বন্যার্তদের জন্য ৩৬ কোটি ডলার সাহায্যের আবেদন

পাকিস্তানে বন্যায় ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের জন্য ৩৫ কোটি ৭০ লাখ ডলার সাহায্যের আবেদন জানিয়েছে জাতিসংঘ ও পাকিস্তান সরকার। ইসলামাবাদে গতকাল রোববার এক যৌথ সংবাদ সম্মেলনে বিদেশি সাহায্যদাতাদের প্রতি এ আহ্বান জানানো হয়। গত বছরের ভয়াবহ বন্যার পর এ বছর আবার নতুন করে বন্যায় ৭০ লাখ পাকিস্তানি চরমভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।
মাত্র এক বছর আগেই পাকিস্তানে স্মরণকালের ভয়াবহ বন্যায় দুই কোটি ১০ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়। কিন্তু এ বছর আবার আকস্মিক বন্যায় দক্ষিণাঞ্চলের সমভূমি প্লাবিত হয়। এতে সিন্ধু প্রদেশের কিছু এলাকা গতবারের চেয়েও বেশি প্লাবিত হয়।
যৌথ সংবাদ সম্মেলনে জাতিসংঘ ও পাকিস্তান সরকার জানায়, পাকিস্তান জরুরি ত্রাণকাজে প্রয়োজনীয় ৩০ শতাংশেরও বেশি তহবিল সংগ্রহ করতে না পারায় হাজার হাজার বন্যাদুর্গত ব্যক্তি পাহাড় ও বাড়িঘরের ছাদে বাস করছে।
জাতিসংঘ জানিয়েছে, সিন্ধু প্রদেশের প্রায় প্রতিটি জেলায় বন্যা দেখা দিয়েছে। সেই সঙ্গে পার্শ্ববর্তী বেলুচিস্তান প্রদেশের পাঁচ জেলাতেও বন্যায় এ পর্যন্ত ৩৪২ জনের প্রাণহানি ঘটেছে। আহত হয়েছে আরও ৬৩৩ জন।
জাতিসংঘের মানবিক সহায়তা কার্যক্রমের সমন্বয়কারী তিমু পাক্কালা বলেন, বন্যায় ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের সাহায্যার্থে এই ৩৫ কোটি ৭০ লাখ ডলারের তহবিল গঠন করা হবে। তা ছাড়া খাবার পানি সরবরাহ ব্যবস্থার মতো কিছু ব্যবস্থা পুনর্গঠনও করতে হবে।
পাকিস্তানের তথ্যমন্ত্রী ফেরদৌস আশিক আওয়ান জানান, তাঁর সরকার বন্যাদুর্গতদের সাহায্য করতে সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছে। এরপর আরও কী পরিমাণ সাহায্য লাগবে আগামী ৩০ দিনের মধ্যে তা নির্ধারণ করা হবে।
এদিকে বন্যাদুর্গতদের জন্য ত্রাণতৎ পরতা পর্যবেক্ষণের জন্য দেশটির প্রধানমন্ত্রী ইউসুফ রাজা গিলানি জাতিসংঘের সাধারণ পরিষদে তাঁর সফর বাতিল করেছেন।

No comments

Powered by Blogger.