সুপার টুয়েসডের চ্যালেঞ্জ

যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনে দলীয় মনোনয়ন লড়াইয়ে তীব্র উত্তেজনাকর মুহূর্তে ডেমোক্রেট ও রিপাবলিকান পার্টি। সুপার টুয়েসডে-তে গতকাল কমপক্ষে ১১টি রাজ্যে ও একটি টেরিটরিতে প্রাইমারি অথবা ককাস নির্বাচন হয়েছে। এ নির্বাচনকে বলা হয় প্রেসিডেন্ট নির্বাচনে সবচেয়ে বড় ইভেন্ট। কারণ, এ নির্বাচনে প্রার্থীর ভাগ্য নির্ধারণ হয়ে থাকে। দলীয় মনোনয়নের জন্য রিপাবলিকান দলের প্রার্থীকে পেতে হবে ১২৩৭ জন ডেলিগেট। এসব রাজ্যে আছে তার অর্ধেক সংখ্যক ডেলিগেট। ফলে এখান থেকে যতটা বেশি সম্ভব ডেলিগেট যে প্রার্থী বাগিয়ে নিতে পারবেন মনোনয়নের পাল্লা তার জন্য ভারি হবে। অন্যদিকে এসব রাজ্যে ডেমোক্রেট দলের রয়েছে প্রায় ৮৮০ জন ডেলিগেটস। মনোনয়ন পাওয়ার জন্য তাদের যতগুলো ডেলিগেট প্রয়োজন এ সংখ্যা তার এক-তৃতীয়াংশ। তবে সুপার টুয়েসডেতে প্রাইমারি বা ককাস নির্বাচন হয়ে থাকে যেসব রাজ্যে ও টেরিটরিতে সেগুলো যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলে অবস্থিত। এগুলো হলো আলাবামা, আরকানসাস, কলোরাডো, জর্জিয়া, ম্যাসাচুসেটস, মিনেসোটা, নর্থ ক্যারোলাইনা, ওকলাহোমা, টিনেসি, টেক্সা, ভারমন্ট, ভার্জিনিয়া, ওয়োমিং ও আমেরিকান সামোয়া। এসব এলাকায় রয়েছে আফ্রিকান বংশোদ্ভূত মার্কিনিদের বসবাস। তারা ডেমোক্রেট দলের হিলারি ক্লিনটনের প্রতি রায় দেবেন বলে বিভিন্ন বিশ্লেষণে বলা হচ্ছে। যদি তা-ই হয় তাহলে হিলারি ক্লিনটন মনোনয়ন লড়াইয়ে বার্নি স্যান্ডার্সকে পেছনে ফেলে এগিয়ে যেতে পারেন অনেকটাই। অন্যদিকে এর মধ্যে রয়েছে বার্নি স্যান্ডার্সের নিজের রাজ্য ভারমন্ট। সেখানে তিনি প্রবল সমর্থন আদায় করবেন বলে মনে করা হচ্ছে।
সুপার টুয়েসডে কি?
সুপার টুয়েসডে নির্বাচন হয়েছে ১লা মার্চ। বেশির ভাগ রাজ্যে ভোটকেন্দ্র খোলা ছিল স্থানীয় সময় সন্ধ্যা ৭টা থেকে ৮টা পর্যন্ত। আজ সকাল থেকে ফল আসা শুরু হবে। আলাস্কায় রিপাবলিকানদের ককাসের ভোট চলতে পারে মধ্যরাত অবধি। এ নির্বাচনের সঙ্গে জড়িয়ে আছে একটি কলেজ অ্যাথলেটিক কনফারেন্স, যার নাম সাউথইস্ট কনফারেন্স (এসইসি)। এর সঙ্গে জড়িত আলাবামা, আরকানসান, জর্জিয়া, ওকলাহোমা, টিনেসি, টেক্সাস ও ভার্জিনিয়া। যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলের এতগুলো রাজ্যে একযোগে নির্বাচন রিপাবলিকান ও ডেমোক্রেটিক দলের কৌশলে পরিবর্তন এনেছে। রিপাবলিকান দলের সিনেটর টেড ক্রুজের রয়েছে এখানে সংরক্ষণবাদী ও ইভাঞ্জেলিক্যালদের সমর্থন। তিনি এসইসি প্রাইমারিকে ‘ফায়ারওয়াল’ হিসেবে আখ্যায়িত করেছেন। এরই মধ্যে ফ্লোরিডার গভর্নর জেব বুশ প্রার্থিতা প্রত্যাহার করেছেন। ফলে এসইসি নির্বাচনে টেড ক্রুজকে সমর্থন দিয়ে ১ কোটি ৭০ লাখ ডলার খরচে বিজ্ঞাপন প্রচার করেছে পিএসি রাইট টু রাইজ। অন্যদিকে ডেমোক্রেট শিবিরের প্রার্থী হিলারি দক্ষিণাঞ্চলে অনেক বেশি ডেলিগেট বাগিয়ে নেবেন বলে বলা হচ্ছে। কারণ, আফ্রিকান বংশোদ্ভূত মার্কিনিরা বসবাস করেন ওই অঞ্চলে। তাদের মধ্যে হিলারির রয়েছে ব্যাপক জন সমর্থন।
সুপার টুয়েসডে কিভাবে কাজ করে?
