তোমায় ছাড়া কীভাবে বাঁচি?

সিঙ্গাপুরের প্রয়াত নেতা লি কুয়ান ইউ’র মরদেহ বুধবার পার্লামেন্ট ভবনে নিয়ে যাওয়া হয়েছে। অন্ত্যেষ্টিক্রিয়ার আগ পর্যন্ত মরদেহটি এখানেই থাকবে বলে জানা গেছে। জাতির জনকের প্রতি শেষ শ্রদ্ধা জানাতে সকাল থেকেই হাজার হাজার মানুষ সেখানে ভিড় করেছেন বলে বিবিসি জানিয়েছে। বুধবার সকালে একটি সেনা শকটে করে মরদেহটি তার সরকারি বাসভবন থেকে পার্লামেন্টে বয়ে আনা হয়।
প্রিয় নেতাকে একনজর দেখতে রাস্তায় সারিবদ্ধভাবে দাঁড়িয়েছিলেন অসংখ্য মানুষ। এ সময় ‘উই লাভ ইউ, লি কুয়ান ইউ’ বলে শোকার্ত ধ্বনি ওঠে। শ্রদ্ধা জানাতে আসা ব্যাংক নির্বাহী ঝাং উই জি বলেন, এ এক অবিস্মরণীয় দৃশ্য। আমার সারা জীবনে এমনটি দেখিনি। দুই নাতিসহ ফুলের তোড়া নিয়ে এসেছেন তামিলসেলভি (৭৭)। তিনি বলেন, লি কুয়ান আমাদের জন্য অনেক কিছু করেছেন। আমরা বস্তিতে থাকতাম। আমার স্বামী ছিল বাস ড্রাইভার। এখন আমার তিন সন্তান ভালো চাকরি করে। সবারই সুন্দর বাড়ি আছে। হায় লি কুয়ান, তোমায় ছাড়া কীভাবে বাঁচব?
এদিকে সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী এবং লি’য়ের ছেলে লি সিয়েন লুং প্রয়াত নেতার নামে একটি নতুন অর্কিড ফুলের নামকরণ করা হয়েছে বলে জানিয়েছেন। নাম দেয়া হয়েছে আরান্ডা লি কুয়ান ইউ। মরদেহের সঙ্গে পার্লামেন্ট ভবনে ওই ফুলটিকেও রাখা হয়েছে। আধুনিক সিঙ্গাপুরের স্থপতি হিসেবে লি কুয়ান ইউ সোমবার ৯১ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। রোববার তার অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এএফপি।

No comments

Powered by Blogger.