শিক্ষা প্রতিষ্ঠানে বিশৃঙ্খলার দায় সরকারকেই নিতে হবে ॥ ফখরুল

বিএনপির ভারপ্রাপ্ত মহাসিচব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, দেশ আজ গভীর সঙ্কটে। সরকারের ব্যর্থতার কারণে সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিকভাবে দেশে এখন যে সঙ্কট সৃষ্টি হয়েছে তা ক্রমেই আরও ঘনীভূত হচ্ছে। বৃহস্পতিবার সকালে নয়াপল্টনে এক হোটেলে বিএনপির জেলা পর্যায়ের নেতাকর্মীদের জন্য আয়োজিত এক


রাজনৈতিক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। বিকেলে দলের কারামুক্ত নেতাদের নিয়ে জিয়ার মাজারে গিয়ে তিনি বলেন, বুয়েটসহ সকল শিক্ষা প্রতিষ্ঠানে দলীয়করণের কারণে শিক্ষা ব্যবস্থা ভেঙ্গে পড়ার উপক্রম হয়ে পড়েছে। তাই শিক্ষা প্রতিষ্ঠানে বিশৃঙ্খলার দায় সরকারকেই নিতে হবে।
মির্জা ফখরুল বলেন, বর্তমান সরকার জাতীয় সংসদ, বিচার বিভাগ ও প্রশাসনকে দলীয়করণ করে গণতন্ত্রের লেবাসে একদলীয় শাসন প্রতিষ্ঠা করতে চাচ্ছে। আওয়ামী লীগ গণতন্ত্রের নাম ধারণ করে আবার দেশে একদলীয় শাসন ব্যবস্থা কায়েম করতে চাচ্ছে। সংবিধান পরিবর্তন করে সরকার মানুষের মৌলিক অধিকারগুলো কেড়ে নিয়েছে। সংবিধান থেকে তত্ত্বাবধায়ক সরকার বাতিল করে দেশ, জাতি ও বিরোধী দলের ওপর তাদের দলীয় শাসন চাপিয়ে দিচ্ছে। তাদের এই অপশাসন ও একদলীয় শাসন ব্যবস্থা সম্পর্কে দেশবাসীকে জানাতে হবে।
মির্জা ফখরুল বলেন, গঠনতন্ত্র অনুযায়ী বিএনপি একটি উদারপন্থী গণতান্ত্রিক রাজনৈতিক দল। তাই বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপটেও গণতান্ত্রিকভাবে বিএনপিকে একটি উপযুক্ত রাজনৈতিক দল হিসেবে আরও সুদৃঢ় করতে হবে। দলের নেতাকর্মীদের উদ্দেশ করে তিনি বলেন, অতীতে আমাদের অনেক ভুলত্রুটি ছিল। সেগুলো কাটিয়ে জনগণের জন্য কাজ করতে হবে। দেশের উন্নয়নে সবাইকে পরীক্ষিত নেতা হিসেবে গড়ে উঠতে হবে। আমাদের এমন একটি রাজনৈতিক দল হিসেবে থাকতে হবে যারা কখনই জনগণের কাছ থেকে দূরে সরে না যায়। তিনি বলেন, সর্বস্তরের নেতাকর্মীদের প্রশিক্ষণের মাধ্যমে বিএনপিকে দুর্জয় রাজনৈতিক দল হিসেবে গড়ে তুলতে হবে।
মির্জা ফখরুল বলেন, বাংলাদেশের গার্মেন্টস, পোল্ট্রি ও জাহাজ ভাঙ্গা শিল্প যথেষ্ট অগ্রগতি লাভ করেছিল। কিন্তু বর্তমান সময়ে তা ধংসের ষড়যন্ত্র চলছে। দেশীয় শিল্প-কলকারখানাগুলো পরনির্ভরশীল হয়ে পড়ছে। অর্থনীতির সব সূচক নিচের দিকে নামছে। তাই দেশের শিল্পকে রক্ষা করতে আমাদের সঠিক রাজনীতি জানতে হবে। দেশ উন্নয়নে পরীক্ষিত নেতা হিসেবে গড়ে উঠতে হবে। তিনি বলেন, বিশ্বে বর্তমানে যে উন্মুক্ত বাজার পরিস্থিতি চলছে তাতে আমাদের মতো দুর্বল দেশের শিল্প শিশুর মতো। এই শিশু শিল্পগুলোকে শক্তিশালী করে যুবকে পরিণত করার জন্য আমাদের কাজ করতে হবে।
মির্জা ফখরুল বলেন, বিএনপি ধর্মীয় মূল্যবোধে বিশ্বাসী একটি উদারপন্থী দল। সামাজিক ন্যায়বিচারের ভিত্তিতে আগামী দিনগুলোতে কাজ করতে চায় বিএনপি। এ জন্যই নেতাকর্মীদের জন্য প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়েছে। তিনি বলেন, গত ৫০/৬০ বছরে অনেক জাতি তাদের অদক্ষতা ও অযোগ্যতার জন্য নিঃস্ব হয়ে গেছে। তাই আমাদের এই জাতির অস্তিত্ব টিকিয়ে রাখতে হলে প্রশিক্ষণের মাধ্যমে নিজেকে গড়ে তুলতে হবে। বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান রাজনৈতিক দূরদর্শিতার কথা চিন্তা করেই প্রশিক্ষণ কর্মশালা শুরু করেছিলেন।
বিএনপিতে প্রশিক্ষণ কর্মশালার আওতা আরও বাড়ানো হবে উল্লেখ করে ফখরুল বলেন, কর্মশালা শুধু ঢাকা শহরে নয়, বিভাগ, জেলা, থানা ও ইউনিয়ন পর্যায়ে ছড়িয়ে দিতে চাই। রাজনীতি ইতিহাসের সঙ্গে জড়িত। তাই ভবিষ্যত প্রজন্মের কাছে রাজনৈতিক ইতিহাস পৌঁছে দেয়ার জন্যই এ কর্মশালা। তবে আমরা যখন রাজনৈতিক প্রশিক্ষণ দিয়ে নেতাদের দক্ষ করার চেষ্টা করছি, ঠিক সে সময় আওয়ামী লীগ গণতন্ত্রের নামে একদলীয় শাসন কায়েম করার চেষ্টা করছে।
