নাইজেরিয়ায় তেলের ট্যাংকার বিস্ফোরণে নিহত শতাধিক

নাইজেরিয়ায় পেট্রলবাহী একটি ট্যাংকার বিস্ফোরণে ১০০ জনেরও বেশি মানুষ মারা গেছে। এদের মধ্যে বেশ কয়েকজন নারী ও শিশু। আহত হয়েছে কমপক্ষে ৫০ জন। দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চলীয় রিভারস প্রদেশে গতকাল বৃহস্পতিবার এ ঘটনা ঘটেছে।


স্থানীয় অধিবাসীদের বরাত দিয়ে কর্তৃপক্ষ জানিয়েছে, দুর্ঘটনার শিকার ব্যক্তিরা ট্যাংকার থেকে গড়িয়ে যাওয়া পেট্রল সংগ্রহ করতে গিয়েছিলেন। প্রাদেশিক পুলিশের মুখপাত্র বেন উগউয়েগবুলাম বলেন, 'ট্যাংকারটি ওকগবে নামক স্থানে খুব সকালে দুর্ঘটনাকবলিত হয়ে উল্টে যায়। এতে ট্যাংকারে থাকা বিপুল পরিমাণ পেট্রল চারদিকে গড়িয়ে যেতে থাকে। এ অবস্থায় স্থানীয় লোকজন সেখানে ভিড় করে পেট্রল সংগ্রহ করতে শুরু করে। এর কিছু সময় পরে ট্যাংকারটিতে বিস্ফোরণ ঘটলে আগুন ধরে যায়। এতে হতাহতের ঘটনা ঘটে।' তিনি জানান, তাৎক্ষণিকভাবে হতাহতের সংখ্যা নিশ্চিত করা সম্ভব নয়।
তবে নাইজেরিয়ার কেন্দ্রীয় সড়ক নিরাপদ কমিশনের কর্মকর্তা কায়োদ ওলাগুঞ্জু বলেন, 'ঘটনাস্থলেই ৯৩ জন মারা গেছেন। পরে হাসপাতালে আরো দুজন মারা যান। মারাত্মক আহত হয়েছেন ১৮ জন।' স্থানীয় সাংবাদিক ওলুচি আইউইওহা চিমেজাই বিবিসিকে জানান, তিনি ১০০ জনেরও বেশি মরদেহ দেখেছেন।
বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, দুর্ঘটনার পরপরই সেনাবাহিনী ও জরুরি বিভাগের কর্মীরা সেখানে ছুটে যান। চারদিকে জড়ো হয় হাজারো মানুষ। আহতদের অ্যাম্বুলেন্সে করে দ্রুত হাসপাতালে নেওয়া হয়। একে একে পুড়ে যাওয়া মরদেহগুলো ট্রাকে তোলা হয়।
স্থানীয় ডেইলি টাইমস জানিয়েছে, ট্যাংকারটি আরো তিনটি যানের সঙ্গে ধাক্কা খেয়ে দুর্ঘটনায় পড়ে।

No comments

Powered by Blogger.