ইংল্যান্ড ডাকছে মুস্তাফিজকে

ইংল্যান্ডে খেলার স্বপ্ন ছিল মুস্তাফিজুরের। আন্তর্জাতিক ক্রিকেটে পথচলা শুরু হয়েছে এক বছর হয়নি। অথচ এরই মধ্যে পাকিস্তান সুপার লীগ (পিএসএল) ও আইপিএলে ডাক পেয়েছেন। এবার ইংল্যান্ডে খেলার স্বপ্ন পূরণ হতে যাচ্ছে তার। ইংল্যান্ডের ঐতিহ্যবাহী কাউন্টি ক্লাব সাসেক্সে ডাক পেলেন মুস্তাফিজ। ইংলিশ কাউন্টি দলের হয়ে বাংলাদেশের এই তরুণ পেস সেনসেশন খেলবেন আগামী মৌসুমের ন্যাটওয়েস্ট টি ২০ ব্লাস্ট প্রতিযোগিতা ও রয়্যাল লন্ডন ওয়ানডে কাপে। টুর্নামেন্টে খেলতে পারলে সাসেক্সে বাংলাদেশের প্রথম ক্রিকেটার হবেন ২০ বছর বয়সী মুস্তাফিজ।
ক্যারিয়ারের শুরুটা হয়েছে স্বপ্নের মতো। পাকিস্তানের বিপক্ষে আন্তর্জাতিক টি ২০ অভিষেকে দারুণ বোলিংয়ে নেন মোহাম্মদ হাফিজ ও শহীদ আফ্রিদির উইকেট। এরপর ভারতের বিপক্ষে ওয়ানডে অভিষেকেই পাঁচ উইকেট। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট অভিষেকে ৩৭ রান দিয়ে নেন চার উইকেট। অভিষেকের পর একের পর এক মুগ্ধতা ছড়ানো পারফরম্যান্সে ক্রিকেটবিশ্বের প্রশংসা কুড়িয়েছেন মুস্তাফিজ। এরই ধারাবাহিকতায় পিএসলে সুযোগ পেয়ে যান। কিন্তু ইনজুরির কারণে খেলতে পারেননি পিএসএলে। পরে আইপিএলের নিলামেও সানরাইজার্স হায়দরাবাদ তাকে কিনে নেয়। ডাক এসেছে ক্যারিবিয়ান প্রিমিয়ার লীগ থেকেও। এবার মুস্তাফিজকে ডাকছে ইংল্যান্ড। কাউন্টি দলে খেলার সুযোগ পেয়ে দারুণ খুশি মুস্তাফিজ। তিনি বলেন, ‘কাউন্টি ক্রিকেটে খেলার সুযোগ পেয়ে আমি রোমাঞ্চিত। ইংল্যান্ডে খেলা সব সময়ই আমার লক্ষ্য ছিল। সাসেক্স আমাকে সেই সুযোগটা করে দেয়ায় তাদের প্রতি আমি কৃতজ্ঞ।’ মুস্তাফিজ বলেন, ‘তারা (সাসেক্স) আমার ওপর যে আস্থা রেখেছে, আশা করি মাঠের পারফরম্যান্সেই আমি তার প্রতিদান দিতে পারব।’
২০ মে থেকে শুরু হবে টি ২০ ব্লাস্ট। ফিট থাকলে প্রথম ম্যাচেই ব্রিস্টলে গ্লস্টারশায়ারের বিপক্ষে মাঠে নামতে পারেন মুস্তাফিজ। ওয়ানডে টুর্নামেন্ট শুরু হবে ৫ জুন। সাসেক্সের প্রথম ম্যাচ ৬ জুন এসেক্সের বিপক্ষে। তবে টানা ক্রিকেটের মধ্যে থাকা মুস্তাফিজের খেলা নিয়ে কিছুটা সংশয় রয়েছে। জিম্বাবুয়ের বিপক্ষে চোট পাওয়ার পর বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) তাকে নিয়ে সতর্ক। এশিয়া কাপেও তিনি ইনজুরির কারণে ছিটকে গেছেন। সামনেই টি ২০ বিশ্বকাপের ব্যস্ততা। এরপর আইপিএল শুরু হবে। এত ব্যস্ত সূচির মধ্যে তিনি কতটা সুস্থ থাকবেন, তার ওপরই কাউন্টিতে খেলা নির্ভর করবে। এদিকে মুস্তাফিজকে দলে পেয়ে উচ্ছ্বসিত সাসেক্স কোচ মার্ক ডেভিস। স্কাই স্পোর্টসকে তিনি বলেন, ‘মুস্তাফিজকে সাসেক্স ক্রিকেটে পেয়ে আমি রোমাঞ্চিত। সে অবিশ্বাস্য সামর্থ্যরে এক ক্রিকেটার এবং এ মুহূর্তে বিশ্ব ক্রিকেটের উজ্জ্বল তরুণ প্রতিভাদের একজন। অপ্রথাগত বোলিং বৈচিত্র্যের কারণে ওর বিপক্ষে ব্যাট করা খুব কঠিন। আমাদের দলের জন্য সে হবে দারুণ এক সংযোজন।’ বাংলাদেশের হয়ে এর আগে মাত্র দু’জন ক্রিকেটার ইংল্যান্ডের ঘরোয়া টি ২০ ক্রিকেটে খেলেছেন। তামিম ইকবাল নটিংহ্যামশায়ারের হয়ে টি ২০তে খেলেছেন। আর সাকিব আল হাসান উস্টারশায়ারের হয়ে ওয়ানডে কাপ, টি ২০ ও কাউন্টি চ্যাম্পিয়নশিপে খেলেছেন।

No comments

Powered by Blogger.