গ্যাস-বিদ্যুৎ সংকটে বিপন্ন চট্টগ্রামের শিল্পকারখানা by সোহরাব হাসান

রেশনিং ব্যবস্থায় এখন চট্টগ্রামের মানুষ বিদ্যুৎ পাচ্ছে। যখন সার কারখানাগুলোতে গ্যাস সরবরাহ করা হয়, তখন অনেক বিদ্যুৎকেন্দ্রে উৎপাদন বন্ধ থাকে। আর যখন গ্যাসচালিত বিদ্যুৎকেন্দ্রগুলো চালু থাকে, তখন সার কারখানাগুলো বন্ধ রাখা হয়।
এই মুহূর্তে গ্যাসের অভাবে ৫৭০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন চট্টগ্রামের চারটি বিদ্যুৎকেন্দ্র বন্ধ থাকায় শিল্প ও আবাসিক এলাকায় লোডশেডিং ভয়াবহ রূপ নিয়েছে। রাউজান বিদ্যুৎকেন্দ্রের একজন কর্মকর্তা বলেছেন, গ্যাস ছাড়া বিদ্যুৎকেন্দ্রগুলো চালু করার সুযোগ নেই। চট্টগ্রাম অঞ্চলের বিদ্যুৎকেন্দ্রের জন্য দৈনিক ১৩০ মিলিয়ন ঘনফুট গ্যাসের প্রয়োজন; সরবরাহ করা হয় ৮০ মিলিয়ন ঘনফুট। কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের (কেজিডিসিএল) সূত্রমতে, ২০১৩-১৪ অর্থবছরে বিদ্যুৎকেন্দ্রগুলোর জন্য ১৬ হাজার ১৭৩ মিলিয়ন ঘনফুট গ্যাস সরবরাহ করা হয়েছে। একই সময়ে সার কারখানার জন্য ১৫ হাজার ৩৮৬ মিলিয়ন ঘনফুট গ্যাস দেওয়া হয়েছে। মোট উত্তোলিত গ্যাসের ১৯ দশমিক ৬ শতাংশ চট্টগ্রামে বিদ্যুৎকেন্দ্র এবং ১৮ দশমিক ৪ শতাংশ সার কারখানাগুলো পেয়ে থাকে।
পিডিবির দাবি, কেজিডিসিএল তাদের জন্য বরাদ্দ ৮০ মিলিয়ন ঘনফুট গ্যাস না দেওয়ায়ই সমস্যা বেড়েছে। গত জুলাই থেকে পিডিবির গ্যাসচালিত বিদ্যুৎকেন্দ্রগুলো বন্ধ হতে থাকে। সর্বশেষটি বন্ধ হয়েছে ৭ সেপ্টেম্বর। বর্তমানে পিডিবি হাটহাজারী ও দোহাজারীতে স্থাপিত তেলচালিত দুটি বিদ্যুৎকেন্দ্র, বেসরকারি রেন্টাল ও কুইক রেন্টাল এবং জাতীয় গ্রিড থেকে চট্টগ্রামের চাহিদা মেটাচ্ছে। গত শনিবার রাত পর্যন্ত সরবরাহ ছিল ৫০২ মেগাওয়াট, চাহিদা ৭০০ মেগাওয়াট। সরকারি হিসাবেই প্রায় ২০০ মেগাওয়াট কম।
এ অবস্থায় শিল্পকারখানাগুলো মারাত্মক সংকটে পড়েছে বলে জানালেন চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (সিসিসিআই) সভাপতি মাহবুবুল আলম। চট্টগ্রামের শিল্প ও ব্যবসা-বাণিজ্যের হালহকিকত জানতে ১৪ সেপ্টেম্বর সকালে যখন তাঁর সঙ্গে আলাপ করছিলাম, তখনো লোডশেডিং চলছিল। তিনি বললেন, যেখানে দিনে পাঁচ-ছয় ঘণ্টা বিদ্যুৎ থাকে না, সেখানে শিল্পকারখানায় উৎপাদন ও ব্যবসা-বাণিজ্য চলবে কীভাবে?
