কারজাই সম্পর্কে ‘অনুচিত’ মন্তব্য করায় মার্কিন জেনারেল বরখাস্ত

প্রেসিডেন্ট হামিদ কারজাইসহ আফগান নেতাদের সম্পর্কে ‘অনুচিত’ মন্তব্য করায় আফগানিস্তানে মোতায়েন মার্কিন বাহিনীর একজন জেনারেলকে বরখাস্ত করা হয়েছে। গত শুক্রবার রাতে কর্মকর্তারা এ কথা জানান।
ন্যাটোর নেতৃত্বাধীন আন্তর্জাতিক বাহিনী জানায়, ‘প্রকাশ্যে অনুচিত মন্তব্য’ করার পর আফগানিস্তানে ন্যাটোর প্রশিক্ষণ মিশনের ডেপুটি কমান্ডার মেজর জেনারেল পিটার ফুলারকে বরখাস্ত করা হয়েছে।
গত বৃহস্পতিবার নিউজ ওয়েবসাইট পলিটিকোতে প্রকাশিত এক সাক্ষাৎকারে ফুলার বলেন, যুক্তরাষ্ট্র আফগানিস্তানে যে মানবিক ও আর্থিক মূল্য দিয়েছে, এর পুরোপুরি স্বীকৃতি দেননি আফগান নেতারা। এ ছাড়া তাঁরা ‘বাস্তবতা থেকে বিচ্ছিন্ন’।
গত মাসে প্রেসিডেন্ট হামিদ কারজাই বলেছিলেন, যদি কখনো পাকিস্তানের সঙ্গে যুক্তরাষ্ট্রের যুদ্ধ বাধে, তাহলে আফগানিস্তান ইসলামাবাদকে সমর্থন করবে। এই বক্তব্যের প্রেক্ষাপটে সরাসরি কারজাইয়ের সমালোচনা করেন জেনারেল ফুলার।
কারজাইয়ের ওই বক্তব্য প্রসঙ্গে জেনারেল ফুলার বলেন, ‘কেন, আপনি সুঁই দিয়ে আমার চোখে খোঁচা দিচ্ছেন না!’
এই মার্কিন জেনারেল আরও বলেন, ‘আমরা আপনাকে এক হাজার ১৬০ কোটি ডলার দিয়েছি, অথচ এখন আপনি এসব বলছেন।’
আফগানিস্তানে ন্যাটোর নেতৃত্বাধীন আন্তর্জাতিক নিরাপত্তা সহায়তা বাহিনীর (আইএসএএফ) কমান্ডার মার্কিন জেনারেল জন এলেন বলেন, এসব মন্তব্য কারজাই প্রশাসনের সঙ্গে আন্তর্জাতিক বাহিনীর সম্পর্কের বর্তমান পর্যায়ের প্রতিফলন নয়।
তিনি বলেন, এসব অনাকাঙ্ক্ষিত মন্তব্য আফগান সরকার ও নেতৃত্বের সঙ্গে তাঁদের বর্তমান দৃঢ় সম্পর্কের নির্দেশক নয়।
মুখপাত্র ক্যাপ্টেন জন কিরবি বার্তা সংস্থা এএফপিকে বলেন, মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লিওন প্যানেট্টা এ সিদ্ধান্তের পক্ষে রয়েছেন। এক ই-মেইলবার্তায় তিনি বলেন, এ ঘটনায় জেনারেল এলেনের সিদ্ধান্তের ওপর মন্ত্রীর সম্পূর্ণ বিশ্বাস ও আস্থা রয়েছে।
দুই-তারকা জেনারেল ফুলারকে নতুন কোনো দায়িত্ব দেওয়া হবে, না তিনি অবসরে যাবেন—এটি এখনো পরিষ্কার নয়।
কাবুলে আইএসএএফের মুখপাত্র লে. গ্রেগরি কেলে বলেন, জেনারেল ফুলার সেনাবাহিনী ছেড়ে যাবেন, না তাঁকে অন্য কোনো দায়িত্ব দেওয়া হবে—এ ব্যাপারে তাঁর কাছে কোনো তথ্য নেই।
আইএসএএফের বিবৃতিতে বলা হয়, শিগগিরই ফুলারকে তাঁর দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হবে।

No comments

Powered by Blogger.