‘খোলামেলা মানে তো অশ্লীলতা নয়’ by মাহমুদ মানজুর

খোলামেলা পোশাকে অভিনয় করতে আপত্তি নেই! একটি অনলাইন সংবাদ মাধ্যমে সমপ্রতি এমন মন্তব্য করে মিডিয়ায় নতুন আলোচনার জন্ম দিয়েছেন সম্ভাবনাময়ী মডেল-অভিনেত্রী ভাবনা।

যিনি এর আগেও বেশ সমালোচনা কিংবা আলোচনার পাত্রী হয়েছেন মোস্তফা সরয়ার ফারুকীর ‘ফার্স্টডেট’ শীর্ষক একটি নাটকে সাহসী গেটআপে অভিনয় করে। এরপর আবার বিজ্ঞাপনের মডেল হিসেবে বেশ প্রশংসা কুড়ান একই নির্মাতার বেশ কিছু বিজ্ঞাপনের মডেল হয়ে। তবে নতুন করে আবার তিনি আলোচনায় এলেন গণমাধ্যমে ‘খোলামেলা পোশাক’ নিয়ে অনাপত্তি প্রকাশ করে।  তার এ মন্তব্যটিকে অনেকেই মনে করছেন নতুন করে আলোচনায় আসার নতুন তরিকা হিসেবে। সমালোচকদের মতে, বিতর্কিত নাটকে অভিনয় আর প্রশংসিত বিজ্ঞাপনে মডেল হওয়ার পর গেল প্রায় এক বছর ভাবনার ক্যারিয়ার চলেছে অনেকটা নিরিবিলি গতিতে। এ সময় তার অভিনয়-মডেলিং বাজার খানিক চুপসে ছিল। সেই চুপসানো বাজারটাকে নতুন করে চাঙ্গা করতেই ভাবনার এমন সাহসী কিংবা বিতর্কিত অভিপ্রায়। এবার দেখা যাক সমালোচকদের এমন প্রতিক্রিয়ার বিপরীতে ভাবনার প্রতি উত্তর কি? তিনি বলেন, সমালোচনা থাকবেই। আই লাভ সমালোচনা। সমালোচকরা আছেন বলেই মিডিয়াটা এখনও রসাতলে যায়নি।
ভাবনা আরও বলেন, আমার বোধহয় সমালোচকরা আমাকে নিয়ে লেখা সংবাদটির শিরোনাম এবং ছবি দেখেই ক্ষেপে গেছেন। ভেতরে পুরো বিষয়টি পড়ে দেখার সময় পাননি। কিংবা ধৈর্যে কুলায়নি। পুরো লেখাটা পড়লে হয়তো মহামান্য সমালোচকরা আমাকে আর একটু সমবেদনার চোখে দেখতে পারতেন। ভাবনা ওই সংবাদের উদাহরণ টেনে বলেন, সেই সাক্ষাৎকারের এক অংশে আমাকে সাংবাদিক প্রাসঙ্গিকভাবেই জিজ্ঞাসা করলেন, কলকাতাসহ বিশ্বের অনেক দেশে অভিনয়ের খাতিরে অভিনেত্রীরা শিল্পমান বজায় রেখে খোলামেলা পোশাকে অভিনয় করছেন, বাংলাদেশে না কেন? এমন প্রশ্নের বিপরীতে আমার স্পষ্ট জবাব ছিল এমন, চলচ্চিত্রের প্রেক্ষাপট অনুযায়ী পোশাক হয়, আমাদের দেশে এ ধরনের চলচ্চিত্র নির্মাণ এখনও হয়নি। যদি হয় আমি অবশ্যই ওই ধরনের খোলামেলা পোশাক পরতে চাই। রুচিশীল খোলামেলা পোশাকে অভিনয় করতে আমার সমস্যা নেই। কিন্তু সেই মানের কাজ তো আমাদের এখানে হচ্ছে না। এদিকে ভাবনা এ প্রসঙ্গে মানবজমিনের সঙ্গে বলেন, আসলে আমাদের কাজ কম, গল্প বেশি। সে জন্যই এসব বিষয় নিয়ে মানুষ এতটা মাথা ঘামায়, গল্প বানায়। অথচ নাটক-সিনেমায় মানসম্মত গল্পের অনেক অভাব। আমি আগেও বলেছি এখনও বলছি, আমি শুধু নায়িকা চরিত্রে নিজেকে আটকে রাখতে চাই না। আমি যে কোন চরিত্রের জন্য নিজেকে মানসিকভাবে গড়ে তুলতে চাই। চরিত্রের দাবিতে যে কোন সিকোয়েন্স যে কোন পোশাকে অংশ নিতে আমার কোন দ্বিধা নেই। হ্যাঁ, তবে সেটা শিল্পসম্মত হতে হবে। আমাদের জানতে হবে, খোলামেলা মানেই অশ্লীলতা নয়। খোলামেলা মানেই কাটপিস নয়। আমাদের এই গরিব মানসিকতা চেঞ্জ করা দরকার। এখানেই থেমে যাননি ভাবনা। অনেকটা ঠোঁটকাটা স্বভাবের এই উঠতি মডেল-অভিনেত্রী খানিকটা অস্বস্তি প্রকাশ করেছেন। তিনি বলেন, আসলে কথা প্রসঙ্গে অনেক কথাই বলি। আবার প্রশ্নের বিপরীতেও অনেক উত্তর দিতে হয়। মজার বিষয় হচ্ছে, প্রকাশের পর সেই সংবাদের এমন একটি শিরোনাম দেখি, তাতে নিজেও খানিকটা অবাক হই। অনেক সময় মজা লাগে, মাঝে মাঝে বিব্রত হই। না, এটা বলে আমি সাংবাদিক ভাইদের প্রতি আঙুল তুলছি না। কারণ, খোলামেলা প্রসঙ্গে আমি যেটুকু যেভাবে বলেছি, সেটাই প্রকাশ পেয়েছে। মুশকিলটা হয়ে গেছে শিরোনামটা নিয়ে! যদিও এটা কোন ব্যাপার না। এদিকে চলতি সময়ে ভাবনা অভিনীত প্রচার চলতি ধারাবাহিকের মধ্যে রয়েছে ‘চেনা মুখ অচেনা মুখ’, ‘চৌধুরী ভিলা’, ‘শূন্য সমীকরণ’ ও ‘অচেনা প্রতিবিম্ব’। এছাড়া আরও কিছু নতুন ধারাবাহিক ও এক ঘণ্টার নাটকের কাজ নিয়ে বর্তমানে ব্যস্ত তিনি। শুধু অভিনয়-মডেলিং আর সাহসী মন্তব্যই নয়, পাশাপাশি ভাবনা নিজেকে ধরে রাখছেন মনোযোগী ছাত্রী হিসেবেও। সমপ্রতি তিনি ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব)-এ ইংরেজি বিভাগে ভর্তি হয়েছেন। সেখানেও নিয়মিত ক্লাস করতে হচ্ছে তাকে। সেই সঙ্গে শুটিং তো থাকছেই।

No comments

Powered by Blogger.