চামড়ার প্রত্যাশিত দাম পাচ্ছেননা মৌসুমি ব্যবসায়ীরা by এসএমএ কালাম

চামড়ার প্রত্যাশিত দাম পাচ্ছেন না মৌসুমি ব্যবসায়ীরা। তাদের অভিযোগের তীর ট্যানারি মালিকদের দিকে। মৌসুমি চামড়া ব্যবসায়ীদের অভিযোগ, ট্যানারি মালিকরা সিন্ডিকেট করে চামড়ার দাম কমিয়ে দিয়েছে যাতে তারা বাজার থেকে কম দামে চামড়া কিনতে পারে।

ঈদ উপলক্ষে রাজধানীর সাইন্স ল্যাবরেটরি মোড়ে ঈদের দিন ও ঈদের পর দিন চামড়া কেনাবেচা হয়। সেখানে সরেজমিনে গিয়ে এ তথ্য জানা যায়।
এদিকে মৌসুমি ব্যবসায়ীরা জানান, ট্যানারি মালিকদের কিছু ফড়িয়া আছে। তারা এগুলোর সঙ্গে যুক্ত। তাদের দিয়ে ইচ্ছে করে এগুলো করানো হয়।

এ ব্যাপারে মিরপুর থেকে আসা মৌসুমি চামড়া ব্যবসায়ী আরিফুর রহমান বলেন, অনেক বেশি দামে এলাকা থেকে চামড়া কিনেছি। অথচ এরা যা দাম বলছে তাতে লাভ দূরে থাক, চালানও উঠবে না। তিনি বলেন, আমরা ২ হাজার আড়াই হাজার টাকা দিয়েও চামড়া কিনেছি কিন্তু এখানে সিন্ডিকেট করে গড়ে ১ হাজার ৬০০ টাকার উপড়ে কেউ চামড়ার দাম বলছে না।

এ সময় হাজারীবাগ থেকে চামড়া নিয়ে আসা সাজ্জাদ কবির বলেন, প্রতি বছর আমাদের চামড়া কেনার একটি দাম নির্ধারণ করে দেওয়া হয় কিন্তু এ বছর তা নির্ধারণ করা হয়নি। এর দরুন আমরা আগের বছরের দাম দিয়ে চামড়া কিনেছি।

চামড়ার দাম আছে কিন্তু ট্যানারি মালিকরা ইচ্ছে করে বাজার ফেলছেন বলে তিনি অভিযোগ করেন।


এ বিষয়ে জানতে চাওয়া হলে ট্যানারি মালিক আদনান করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক আদনান রহমান প্রিন্স মৌসুমি চামড়া ব্যবসায়ীদের অভিযোগ অস্বীকার করে বলেন, ট্যানারি মালিকদের কোনো সিন্ডিকেট নেই। বিশ্ব অর্থনৈতিক মন্দার কারণে আন্তর্জাতিক বাজারে চামড়ার দাম কম। এ কারণে আমরাও দাম দিয়ে চামড়া  কিনতে পারছি না।

তিনি আরো বলেন, না বুঝে কেউ চামড়া কিনলে তাকে ক্ষতি স্বীকার হতে হবে। কারণ এ বছর আমরা আগে থেকেই জানিয়েছি যে, বাজার ভালো হবে না।

রাষ্ট্রায়ত্ত ব্যাংক থেকে পর্যাপ্ত ঋণ না পাওয়ায় ব্যবসায়ীরা চামড়ার মজুদ আগের মতো করতে পারবেন না বলে তিনি মনে করেন। তাই সব কিছু মিলিয়ে চামড়ার বাজার আগের বছরের চেয়ে কিছুটা খারাপ রয়েছে বলে তিনি জানান।

তবে অন্য একটি সূত্র মতে, বিশ্ব অর্থনীতিতে মন্দা থাকার পরও আমাদের দেশে চামড়ার বাজার ভালো আছে।

No comments

Powered by Blogger.