লুটেরা দলে কোটিপতির মেয়ে, শিক্ষক, স্কুলছাত্র

যুক্তরাজ্যে টানা চার দিনের দাঙ্গা ও লুটতরাজের সময় কোটিপতির মেয়ে, শিক্ষক, নিরাপত্তারক্ষী, সমাজসেবক, ডাকপিয়ন, নরসুন্দর, বাবুর্চি, এমনকি ১১ বছর বয়সী স্কুলছাত্রও লুটেরাদের দলে ছিল বলে জানা গেছে। গতকাল বৃহস্পতিবার তাদের আদালতে হাজির করা হয়েছে বলে দ্য সান পত্রিকার খবর সূত্রে জানা গেছে।
পত্রিকাটির খবরে বলা হয়েছে, প্রায় ২০০ লুটেরাকে সহযোগিতা করার অভিযোগে ১৯ বছর বয়সী লরা জনসন নামের লন্ডনের এক কোটিপতির মেয়েকে আদালতে হাজির করা হয়েছে। আদালত জানিয়েছেন, লরা প্রায় পাঁচ হাজার ৫০০ ডলার মূল্যের বৈদ্যুতিক সরঞ্জাম, সিগারেট ও অ্যালকোহল লুট করেছেন। তবে লুট করার বিষয়টি পুরোপুরি অস্বীকার করায় লরাকে রিমান্ডে জিজ্ঞাসাবাদের জন্য বেক্সলি জেলহাজতে নেওয়া হয়েছে।
পুলিশ বলছে, লরা গাড়ি চালিয়ে চার্লটন ও দক্ষিণ-পূর্ব লন্ডনের একটি বিপণিকেন্দ্রে গিয়ে লুটপাট চালিয়েছেন।
তবে এ ব্যাপারে লরার বাবা রবার্ট ও মা লিন্ডসে কোনো মন্তব্য করতে রাজি হননি।
গত সোমবার রাতে আলেকজান্ডার এলিয়ট (১৮) ও জোয়াহিল (১৭) নামে আরও দুজনের সঙ্গে লরা গ্রেপ্তার হন। তাঁরা সবাই ক্লোজ সার্কিট ক্যামেরার সামনে মুখ লুকানোর চেষ্টা করছিলেন বলে জানিয়েছে পুলিশ।
তাঁরা ছাড়াও লুটের অভিযোগে ১১ বছর বয়সী এক স্কুলছাত্রকেও গ্রেপ্তার করা হয়েছে।
এ ব্যাপারে সরকারি কৌঁসুলি স্টিভেন ডেভিস বলেছেন, ওই স্কুলছাত্রকে পুলিশ সরাসরি লুট করতে দেখেছে। কিন্তু পুলিশ যখন তাকে হাতেনাতে আটক করে, তখন সে বলেছে, সে আসলে লুট করেনি। বরং জিনিসগুলো নিরাপদ জায়গায় সরিয়ে রাখার জন্য নিয়েছে।
এদিকে ক্রয়ডন এলাকায় বৈদ্যুতিক সরঞ্জামের দোকানে লুট করার অপরাধে অ্যালেক্স বেইলি (৩১) নামের স্টকওলের একটি স্কুলের এক শিক্ষককে হাতেনাতে গ্রেপ্তার করে পুলিশ। অ্যালেক্স বর্তমানে রিমান্ডে রয়েছেন।
এ ছাড়া নটিংহামে ভাঙচুরের অভিযোগে ১১ বছরের এক কিশোরীকে এবং টেলিভিশন লুটের অভিযোগে এক সমাজসেবককেও গ্রেপ্তার করেছে পুলিশ। সামাজিক যোগাযোগের ওয়েবসাইটগুলোতে প্রচারণা চালিয়ে এ বিষয়ে মানুষকে উদ্বুদ্ধ করার অভিযোগে স্টিভেন জোনস নামের ১৮ বছর বয়সী তরুণকে অভিযুক্ত করেন আদালত।
জানা গেছে, প্রায় ১০০ জনের বিরুদ্ধে মামলা পরিচালনার জন্য লন্ডনের আদালত বিকেল পাঁচটা থেকে সকাল নয়টা পর্যন্ত তাঁদের কার্যক্রম চালিয়ে যাচ্ছেন।

No comments

Powered by Blogger.