গরিবের দিকে ছুটছে দীর্ঘস্থায়ী রোগ

বাংলাদেশের স্বাস্থ্য খাতে গত কয়েক দশকে একটি নীরব পরিবর্তন ধরা পড়েছে। তা হল, যেসব দীর্ঘস্থায়ী রোগ এতদিন ধনী পরিবারে দেখা যেত, তা এখন দরিদ্রদের মাঝে দেখা যাচ্ছে বেশি। এতে আপাতদৃষ্টে চিকিৎসাসেবার মান বাড়তে দেখা গেলেও পরিস্থিতি আরও জটিলতার দিকেই যাচ্ছে। সম্প্র্রতি আইসিসিবিআরবি’র এক গবেষণায় জানানো হয়েছে এ তথ্য। এ সংক্রান্ত গবেষণা প্রতিবেদনটি প্রকাশ করেছে ইন্টারন্যাশনাল জার্নাল অব এপিডেমিওলজি। বাংলাদেশের চাঁদপুরের মতলবে দীর্ঘস্থায়ী রোগগুলোতে মৃত্যুর হার নিয়ে আইসিডিডিআরবি ২৪ বছর ধরে যেসব তথ্য সংগ্রহ করেছে তার ওপর ভিত্তি করে গবেষণাটি করা হয়। ইন্টারন্যাশনাল হেলথ অ্যাট জন হপকিন্স ব্লুমবার্গ স্কুল অব পাবলিক হেলথের অধ্যাপক ডেভিড এইচ পিটার বলেন, গবেষণাটি খুবই স্বতন্ত্র ও গুরুত্বপূর্ণ। কারণ এতে সময়ের সঙ্গে সঙ্গে চিকিৎসাসেবার সহজলভ্যতায় যেমন পরিবর্তন ফুটে উঠেছে, তেমনই দীর্ঘস্থায়ী রোগের সঙ্গে দারিদ্র্যের সম্পর্কও দেখানো হয়েছে।
আইসিডিডিআরবি’র অর্থনীতি ইউনিটের সাবেক প্রধান এবং লিভারপুল স্কুল অব ট্রপিক্যাল মেডিসিনের জ্যেষ্ঠ প্রভাষক এএম খান বলেন, গ্রামাঞ্চলের রোগীদের কাছে দীর্ঘস্থায়ী রোগগুলোর জন্য চিকিৎসাসেবা পৌঁছে দেয়া সবচেয়ে জরুরি।
আইসিডিডিআরবি’র চিকিৎসক ড. আব্বাস ভূঁইয়া বলেন, গরিবদের জন্য চিকিৎসাসেবা সহজলভ্য করে তোলার বিষয়ে বাংলাদেশ সরকারের উচিত সেবার পাশাপাশি আর্থিক ঝুঁকির নিরাপত্তার দিকেও নজর দেয়া। ওয়েবসাইট।

No comments

Powered by Blogger.