বিএনপির প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক কাজী আসাদুজ্জামানের সভাপতিত্বে প্রশিক্ষণ কর্মশালায় আরও বক্তব্য রাখেন দলের স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, নজরুল ইসলাম খান, ভাইস চেয়ারম্যান সেলিমা রহমান, চেয়ারপার্সনের উপদেষ্টা শামসুজ্জামান দুদু, দলের যুগ্ম মহাসচিব রুহুল করির রিজভী আহমেদ, আরেক প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক কবীর মুরাদ প্রমুখ। কর্মশালায় ২৮টি জেলার ৭৯ বিএনপি নেতাকর্মী যোগ দেন ।
কারামুক্ত নেতাদের নিয়ে জিয়ার মাজারে ফখরুল ॥ বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, শুধু বুয়েট নয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়সহ দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে বর্তমান সরকারের দলীয়করণের কারণে শিক্ষা ব্যবস্থা ভেঙ্গে পড়ার উপক্রম হয়েছে। বৃহস্পতিবার বিকেলে ঢাকা মহানগরের বিভিন্ন ওয়ার্ডের কারামুক্ত নেতাদের সঙ্গে নিয়ে রাজধানীর শেরেবাংলানগরে সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের মাজার জিয়ারত শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।
মির্জা ফখরুল বলেন, বিভিন্ন অভিযোগে উপাচার্য এবং উপ-উপাচার্যের পদত্যাগ দাবিতে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষক-শিক্ষার্থীরা আন্দোলন চালিয়ে আসছেন। বুয়েট একটি নিয়মনীতির মধ্যে চললেও সরকারের নানা হস্তক্ষেপ এবং দলীয়করণের ফলে আজ এ অচলাবস্থার সৃষ্টি হয়েছে। শিক্ষা প্রতিষ্ঠানসহ রাষ্ট্রের গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানে সরকার দলীয়করণ করেছে। তাই শিক্ষা প্রতিষ্ঠানে বিশৃঙ্খলার দায় সরকারকেই নিতে হবে।
জিয়ার মাজার জিয়ারতের সময় মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সঙ্গে ছিলেন দলের যুগ্ম মহাসচিব আমান উল্লাহ আমান, বরকত উল্লাহ বুলু, ঢাকা মহানগর বিএনপির সদস্য সচিব আব্দুস সালাম প্রমুখ।
এ সরকার ভিত্তিফলক বসিয়ে বলবে পদ্মা সেতু করেছি-মওদুদ ॥ বিশ্বব্যাংক চুক্তি বাতিল করার পর পদ্মা সেতু নির্মাণ নিয়ে সরকার জনগণের সঙ্গে প্রতারণা শুরু করেছে বলে অভিযোগ করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদ। তিনি বলেন, এ সরকার পদ্মা সেতু করতে পারবে না। তবে ভিত্তিফলক বসিয়ে বলবে সেতু নির্মাণ করেছি। বৃহস্পতিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে পদ্মা সেতু বাস্তবায়ন সংগ্রাম পরিষদ আয়োজিত ‘পদ্মা সেতু নির্মাণে অন্তরায়’ শীর্ষক আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। সরকারকে উদ্দেশ করে তিনি বলেন, পদ্মা সেতু প্রকল্পে দুর্নীতির দায়ে জনগণ ও বিশ্বব্যাংকের কাছে ক্ষমা চান।
মওদুদ বলেন, নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণের অবাস্তব ঘোষণা দিয়ে সরকার মানসিকভাবে অস্থিতিশীল হয়ে পড়েছে। এমপিদের বেতনের অর্থ, জনগণের ওপর সারচার্জ ও বার্ষিক উন্নয়ন কর্মসূচী (এডিপি) থেকে অর্থ নিয়ে পদ্মা সেতু নির্মাণ তাদের কল্পনা বিলাস। বাস্তবতা বিবেচনায় এনে বলা যায়, বর্তমান সরকার এই সেতু নির্মাণ করতে পারবে না। তবে শেষ মুহূর্তে কেবল মাওয়া ঘাটের কাছে একটি ভিত্তিফলক স্থাপন করে বলবে আমরা পদ্মা সেতু নির্মাণ করেছি। তিনি বলেন, যেখানে সরকার রাস্তাঘাট সংস্কার করতে পারে না সেখানে পদ্মা সেতুর মতো এত বড় প্রকল্প বাস্তবায়ন করবে তা অবাস্তব।
আয়োজক সংগঠনের সভাপতি অধ্যাপক গাজী আবদুল হকের সভাপতিত্বে আলোচনাসভায় আরও বক্তব্য রাখেন বিএনপির ভাইস চেয়ারম্যান আলতাফ হোসেন চৌধুরী, যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, সহ-সাংগঠনিক সম্পাদক সাংসদ নজরুল ইসলাম মঞ্জু, যুববিষয়ক সম্পাদক সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, আমার দেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমান, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য অধ্যাপক মিয়া আবদুল মান্নান।

No comments

Powered by Blogger.