প্রতিটি রাজ্যে আলাদা আলাদা ব্যবস্থায় ভোট হয়। কিছু রাজ্যে হয় প্রাইমারি। এগুলো পরিচালনা করে রাজ্য। বাকিগুলোতে হয় ককাস। এগুলো রাজ্যের দলগুলো আয়োজন করে থাকে। সুপার টুয়েসেডেতে একই সঙ্গে আলাবামা, আরকানসান, জর্জিয়া, ম্যাসাচুসেটস, ওকলাহোমা, টিনেসি, টেক্সাস, ভারমন্ট ও ভার্জিনিয়ায় প্রাইমারি নির্বাচন হচ্ছে ডেমোক্রেট ও রিপাবলিকানদের। অন্যদিকে দুদলেরই ককাস নির্বাচন হচ্ছে কলোরাডো ও মিনেসোটায়। রিপাবলিকানরা আলাদাভাবে আলাস্কা ও ওয়োমিংয়ে আয়োজন করেছে ককাস। ডেমোক্রেটরা আমেরিকান সামোয়াতে আয়োজন করেছে ককাস। এ দিনটি ফ্রন্ট রানার হিলারি ক্লিনটন ও ডোনাল্ড ট্রাম্পের জন্য একটি গুরুত্বপূর্ণ দিন। তারা কি পরিমাণ ডেলিগেট সংগ্রহ করতে পারেন তা নির্ধারিত হবে এ নির্বাচন। এর ওপর নির্ভর করে বাকি রাজ্যগুলোর পরিণতি। অন্যদিকে এ নির্বাচনে যারা ছিটকে পড়বেন ধরে নেয়া যায় তাদের নির্বাচনী দৌড়ের ইতি ঘটতে পারে। রিপাবলিকান দল থেকে এখনও প্রতিদ্বন্দ্বিতায় আছেন বিলিয়নিয়ার ডোনাল্ড ট্রাম্প, ফ্লোরিডার সিনেটর মারকো রুবিও, টেক্সাসের সিনেটর টেড ক্রুজ, ওহাইওর গভর্নর জন কাসিচ ও অবসরপ্রাপ্ত নিউরোসার্জন বেন কারসন। এ লড়াইয়ে ডেমোক্রেট শিবিরের প্রার্থী হিলারি ক্লিনটন ও ভারমন্টের সিনেটর বার্নি স্যান্ডার্স। রাজ্য থেকে রাজ্যে ভোটের ধরন ও ভোটারের ধরনে পরিবর্তন আছে। তবে ট্রাম্প ও হিলারি এতে প্রাধান্য বিস্তার করবেন। ট্রাম্পের  জন্য বড় সমর্থন আসতে পারে ভার্জিনিয়া, জর্জিয়া, ওকলাহোমা, ভারমন্ট থেকে। অন্যদিকে ডেমোক্রেটিক শিবিরে বেশির ভাগ রাজ্যেই হিলারি প্রাধান্য বিস্তার করবেন বলে ইঙ্গিত দিচ্ছে বিভিন্ন বিশ্লেষণ। বলা হচ্ছে টেক্সাস, ভার্জিনিয়া, জর্জিয়া, আরকানসান ও আলাবামায় তিনি ডবল ডিজিটে এগিয়ে থাকতে পারেন। তবে স্যান্ডার্স এগিয়ে থাকবেন নিজের রাজ্য ভারমন্টে। এতগুলো রাজ্যের মধ্যে টেক্সাস খুবই গুরুত্বপূর্ণ। কারণ এখানে রয়েছে রিপাবলিকানদের ১৫৫ জন ডেলিগেট। ডেমোক্রেটদের আছে ২৫২ জন ডেলিগেট। এ জন্য তাদের অর্জন করার জন্য দুদলের প্রার্থীরাই এ রাজ্যে অনেকটা বেশি সময় প্রচারণায় কাটিয়েছেন। ব্যয় করেছেন প্রচুর অর্থ। অন্য রাজ্যগুলোতে ডেলিগেটদের বিন্যাস এরকম আলাবামায় ডেমোক্রেটদের আছে ৬০ জন ও রিপাবলিকানদের আছে ৫০ জন ডেলিগেট। জর্জিয়ায় রিপাবলিকানদের ডেলিগেট ৭৬ জন, ডেমোক্রেটদের ১১৬ জন। টিনেটিসে ডেমোক্রেটদের ৭৬ ও রিপাবলিকানদের ৫৮ জন ডেলিগেট আছে। ভার্জিনিয়ায় ডেমোক্রেটদের আছে ১১০ জন ডেলিগেট। রিপাবলিকানদের আছে ৪৯ জন ডেলিগেট।
এরপরই আগামী ৫ই মার্চ শনিবার বেশ কতগুলো রাজ্যে ভোট হবে। এর মধ্যে কানসাস ও লুইজিয়ানায় দুদলই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবে। কেনটাকি, মেইনেতে অনুষ্ঠিত হবে রিপাবলিকানদের ককাস। নেব্রাস্কায় হবে ডেমোক্রেটদের ককাস। ৮ই মার্চ মিশিগান ও মিসিসিপিতে হবে প্রাইমারি, হাওয়াই ও ইডাহোতে হবে ককাস নির্বাচন। এর পরে রাজনৈতিক পর্যবেক্ষকদের চোখ থাকবে ফ্লোরিডা ও ওহাইর দিকে। সেখানে নির্বাচন হবে ১৫ই মার্চ।

No comments

Powered by Blogger.