ইসলামী সংস্কৃতির রাজধানী ঢাকা-বর্ষব্যাপী অনুষ্ঠানমালা শনিবার উদ্বোধন

ঢাকাকে ‘ক্যাপিটাল অব ইসলামিক কালচার’ বা ইসলামিক সংস্কৃতির রাজধানী হিসেবে বিশ্বের কাছে তুলে ধরতে বর্ষব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করছে সংস্কৃতি মন্ত্রণালয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী শনিবার সকাল সাড়ে ৯টায় ওসমানী স্মৃতি মিলনায়তনে এর উদ্বোধন করবেন। উদ্বোধনী অনুষ্ঠানে আইএসইএসসিও’র মহাসচিব আব্দুল


আজিজ ওসমান উপস্থিত থাকবেন। বৃহস্পতিবার তথ্য অধিদফতরের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে তথ্যমন্ত্রী আবুল কালাম আজাদ এসব কথা বলেন।
ওআইসির অঙ্গ সংগঠন ‘ইসলামিক এডুকেশনাল, সায়েন্টিফিক এ্যান্ড কালচারাল অর্গানাইজেশন (আইএসইএসসিও) ২০০১ সালের ডিসেম্বরে অনুষ্ঠিত সংস্কৃতি মন্ত্রীদের সম্মেলনে বিভিন্ন দেশের রাজধানীকে ক্যাপিটাল অব ইসলামিক কালচার হিসেবে মনোনীত করে ইসলামিক সংস্কৃতি, ঐতিহ্য ও ইতিহাস প্রচারের সিদ্ধান্ত নেয়।
তথ্যমন্ত্রী বলেন, ওআইসিভুক্ত দেশগুলোকে আরব, এশিয়া ও আফ্রিকা অঞ্চলে ভাগ করে তিনটি দেশের রাজধানীকে নির্বাচন করা হয়। এ বছর এশিয়া থেকে ঢাকা, আরব থেকে নাজাফ ও ইরান এবং আফ্রিকা থেকে নিমে ও নাইজার শহরকে মনোনীত করা হয়েছে। এ দিক থেকে আমরা গর্বিত। এই অর্জনের মাধ্যমে আমরা ঢাকার হাজার বছরের ঐতিহ্য তুলে ধরার সুযোগ মিলবে।
তিনি বলেন, অনুষ্ঠানে ক্যালিওগ্রাফি চিত্র ও ঢাকা শহরের ইসলামিক স্থাপনার আলোকচিত্র প্রদর্শনী, সাংস্কৃতিক অনুষ্ঠান, ইসলামী চিন্তাবিদদের নিয়ে সেমিনার, ইসলামিক বইয়ের মেলাসহ বিভিন্ন বিষয় তুলে ধরা হবে। এই আয়োজনের মধ্য দিয়ে মুসলিম বিশ্বে বাংলাদেশের পরিচিতি এবং ভাবমূর্তি সমুজ্জ্বল করা হবে। মুসলিম দেশের সঙ্গে বাংলাদেশের ভ্রাতৃত্বের বন্ধন আরও দৃঢ় করার প্রয়াস নেয়া হয়েছে।
মন্ত্রী বলেন, বাংলাদেশে এবং বিশ্বে ঢাকা শহরের ইসলামী সংস্কৃতি ও ইতিহাস, দৈনন্দিন জীবনযাত্রায় বিভিন্ন ঐতিহ্যকে পরিচয় করিয়ে দেয়া হবে।
বছরব্যাপী এ অনুষ্ঠানমালার অংশ হিসেবে ঢাকায় গত ২৭-২৯ মে টেকনোলজি, ইনফরমেশন এবং কমিউনিকেশন বিষয়ে আইএসইএসসিও’র সদস্য দেশগুলোর সদস্যদের প্রশিক্ষণ, গত ২৫-২৮ জুন স্বাক্ষরতা প্রোগ্রাম পরিকল্পনায় আধুনিক টুলস ব্যবহার শীর্ষক উপ-আঞ্চলিক কর্মশালা এবং ৯-১১ জুলাই গবেষণা প্রতিষ্ঠানে সিনিয়র ম্যানেজমেন্ট প্রোগ্রাম শীর্ষক সেমিনার হয়েছে।
সংবাদ সম্মেলনে সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব সুরাইয়া বেগম, প্রধান তথ্য কর্মকর্তা আমিনুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

No comments

Powered by Blogger.