হঠাৎই এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে, না পুরোনো সমস্যা? মাহবুবুল আলম যোগ করলেন, সমস্যা বেশ পুরোনো, তবে ইদানীং বেড়েছে। গ্যাস সরবরাহের অপ্রতুলতার কারণে ২০০৯ সাল থেকে শিল্পকারখানায় নতুন গ্যাস-সংযোগের ওপর নিষেধাজ্ঞা ছিল। গত বছর নতুন গ্যাস-সংযোগের ওপর নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয় এবং ঢাকা ও অন্যান্য অঞ্চলে ৯২টি কারখানায় গ্যাস–সংযোগ দেওয়া হয়। এ সময়ে দেশে গ্যাসের উৎপাদন এক হাজার ৭৫০ মিলিয়ন ঘনফুট থেকে বেড়ে দুই হাজার ৩০০ মিলিয়ন ঘনফুটে উন্নীত হয়। কিন্তু চট্টগ্রামের একটি কারখানায়ও নতুন গ্যাস-সংযোগ দেওয়া হয়নি। তা ছাড়া, গ্যাস সঞ্চালনে বাখরাবাদ থেকে ঢাকায় সাত-আটটি লাইন থাকলেও চট্টগ্রামের সঙ্গে আছে মাত্র একটি লাইন। ফলে চাইলেও এখানে সরবরাহ বাড়ানো যাচ্ছে না। এ অবস্থায় শিল্পোদ্যোক্তারা অর্ধশত কারখানার জন্য তিন হাজার কোটি টাকার যন্ত্রপাতি এনে বসিয়ে রেখেছেন। গ্যাসের অভাবে তাঁরা উৎপাদনে যেতে পারছেন না, নতুন উদ্যোক্তারাও ভরসা পাচ্ছেন না।
চট্টগ্রামের ব্যবসায়ীরা এটিকে দেখছেন তাঁদের প্রতি সরকারের বিমাতাসুলভ আচরণ হিসেবে। তাঁদের দাবি, এক ঘণ্টার লোডশেডিংয়ে শিল্প ও ব্যবসা-বাণিজ্যের ক্ষতি হয় ১০ কোটি টাকার বেশি। তা হলে সপ্তাহে দুই দিন শিল্পকারখানা বন্ধ রাখতে হলে ক্ষতির পরিমাণটি অনুমান করা কঠিন নয়।
চট্টগ্রাম অঞ্চলে ছোট, বড় ও মাঝারি আকারের ছয় হাজার শিল্পকারখানা আছে। নাসিরাবাদ-কালুরঘাট, পতেঙ্গা-হালিশহর, কুমিরা-সীতাকুণ্ড এলাকায়ই বেশির ভাগ শিল্পকারখানা। লোডশেডিংয়ের কারণে কী পরিমাণ উৎপাদন ব্যাহত হচ্ছে? জবাবে ওই ব্যবসায়ী নেতা বললেন, কমপক্ষে ৩০ শতাংশ। অর্থাৎ যেখানে ১০০টি পণ্য উৎপাদন হওয়ার কথা, সেখানে হচ্ছে ৭০টি। তা ছাড়া, রাজনৈতিক অস্থিরতা ও প্রাকৃতিক দুর্যোগ হলে উৎপাদন আরও কমে যায়। বড় কারখানাগুলোতে বেশি শ্রমিক থাকায় তারা পালাবদল করে চলতে পারলেও ছোট ও মাঝারি কারখানায় সেটি সম্ভব নয়। ফলে অনেক ছোট ও মাঝারি কারখানা বন্ধ হয়ে হয়ে গেছে বা বন্ধ হওয়ার উপক্রম হয়েছে। সরকারের নীতিনির্ধারকেরা যখন দাবি করেন, তাঁরা বিদ্যুৎ সমস্যার সমাধান করেছেন, তখন তা চট্টগ্রামের ব্যবসায়ী-শিল্পপতিদের কাছে ঠাট্টা বলেই মনে হয়।
চট্টগ্রামের ব্যবসায়ীরা দীর্ঘদিন ধরেই দেনদরবার করে আসছেন গ্যাস-সমস্যা সমাধানের জন্য। তাঁরা প্রধানমন্ত্রী ও বিদ্যুৎ উপদেষ্টার সঙ্গে সাক্ষাৎ করে সমস্যার কথা বলেছেন। কিন্তু প্রতিকার পাননি। কেবল প্রধানমন্ত্রী সঞ্চালন লাইনে একটি বাড়তি বুশটার বা রেগুলেটর বসানোর আশ্বাস দিয়েছেন। এটি কার্যকর হলে গ্যাসের চাপ কিছুটা বাড়লেও ঘাটতি পূরণ হবে না।
