পশ্চিমবঙ্গে নয় জেলায় বন্যা সাতজনের মৃত্যু

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের ১৯টি জেলার মধ্যে নয়টি জেলায় ব্যাপক বন্যা দেখা দিয়েছে। জেলাগুলো হলো: বর্ধমান, হুগলি, হাওড়া, মুর্শিদাবাদ, মালদহ, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা। এরই মধ্যে এসব জেলায় বন্যায় সাতজনের মৃত্যু হয়েছে।
বন্যায় ওই নয় জেলায় হাজার হাজার একর ফসলি জমি তলিয়ে গেছে। ভেঙে গেছে বহু কাঁচা বাড়ি ও বাঁধ। রাস্তাঘাটও ডুবে গেছে। অধিকাংশ নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।
গত বৃহস্পতিবার দামোদর ভেলি করপোরেশন (ডিভিসি) থেকে ৯৬ হাজার কিউসেক পানি ছাড়া হয়েছে। এতে হাওড়া ও হুগলিতে বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে। সুন্দরবনের বহু এলাকা প্লাবিত হয়ে পড়েছে। পশ্চিমবঙ্গের শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বলেছেন, নয়টি জেলার ১১০টি ব্লক, এক হাজার ৬২৫টি গ্রাম এবং ৪০টি শহর ক্ষতিগ্রস্ত হয়েছে।
বন্যার কবলে পড়ে হাজার হাজার মানুষ গৃহহীন হয়ে পড়েছে। বর্ধমান ও হাওড়ায় ত্রাণশিবির খোলা হয়েছে। বর্ধমানে ক্ষতিগ্রস্ত হয়েছে পাঁচ হাজার বাড়ি। উত্তর চব্বিশ পরগনায় পাঁচ হাজার মানুষ পানিবন্দী হয়ে পড়েছে। বহু বাঁধও ভেঙে গেছে। মুর্শিদাবাদ ও মালদহে প্রচণ্ড নদীভাঙন দেখা দিয়েছে। বর্ধমানের আসানশোলে বন্যার কারণে খনিধস হয়েছে।
গতকাল শুক্রবার হাওড়ার উদয়নারায়ণপুরে দামোদরের বাঁধ ভেঙে যাওয়ায় সেখানে বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বন্যা পরিস্থিতি মোকাবিলায় এগিয়ে আসার জন্য দলমত-নির্বিশেষে সবার প্রতি আহ্বান জানিয়েছেন।

No comments

Powered by Blogger.