ভূমধ্যসাগরে ফের রাশিয়া ৪ যুদ্ধজাহাজ পাঠাল

রাশিয়ার নৌবাহিনী পূর্ব ভূমধ্যসাগরে সিরিয়া উপকূলের কাছে আরও চারটি যুদ্ধজাহাজ পাঠিয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র যখন এ আরব দেশটির বিরুদ্ধে সামরিক হামলার প্রস্তুতি নিচ্ছে তখন এসব জাহাজ সেখানে পাঠানো হল। এদিকে, তৃতীয় আরেকটি রুশ ল্যান্ডিং শিপ ‘বিশেষ কার্গো’ নেয়ার জন্য কৃষ্ণসাগরের নভোরোসিস্ক বন্দরে স্বল্প সময়ের জন্য থেমেছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হলেও এ কার্গো সম্পর্কে বিস্তারিত কোনো বিবরণ দেয়া হয়নি। রুশ সূত্র থেকে বলা হয়েছে, এ জাহাজটি নভোরোসিস্ক বন্দরে থামবে এবং বিশেষ মালামাল তুলবে, তারপর কম্ব্যাট ডিউটি পালনের জন্য জাহাজটি ভূমধ্যসাগরের পূর্বনির্ধারিত এলাকায় যাবে। এছাড়া, পূর্ব ভূমধ্যসাগরে শিগগিরই ডেস্ট্রয়ার স্মেতিভি পাঠাবে মস্কো। এ খবরে আরও বলা হয়েছে, রুশ সাবমেরিন বিধ্বংসী জাহাজ অ্যাডমিরাল প্যান্তেলিয়েভ, নাতসতোইচিভি শ্রেণীর ডেস্ট্রয়ার, তিনটি ল্যান্ডিং শিপ আলেকজান্ডার শাবালিন, অ্যাডমিরাল নেভেলস্কি এবং পেরেসভেত এরই মধ্যে পূর্ব ভূমধ্যসাগরে মোতায়েন করা হয়েছে। এদিকে, মার্কিন সরকার সিরিয়ার ওপর হামলার কাজে বি-২ ও বি-৫২ বোমারু বিমান ব্যবহার করবে। ওয়াশিংটনের সিরিয়া যুদ্ধ বিষয়কনীতি নির্ধারণকারী একজন পদস্থ মার্কিন কর্মকর্তা এ কথা জানিয়েছেন। এবিসি নিউজ চ্যানেল জানিয়েছে, মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ও তার জাতীয় নিরাপত্তা উপদেষ্টারা সিরিয়ায় বড় ধরনের হামলার প্রস্তুতি নিচ্ছেন। এর আগে ওবামা দাবি করেছিলেন,
সিরিয়ায় ‘সীমিত আকারে’ হামলা হবে। অন্যদিকে, সিরিয়ার ওপর মার্কিন হামলার বিষয়ে যুক্তরাষ্ট্রের কংগ্রেসের নিুকক্ষ প্রতিনিধি পরিষদের সদস্যদের দোদুল্যমানতা নিয়ে উদ্বিগ্ন প্রেসিডেন্ট বারাক ওবামা চাপ বৃদ্ধি পরিকল্পনা নিয়েছেন। আর এ লক্ষ্যে সিরিয়া বিষয়ে জাতির উদ্দেশে ভাষণ দেবেন তিনি। মঙ্গলবার হোয়াইট হাউস থেকে জাতির উদ্দেশে ভাষণ দেয়ার কথা রয়েছে ওবামার। সিরিয়া হামলার পক্ষে-বিপক্ষে এখনও যেসব কংগ্রেস সদস্য কোনো সিদ্ধান্ত গ্রহণ করেননি, এ ভাষণের ফলে সৃষ্ট জনমতের চাপে তারা সিদ্ধান্ত নিতে বাধ্য হবেন বলে ধারণা করছে ওবামার উপদেষ্টা পরিষদ। আগামী সপ্তাহে কংগ্রেসের পরবর্তী অধিবেশন শুরু হওয়ার কথা রয়েছে। ওই অধিবেশনে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের বাহিনীর বিরুদ্ধে মার্কিন সামরিক পদক্ষেপের বিষয়ে ভোটাভুটি হওয়ার কথা। রাশিয়ায় অনুষ্ঠিত জি-২০ শীর্ষ সম্মেলনের শেষ দিন ছিল শুক্রবার। এদিন সম্মেলনে অংশ নেয়া ওবামা জানিয়েছেন, সিরিয়ায় হামলা চালানোর বিষয়ে জনমত তৈরি ও কংগ্রেসের সমর্থন আদায়ে কঠিন লড়াই করতে হচ্ছে তাকে।
সংকট নিরসনে নিরাপত্তা পরিষদকে ভূমিকা রাখতে হবে : চীন
সিরিয়া সংকট নিরসনে জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে ভূমিকা রাখার আহ্বান জানিয়েছে চীন। চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হোং লি শনিবার নিয়মিত সংবাদ ব্রিফিংয়ে এ আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, সিরিয়া সংকট যথাযথভাবে নিরসনের জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদ যে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে চীন তা সমর্থন করে। সিরিয়া সংকট শান্তিপূর্ণভাবে নিরসন করা সম্ভব বলেও আশাবাদ ব্যক্ত করেন হোং লি। তথ্য সূত্র : প্রেস টিভি, রয়টার্স।

No comments

Powered by Blogger.