চার সূর্যবিশিষ্ট নতুন গ্রহের সন্ধান

বিজ্ঞানীরা আরো একটি গ্রহের সন্ধান পেয়েছেন বলে জানা গেছে। নতুন এ গ্রহের আকাশে চারটি সূর্য রয়েছে বলে জানিয়েছেন আমেরিকার নেভাদা অঙ্গরাজ্যের ইয়েল বিশ্ববিদ্যালয়ের একদল জ্যোতির্বিদ। চার সূর্যবিশিষ্ট এ ধরনের গ্রহের এই প্রথম সন্ধান পাওয়া গেল।
পৃথিবী থেকে এই গ্রহটির অবস্থান পাঁচ হাজার আলোকবর্ষ দূরে। গ্রহ অনুসন্ধানকারীদের সম্মানার্থে বিজ্ঞানীরা এর নাম দিয়েছেন পিএইচ১।
নতুন গ্রহ পিএইচ১ দুটি সূর্যকে কেন্দ্র করে নিজ কক্ষপথে আবর্তিত হচ্ছে। এছাড়া কিছু দূরত্বে রয়েছে আরো দুটি নক্ষত্র। পিএইচ থেকে এ দুটি নক্ষত্রের দূরত্ব পৃথিবী ও সূর্যের দূরত্বের চেয়ে অন্তত এক হাজার গুণ বেশি।

সোমবার নেভাদার ডিভিশন ফর প্লানেটারি সায়েন্স অব দ্য আমেরিকান অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটির বার্ষিক বৈঠকে এ বিষয়ে গবেষণাপত্র জমা উপস্থাপন করা হয়।

এর আগে এ ধরনের কোনো গ্রহ আবিষ্কৃত হয়নি, যার আকাশে চারটি সূর্য আছে। এর আগে ছয়টি গ্রহ পাওয়া গেছে যাদের আকাশে আছে দুটি করে সূর্য আছে। মার্কিন বিজ্ঞানী কিয়ান জেক এবং রবার্ট গ্যাগলিয়ানো সর্বপ্রথম পিএইচ১-এর সন্ধান পান। পরে তাদের এ দাবিকে সমর্থন করেন হাওয়াইয়ে কর্মরত একদল ব্রিটিশ ও মার্কিন গবেষক।

পৃথিবীর চেয়ে ৬.২ গুণ বড় ব্যাসার্ধ রয়েছে নতুন এ গ্রহের আর নেপচুনের চেয়ে সামান্য বড় পিএইচ১। এর গঠন প্রক্রিয়া এবং জলবায়ুর ক্ষেত্রে এ গ্রহ কী ধরনের চ্যালেঞ্জ তৈরি করেছে এখন তা খুঁজে দেখবেন বিজ্ঞানীরা। সূত্র: ওয়েবসাইট

No comments

Powered by Blogger.