‘নাটক অনেক হয়েছে’ -জাকিয়া বারী মম

লাক্স-চ্যানেল আই-এর উদ্যোগে ‘দারুচিনি দ্বীপে’র নায়িকা প্রতিযোগিতা দিয়ে রাতারাতি তারকা বনে যান জাকিয়া বারী মম। পরবর্তীতে এই চলচ্চিত্রে অভিনয়ের মধ্যে দিয়ে নিয়মিত অভিনয় শুরু করেন। এই যাবৎ নাটক, টেলিফিল্মে অভিনয়ের পাশাপাশি বিজ্ঞাপনের মডেল হয়ে পর্দায় উপস্থিত হন শতভাগ সফলতার সঙ্গে। তবে ক্যারিয়ারের অর্ধযুগেরও বেশি সময় অতিক্রম করলেও চলচ্চিত্রে সে অর্থে অভিনয় করা হয়ে উঠেনি তার। এ নিয়ে নাকও সিঁটকেছেন অনেকবার। এই প্রসঙ্গে মম বলেন, টিভি নাটকের দীর্ঘ পথে একাধিক চলচ্চিত্রে অভিনয়ের প্রস্তাব পেয়েছি। কিন্তু সেরূপ গল্প ও চরিত্র পাচ্ছিলাম না তাই অভিনয় করা হয়ে ওঠেনি। তবে এরই মধ্যে চলচ্চিত্রের প্রতি মানুষের আগ্রহ বেড়েছে। চলচ্চিত্র নির্মাণ ভাবনায় বেশ পরিবর্তন এসেছে। তাইতো চলতি বছরে এসে আমি নাটকের চেয়ে চলচ্চিত্রে বেশি মন বসিয়েছি। চলতি বছরে চলচ্চিত্রে পুরদস্তুর অভিনয় শুরু করেন মম। তাও আবার চরিত্রাভিনেত্রী হিসেবে নয়। পুরো দস্তুর চিত্র নায়িকা হয়েই পর্দায় হাজির হচ্ছেন তিনি। তার ভাষায়, এখন থেকে চলচ্চিত্রে নিয়মিত কাজ করবো। নাটক অনেক হয়েছে। মম আরও বলেন, চলচ্চিত্র আমার কাছে কোন এক্সপেরিমেন্ট নয়। এটা আমার কাছে গোল। আমি তো আমার গোল নিয়ে মাঠে এক্সপেরিমেন্ট করবো না। আমি এখানে সিওর শটে যেতে চাই। অতি আত্মবিশ্বাসী মম’র কাছে প্রশ্ন ছিল, যারা টিভি থেকে চলচ্চিত্রে আসেন তাদের মধ্যে প্রতিষ্ঠা না পাওয়ার একটা ভয় থাকে। এই যাবৎ সুবর্ণা মোস্তফা, বিপাশা হায়াত, শমী কায়সার, তানিয়া আহমেদ, মুক্তি, বন্যা মির্জা, বাঁধন, বিন্দু, তিন্নী, শখ এদের কেউই সে অর্থে চলচ্চিত্রে সফল হননি। কিন্তু মম জানালেন, তার ভেতর এই ভয় নেই। তিনি বলেন, আমি আমার দর্শকদের বিশ্বাস করি। দর্শকদের ভালবাসা, চাহিদা, চাওয়া থেকেই আমি দ্বিতীয়বার চলচ্চিত্রে ব্যাক করেছি। বর্তমানে আমার অভিনীত চলচ্চিত্র দুটি তাই প্রমাণ করছে। মম বর্তমানে দু’টি চলচ্চিত্রে অভিনয় করছেন। একটি রকিবুল আলম রাকিব পরিচালিত ‘প্রেম করবো তোমার সাথে’ ও শিহাব শাহীন পরিচালিত ‘ছুঁয়ে দিলে মন’। দুটোই বাণিজ্যিক ঘরানার চলচ্চিত্র হিসেবে নির্মিত হচ্ছে। যেখানে মম নিজেকে শতভাগ বাণিজ্যিক চলচ্চিত্রের নায়িকা হিসেবে নিজেকে তুলে ধরেছেন। দু-একটি গানে বৃষ্টিভেজা খুল্লামখুল্লা দৃশ্যেও পাওয়া যাবে নাটকের পরিশীলিত মমকে। দুটিতেই মম’র নায়ক হিসেবে অভিনয় করছেন আনিসুর রহমান মিলন, জায়েদ খান এবং আরেফিন শুভ। মম বলেন, আমি বিকল্পধারা কিংবা কমার্শিয়াল ফিল্ম বিশ্বাস করি না। আমি বিশ্বাস করি চলচ্চিত্রটি ভাল নাকি খারাপ। যেখানে টাকা দিয়ে দর্শক সিনেমা হলে আসবে সেখানে তো কমার্শিয়াল বিষয়টি থাকবেই। আমি কখনই শুধু নিজে বসে দেখার জন্য চলচ্চিত্র করবো না। যে কাজ দর্শকের জন্য, আমি সেই কাজ করতেই ইচ্ছুক।

No comments

Powered by Blogger.