তিন দিনের সফরে মনমোহন রাশিয়ায়

ভারতীয় প্রধানমন্ত্রী মনমোহন সিং তিন দিনের রাষ্ট্রীয় সফরে রোববার মস্কো পৌঁছেছেন। সোমবার (আজ) রুশ প্রেসিডেন্ট ভ­াদিমির পুতিনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হবেন তিনি। খবর রাশিয়া টুডে ও এনডিটিভির। আশা করা হচ্ছে দুই নেতার বৈঠকে অন্তত ৬টি খাতে চুক্তি সই হবে।
এসবের মধ্যে রয়েছে সামরিক-প্রযুক্তি, জ্বালানি, প্রযুক্তি বিনিময়, বৈজ্ঞানিক গবেষণার তথ্য বিনিময় ইত্যাদি। রোববার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালায় জানায়, রাশিয়ায় মনমোহন সিংয়ের এবারের সফরে দুই দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য ও অর্থনৈতিক সম্পর্ক সম্প্রসারণের বিষয় প্রধান গুরুত্ব পাবে।
উল্লেখ্য, মোনমোহন সিং ১৪তম রুশ-ভারত সম্মেলনে অংশগ্রহণ করবেন। রাশিয়া সফর শেষ করে ৩ দিনের রাষ্ট্রীয় সফরে চীনে যাওয়ার কথা রয়েছে তার। এদিকে রাশিয়ায় নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত অজয় মলহোত্র ‘রেডিও রাশিয়া’কে দেয়া সাক্ষাৎকারে বলেছেন, রাশিয়া এবং ভারত উভয়েই বিশ্বাস করে, অর্থনৈতিক এবং বাণিজ্যিক যোগাযোগ দুই দেশের জন্যই অত্যন্ত গুরুত্বপূর্ণ। সম্প্রতি ৪ অক্টোবরে মস্কোয় অনুষ্ঠিত দুই দেশীয় আন্তঃসরকারি বৈঠকে বাণিজ্যিক, অর্থনৈতিক, বৈজ্ঞানিক, প্রযুক্তিগত ও সাংস্কৃতিক বিষয়ে সহযোগিতা বৃদ্ধির বিষয়ে আলোচনা হয়েছে।
তার নিট ফল কি? এর উত্তরে মলহোত্র বলেন, আমাদের দুই দেশেরই শীর্ষ নেতৃত্ব অগ্রাধিকার দিচ্ছে পারস্পরিক বাণিজ্যিক এবং অর্থনৈতিক সহযোগিতার ওপর। ৪ অক্টোবর মস্কোয় অনুষ্ঠিত আন্তঃসরকারি বৈঠকে আমরা একাধিক বাণিজ্যিক ও বিনিয়োগমূলক প্রকল্প পেশ করেছি। ওই কমিশনের অধীনে ১২টি আলাদা গ্র“প কাজ করছে। যারা বাণিজ্যিক, অর্থনৈতিক, সার, খনিজদ্রব্য নিষ্কাশন, টেলিকম, আর্থিক ক্ষেত্র, সংস্কৃতি, পর্যটন নিয়ে কাজ করছে। এই প্রথম আমরা একটা কার্যকরী গ্র“প গঠন করেছি, যারা বিভিন্ন যৌথ মুনাফামূলক প্রকল্প যাচাই করে দেখবে, যেমন দিল্লি-মুম্বাই রেলওয়ে করিডর।

No comments

Powered by Blogger.