চট্টগ্রামের ব্যবসায়ী ও শিল্পোদ্যোক্তাদের দ্বিতীয় যে বড় সমস্যাটিতে পড়তে হয়, তা হলো অপ্রতুল যোগাযোগব্যবস্থা। বিমানবন্দর থেকে শহরে যাওয়ার একটাই পথ, তাও প্রায়ই যানজটের শিকার হয়। কোনো বিদেশি ক্রেতা বা শিল্পোদ্যোক্তা এ অবস্থা দেখলে প্রথমেই হোঁচট খাবেন। তাই চট্টগ্রামের ব্যবসায়ীদের দাবি, অবিলম্বে বিমানবন্দর থেকে বহদ্দারহাট পর্যন্ত বিকল্প সড়ক করা হোক।
আর ঢাকা-চট্টগ্রাম সড়কের উন্নয়ন প্রসঙ্গে চেম্বার সভাপতি বললেন, ‘আমরা এখন আর ফোর লেন নিয়ে ভাবছি না। যেভাবে সড়কের ওপর চাপ পড়ছে, তাতে আট লেন না করে উপায় নেই। আশির দশকে মালয়েশিয়া যখন বিওটি (বিল অপারেট অ্যান্ড ট্রান্সফার) পদ্ধতিতে ঢাকা-চট্টগ্রাম ফোর লেন করতে চাইল, সরকার তাতে রাজি হলে এত দিন আমাদের অপেক্ষা করতে হতো না। সরকার আনোয়ারা ও মিরসরাইয়ে বিশেষ অর্থনৈতিক অঞ্চল ঘোষণা করেছে। সেখানে দেশি-বিদেশি উদ্যোক্তাদের আনতে যোগাযোগব্যবস্থার উন্নতির পাশাপাশি নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহও নিশ্চিত করতে হবে। সরকার কর্ণফুলী নদীর তলদেশ দিয়ে টানেল নির্মাণের কথা বললেও এখন পর্যন্ত কার্যকর কোনো উদ্যোগ নেই। খাতুনগঞ্জ ব্যবসায়ী সমিতির নেতা সগির আহমদের দাবি, জলাবদ্ধতার কারণে ব্যবসায়ীরা হাজার হাজার কোটি টাকার ক্ষতির শিকার হচ্ছেন। সড়কব্যবস্থা অপ্রতুল। বাংলাদেশের প্রাণ বলে পরিচিত খাতুনগঞ্জের ব্যবসায়ীরা মোট আমদানি শুল্কের ৩৭ শতাংশ জোগান দেন। প্রথম আলোর গোলটেবিল বৈঠকেও ব্যবসায়ী নেতারা খাতুনগঞ্জের হারিয়ে যাওয়া ঐতিহ্য ফিরিয়ে আনার কথা বললেন। কীভাবে তা সম্ভব। তাঁরা সরকারের কাছে বাড়তি কোনো সুবিধা চান না। চান অবকাঠামো উন্নয়ন, জলাবদ্ধতার অবসান ও ব্যবসানুকূল পরিবেশ।
ব্যবসায়ী নেতারা আরও বললেন, খাতুনগঞ্জের ব্যবসাটি গড়ে উঠেছিল আস্থা ও বিশ্বাসের ভিত্তিতে। ১৯৮০ সালে একজন ব্যবসায়ী প্রথম প্রতারণা করে সেই বিশ্বাসের জায়গাটি নষ্ট করেন। এরপর চেক জালিয়াতি ও অন্যান্য উপায়ে শতাধিক প্রতারণার ঘটনা ঘটেছে। এর প্রতিকারে চেক জালিয়াতি আইন কঠোর করার পাশাপাশি এর যথাযথ প্রয়োগের ওপরও জোর দেন তাঁরা। কেননা, অপরাধী অপরাধ করে পার পেলেই অন্যরা অপরাধ করতে উৎসাহী হয়।
সোহরাব হাসান: কবি, সাংবাদিক।
sohrabo3@dhaka.net

No comments

Powered by Blogger.