ভ্রান্তময় জগতের গল্প

একটা উপন্যাস হাতে এলে এর ভেতরের গল্পটা কী- তা জানার ইচ্ছা জাগে। একটা গল্প- মানুষের, অ-মানুষের, না-মানুষের অথবা কোনো জীবের বা কোনো জড়ের অথবা কোনো গল্পই নেই হয়তো তাতে। এসব বিষয় তাড়িত করে বৈকি, নতুন কিছুর খুঁজ তাতে আছে কি না, তা জানার বাসনা জাগে।
আর পড়তে শুরু করলে বর্ণনা, গদ্যের গঠন, সংলাপ ইত্যাদি লেখাটি পড়তে তাড়িত করে, আবার অনেক সময় থেমে যেতেও ভূমিকা রাখে। পাঠকভেদে নিশ্চুয় রুচির তারতম্য রয়েছে। যা হোক, জাবেদ আমিনের এই ভ্রান্ত মৌনতায় পড়তে শুরু করার আগে শিরোনামটা এক প্রকার অনাগ্রহ জাগায়। মনে হয়, এই নামটা তো মনে বিশেষ কিছুর উদ্রেগ করেনি, দাগ কাটেনি। তবে পড়তে শুরু করা মাত্র গল্প টেনে নেয়। মনে হয় ঝরঝরে, সরল অথচ গাঁথুনি শক্ত তেমন এক গদ্যের আভাস পাওয়া যাচ্ছে।
তেমনি এক গল্প রয়েছে উপন্যাসটিতে। আকাশ একটি চরিত্র, যার উপস্থিতি উপন্যাসজুড়েই। শ্রাবণী একটি চরিত্র- খানিকটা রহস্য, উচ্ছলতা, আরবানিটি ইত্যাদি ঘিরে আছে যাকে। এর বাইরে নানা গল্প, বাঁক ইত্যাদি উপন্যাসটিকে একটি আকর্ষণীয় চরিত্রটি দিয়েছে। একদিকে আকর্ষণীয় করেছে বটে, কিন্তু অন্যদিকে অতিনাটকীয়তা উপন্যাসটিকে ঠেলে দিয়েছে খানিক বিপজ্জনক জায়গায়। কেননা, আকাশ আমেরিকা থেকে ফেরার পথে তার বাবার মেয়ের (প্রথম স্ত্রীর) তার প্রতি অনুরাগ এক প্রকার অস্বস্তি তৈরি করে। আবার আরবানিটির যে ব্যাপার, সে ক্ষেত্রে এতে অসম্ভব কিছু নয়। কিন্তু তার জন্য ভিত্তিটা তৈরি হওয়ার আগেই গল্পটা শেষ হয়ে যায়। সবমিলিয়ে লেখক একটি কাহিনীর বর্ণনা দিতে চেয়েছেন। সে ক্ষেত্রে শুরুর মনোযোগটা শেষ পর্যন্ত একইরকম থাকেনি বলেই মনে হয়েছে। তবে শুরুতে যে গদ্যের আভাস, তাতে তাকে সম্ভাবনাময় বলাই যায়। এটি তার প্রথম উপন্যাস। নিশ্চুয় পরেরগুলোতে আরও অন্যরকম গল্প, ভঙ্গী ইত্যাদির সন্ধান আমরা পাব।
এই ভ্রান্ত মৌনতায় : জাবেদ আমিন, প্রচ্ছদ : ধ্র“ব এষ, প্রকাশক : অনন্যা, মূল্য : ১৩০ টাকা।
ফারুক আহমেদ

No comments

Powered by Blogger.