংবাদ পেল। প্লে-অফ রাউন্ড খেলে জায়গা করে নিল চ্যাম্পিয়নস লিগের মূল পর্বে। ইতালির উদিনেসেকে পরশু তাদেরই মাঠে আর্সেনাল হারাল ২-১ গোলে। প্রথম লেগে নিজেদের মাঠে গানাররা জিতেছিল ১-০ গোল। ফলে দুই লেগ মিলে ৩-১ গোলে জিতে চূড়ান্ত পর্ব নিশ্চিত করল আর্সেনাল।
আর্সেনালের পাশাপাশি চূড়ান্ত পর্ব নিশ্চিত করেছে অলিম্পিক লিওঁ আর বেনফিকাও। গত বছর চ্যাম্পিয়নস লিগ খেলা রাশিয়ার রুবিন কাজানের সঙ্গে ফিরতি লেগে ১-১ গোলে ড্র করলেও লিওঁ চূড়ান্ত পর্বে উঠে গেল প্রথম লেগে ৩-১ গোলে জিতে থাকায়। ডাচ ক্লাব এফসি টোয়েন্টের সঙ্গে প্রথম লেগে ২-২ ড্র করা বেনফিকা ফিরতি লেগে জিতল ৩-১ গোলে। এই বড় দলগুলোর পাশাপাশি পরশু চ্যাম্পিয়নস লিগের চূড়ান্ত পর্ব নিশ্চিত করেছে চেক প্রজাতন্ত্রের ভিক্টোরিয়া প্লাজেন আর বেলারুশের বাতে বরিসভ।
প্রথম লেগে নিজেদের মাঠে থিও ওয়ালকটের একমাত্র গোলে জিতেছিল আর্সেনাল। ব্যবধান ন্যূনতম ছিল বলে ভয় ছিল পা হড়কানোর। নিজেদের মাঠে উদিনেসে এক গোল করলেও অন্তত অতিরিক্ত সময়ে কিংবা টাইব্রেকারে নিয়ে যেতে পারবে ম্যাচটি। সেই ভয়টাই আর্সেনালকে পেয়ে বসেছিল ৩৯ মিনিটে যখন আন্তোনিও ডি নাতালের গোলে এগিয়ে গেল উদিনেসে। পিছিয়ে পড়া আর্সেনাল ৫৫ মিনিটে নতুন অধিনায়ক রবিন ফন পার্সির গোলে সমতা ফেরায়। গানারদের জয় নিশ্চিত হয় প্রথম লেগের গোলদাতা ওয়ালকটের ৬৯ মিনিটের গোলে।
প্লে-অফ রাউন্ড শেষ হওয়ার মধ্য দিয়ে পরশু চূড়ান্ত হয়ে গেছে কোন ৩২টি দল অংশ নেবে এবারের চ্যাম্পিয়নস লিগে। কাল রাতে মোনাকোতে ড্রও হয়ে গেছে। নির্ধারিত হয়েছে গ্রুপ পর্বে কে মুখোমুখি হচ্ছে কার।

No comments

Powered by Blogger.