আফ্রিকাই খাদ্য ও শক্তির উৎস হবে: ড. ইউনূস

আফ্রিকাই ভবিষ্যতে সারা বিশ্বের খাদ্য ও শক্তির উৎস হবে মন্তব্য করেছেন নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহম্মদ ইউনূস। পুরো আফ্রিকা জুড়ে তখন প্রবৃদ্ধির হার দুই অংকে পৌঁছাবে বলেও দৃঢ় আশা ব্যক্ত করেন তিনি।
গত ৩১ মে আফ্রিকা ডেভেলপমেন্ট ব্যাংকের (এএফডিবি) পরিচালনা পর্ষদের ২০১৩ সালের বার্ষিক সভার সমাপনী মধ্যাহ্নভোজে প্রধান বক্তা হিসেবে ইউনূস এসব কথা বলেন। ব্যাংকের প্রেসিডেন্টের আমন্ত্রণে মরক্কোর মারাকেশ শহরে অনুষ্ঠিত এ সভায় অংশ নেন তিনি।

বক্তব্যে আফ্রিকা অঞ্চলে মানবসম্পদের শক্তির উপর গুরুত্বারোপ করে ইউনূস বলেন, “কেউ বেকার থাকবে না। মানুষের সৃজনশীলতাকে কাজে লাগিয়ে সব সমস্যার সমাধান করা সম্ভব। বিশ্বে সামাজিক ব্যবসার জন্য সবচেয়ে উপযোগী জায়গাগুলোর একটি হলো আফ্রিকা।”

এর আগে এএফডিবির মানব উন্নয়ন বিভাগের উদ্যোগে আয়োজিত সামাজিক ব্যবসা বিষয়ক এক সেমিনারে তিনি প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন।

প্রসঙ্গত, চলতি বছরের শুরুর দিকে ড. ইউনূসের সংগঠন ইউনূস সোশ্যাল বিজনেস এএফডিবির সঙ্গে হলিস্টিক সোশ্যাল বিজনেস মুভমেন্ট ইন আফ্রিকা (এইচএসবিএম) নামে একটি প্রকল্প চালু করে। এর আওতায় প্রাথমিকভাবে তিউনিশিয়া ও উগান্ডায় সামাজিক ব্যবসা ও এর প্রসার নিয়ে সচেতনতামূলক বিভিন্ন কার্যক্রম চালানো হবে। পরবর্তীতে মিশর, তানজানিয়া, সেনেগাল, আইভরি কোস্ট, টোগো ও মরক্কোতেও এর প্রসার ঘটানো হবে।

No comments

Powered by Blogger.