কর ফাঁকির দায় ঘুরপথে হিলারির ঘাড়ে

পানামা পেপারস কেলেংকারিতে এবার ঘুরপথে জড়িয়ে পড়ছেন সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ও প্রেসিডেন্ট পদে মনোনয়নপ্রত্যাশী ডেমোক্রেট দলের হিলারি ক্লিনটন। মোসাক ফনসেকার ফাঁস হওয়া নথিতে হিলারির একজন সহযোগী, তার পক্ষে একজন মধ্যস্থতাকারী, একজন ডোনার ও সংশ্লিষ্ট একটি ব্যাংকের নাম পাওয়া গেছে। এ নিয়ে ঝুঁকিতে পড়তে পারে তার রাজনৈতিক ক্যারিয়ার। এদিকে পানামা পেপারস কেলেংকারির জেরে আইসল্যান্ডের প্রধানমন্ত্রী ও চিলির টিআই প্রধানের পদত্যাগের পর এবার সরে দাঁড়িয়েছেন ইউরোপের দুটি ব্যাংকের প্রধান। খবর এএফপি, ইন্টারন্যাশনাল বিজনেস টাইমস ও ইনডিপেনডেন্টের। পানামার আইনি পরামর্শক সংস্থা মোসাক ফনসেকার নথিতে হোয়াইট হাউসের সাবেক চিফ অব স্টাফ জন পোডেসতার নাম রয়েছে। জন পোডেসতা বর্তমানে হিলারি ক্লিনটনের নির্বাচনী কমিটির চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন। জন পোডেসতা ও তার ভাই টনি পোডেসতা প্রতিষ্ঠিত পোডেসতা গ্রুপ কর ফাঁকি দিয়ে ব্যবসা করতে মোসাক ফনসেকায় যুক্ত হয়েছিল। রাশিয়ার বৃহত্তম ব্যাংক এসবার সঙ্গেও ওই গ্রুপ কাজ করেছে।
রাশিয়ার বিরুদ্ধে আন্তর্জাতিক নিষেধাজ্ঞার বিষয়ে দালালি ও মার্কিন ক্লায়েন্টদের বন্ড বাণিজ্যের কাজ করতে গত মাসে এসবার ব্যাংক ও পোডেসতা গ্রুপ যৌথভাবে নিবন্ধিত হয়েছে। অন্যদিকে হিলারি ক্লিনটনের ডোনার ইরানি বংশোদ্ভূত ফরহাদ আজিমার নামও পাওয়া গেছে মেসাক ফনসেকার নথিতে। প্রেসিডেন্ট রোনাল্ড রিগ্যানের সময় ইরান-মার্কিন অস্ত্র কেলেংকারির মধ্যস্থতাকারী ছিলেন ফরহাদ আজিমা। ১৯৮০-এর দশকে ইরানের কাছে গোপনে মার্কিন অস্ত্র বিক্রি করে তার লভ্যাংশে নিকারাগুয়ার বিদ্রোহীদের সহায়তা করা হয়েছিল। হিলারি পরিবারের সঙ্গে ঘনিষ্ঠ ফরহাদ আজিমা বিভিন্ন সময়ে বিল ক্লিনটন ও হিলারি ক্লিনটনকে চাঁদা দিতেন। হিলারির স্বামী সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটনের আমলে ১৯৯৫ সালের অক্টোবর থেকে ১৯৯৬ সালের ডিসেম্বর পর্যন্ত ১০ বার হোয়াইট হাউসে গিয়েছিলেন। ১৯৯৯ সালে হিলারি ক্লিনটনের সিনেট ক্যাম্পেইনের সময় আজিমা হিলারি ও তার ৪০ জন অতিথিকে ব্যক্তিগত নৈশভোজের দাওয়াত দিয়েছিলেন। সেখানে ২৫০০ ডলার চাঁদা তোলা হয়েছিল। ২০০৮ সালে বিল ক্লিনটন প্রকাশিত ডোনার তালিকায় আজিমার নাম ছিল। সেখানে আজিমার কাছ থেকে একবার ৫০ হাজার ডলার ও আরেকবার এক লাখ ডলার গ্রহণের তথ্য ছিল। এ ছাড়া হিলারি ক্লিনটনের আরেক ঘনিষ্ঠজন সিডনি ব্লুমেনথালের নামও এই কেলেংকারিতে পাওয়া গেছে। সিডনি ব্লুমেনথাল জর্জিয়ার সরকার পতনে হিলারির পক্ষে মধ্যস্থতা করেছিলেন। এদিকে পানামা পেপারস কেলেংকারিতে ইতিমধ্যে হিলারির বিরুদ্ধে প্রচারণা শুরু করেছেন প্রতিদ্বন্দ্বী বার্নি স্যান্ডার্স। মার্কিন প্রেসিডেন্ট মনোনয়ন দৌড়ে থাকা বার্নি স্যান্ডার্স ২০১১ সালে পানামাকে কর ফাঁকির দেশ হিসেবে উল্লেখ করেছিলেন। তিনি পানামা বাণিজ্য চুক্তির বিরোধিতা করেছিলেন। তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনের প্রস্তাবিত এ চুক্তি মার্কিন নাগরিকদের কর ফাঁকির পথ সুগম করবে বলে সিনেট বিতর্কে সতর্ক বার্তা উচ্চারণ করেছিলেন বার্নি স্যান্ডার্স।
কিন্তু পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন এ চুক্তির জন্য জোর দিয়ে আসছিলেন। ফলে এই কেলেংকারির ঘটনায় সবচেয়ে বেশি প্রশ্নের সম্মুখীন হন সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন। এছাড়া অন্য প্রার্থীরা আর্থিকভাবে শক্তিশালী হলেও স্যান্ডার্স নিজেকে সমাজতান্ত্রিক বলে উল্লেখ করেন এবং তার সম্পদও আর সবার মতো নেই। বিতর্কিত কোম্পানির সঙ্গে হিলারি-সহযোগীদের সংশ্লিষ্টতার বিষয়টি চলমান প্রাইমারি নির্বাচনে হিলারি ক্লিনটনের বিরোধীদের প্রচারাভিযানকে আরও শাণিত করবে। এমনিতে ই-মেইল বিতর্কসহ নানা ইস্যুতে সমালোচকদের তোপের মুখে রয়েছেন তিনি। এ অবস্থায় পানামা পেপারসে জন পোডেসতার নাম হিলারি ক্লিনটনকে বাড়তি বিপত্তিতে ফেলতে পারে। এদিকে বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়, পানামা পেপারস কেলেংকারির জেরে ইউরোপের দুটি ব্যাংকপ্রধান পদত্যাগ করেছেন। বৃহস্পতিবার নেদারল্যান্ডসের এবিএন আমরো ব্যাংকের উপদেষ্টা বোর্ডের নির্বাহী বার্ট মিরস্তাদ পদত্যাগ করেন। মিরস্তাদ ভার্জিন আইসল্যান্ডভিত্তিক মর্কল্যান কর্পোরেশনের শেয়ারহোল্ডার ছিলেন। ওই কোম্পানির নাম মোসাক ফনসেকার ফাঁস হওয়া নথিতে রয়েছে। এ ছাড়া অস্ট্রিয়ার আঞ্চলিক ব্যাংক হাইপো ল্যান্ডস ব্যাংক ভোরালবার্গের প্রধান নির্বাহী মাইকেল গ্রহামার এই কেলেংকারিতে পদত্যাগ করেছেন।

No comments

Powered by Blogger.