বিশ্ব ইজতেমায় জুমার নামাজে লাখো মুসল্লি

গাজীপুরের টঙ্গীর তুরাগতীরে গতকাল শুক্রবার শুরু হয়েছে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। ভারতের মাওলানা মো. ইসমাইল হোসেন গোদরার বাদ ফজর বয়ানের মধ্য দিয়ে শুরু হয় দ্বিতীয় পর্ব।
তাঁর বয়ান বাংলায় তরজমা করেন বাংলাদেশের মাওলানা মো. নূরুল রহমান। বাংলার পাশাপাশি বিভিন্ন ভাষায় মূল বয়ান তরজমা করা হয়।
দ্বিতীয় পর্বের প্রথম দিনে আড়াই হাজার বিদেশি মুসল্লি অংশ নিয়েছেন। কাল রোববার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে দুই পর্বের এবারের বিশ্ব ইজতেমা। গতকাল জুমার নামাজে লাখো মুসল্লি অংশ নেন। নামাজে ইমামতি করেন ঢাকার কাকরাইল মসজিদের ইমাম মাওলানা জোবায়ের। ইজতেমায় যোগদানকারী মুসল্লি ছাড়াও জুমার নামাজে অংশ নিতে ঢাকা-গাজীপুরসহ আশপাশের লাখো মানুষ হাজির হন। দুপুর ১২টার দিকে ইজতেমা মাঠসহ আশপাশের এলাকা জনসমুদ্রে পরিণত হয়। মাঠে জায়গা না পেয়ে মুসল্লিরা মহাসড়ক ও অলিগলিসহ যে যেখানে পেরেছেন, হোগলাপাটি, চটের বস্তা ও খবরের কাগজ বিছিয়ে জুমার নামাজে শরিক হন।
বয়ান: বয়ানে মাওলানা ইসমাইল হোসেন বলেন, দিন টিকে থাকবে দাওয়াতের মাধ্যমে। যুগে যুগে নবী-রাসুলগণ দিনের দাওয়াতের কাজ করে গেছেন। ফেরাউনের কাছেও দিনের দাওয়াত পৌঁছে দিতে আল্লাহ হজরত মুসা (আ.)-কে পাঠিয়েছিলেন। নবী-রাসুলদের আল্লাহ বিভিন্ন গোত্রের মানুষের কাছে দিনের দাওয়াত দেওয়ার জন্য পাঠিয়েছেন। আল্লাহ হজরত মুহামঞ্চদ (সা.)-কে সারা দুনিয়ায় দিনের দাওয়াত দেওয়ার জন্য পাঠিয়েছিলেন। আজ তিনি নেই। এ কাজের জিমঞ্চাদারি এখন তাঁর উমঞ্চতের ওপর।
চারজনের মৃত্যু: দ্বিতীয় পর্বে গত বৃহস্পতিবার বিকেল থেকে গতকাল সকাল পর্যন্ত হূদেরাগ, শ্বাসকষ্ট ও বার্ধক্যজনিত কারণে চারজন মুসল্লি মারা গেছেন। তাঁরা হলেন: বগুড়ার ধুনট উপজেলার হাতিয়াপাড়া এলাকার হাজি আফজাল হোসেন (৬০), কুমিল্লা সদরের হোসেনপুর সাতবাড়ি এলাকার মো. নাজির আহমঞ্চদ (৫৫), গোপাল-গঞ্জের টুঙ্গিপাড়ার নীলফা এলাকার মো. বাদল ফকির (৭০) ও খুলনা সদরের সোনাডাঙ্গা এলাকার শামসুল হক (৭০)।
চিকিৎসা: গাজীপুরের সিভিল সার্জন সৈয়দ হাবিব উল্লাহ জানান, টঙ্গী হাসপাতাল ও সিভিল সার্জনের তত্ত্বাবধানে পরিচালিত তিনটি মেডিকেল ক্যাম্পে গতকাল সকাল আটটা পর্যন্ত গত দুই দিনে বিভিন্ন রোগে আক্রান্ত তিন হাজার ৮২৭ জন মুসল্লি চিকিৎসা নিয়েছেন। তাঁদের মধ্যে শ্বাসকষ্ট ও হূদেরাগজনিত কারণে অসুস্থ ১৪ জনকে ঢাকায় পাঠানো হয়েছে এবং ১৫ জনকে টঙ্গী হাসপাতালে ভর্তি করা হয়েছে।
জরিমানা: সংশ্লিষ্ট সূত্র জানায়, অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য পরিবেশন এবং ভেজাল খাদ্য বিক্রির অভিযোগে ইজতেমাস্থল ও আশপাশের খাবারের দোকান-হোটেলে ভ্রাম্যমাণ আদালত অভিযান চালিয়ে নয়টি মামলা ও ৬৪ হাজার টাকা জরিমানা আদায় করেছেন।

No comments

Powered by Blogger.