আর্জেন্টিনাকে ছাড়িয়ে গেল উরুগুয়ে

কোপা আমেরিকার এবারের আসর শুরু হওয়ার আগে ১৪টি করে শিরোপা জয়ের রেকর্ডটা ছিল যৌথভাবে আর্জেন্টিনা ও উরুগুয়ের দখলে। এবার আর্জেন্টিনাকে পেছনে ফেলে রেকর্ড ১৫টি শিরোপা জয়ের রেকর্ডটা এককভাবেই নিজেদের দখলে নিল উরুগুয়ে। ডিয়েগো ফোরলানের জোড়া গোলের সুবাদে ফাইনালে প্যারাগুয়েকে ৩-০ গোলে হারিয়ে লাতিন আমেরিকার সবচেয়ে বড় ফুটবল প্রতিযোগিতার শিরোপা জিতেছে তারা।
ফাইনালে প্রায় পুরোটা সময়ই মাঠে আধিপত্য বিস্তার করে খেলেছিল উরুগুয়ে। ১১ মিনিটের মাথায় উরুগুয়ের পক্ষে প্রথম গোলটি করেন লুইস সুয়ারেজ। প্রথমার্ধের শেষ মুহূর্তে ব্যবধান বাড়িয়ে দেন ডিয়েগো ফোরলান। আর শেষ বাঁশি বাজার কয়েক মুহূর্ত আগে নিজের দ্বিতীয় গোলটি করে উরুগুয়ের জয় নিশ্চিত করেন গত বিশ্বকাপের সেরা খেলোয়াড়। প্যারাগুয়ের বিপক্ষে এ দুই গোল করে ব্যক্তিগত একটি রেকর্ডও করে ফেলেছেন ফোরলান। উরুগুয়ের জার্সি গায়ে সর্বোচ্চ ৩১টি গোল করার রেকর্ডে ভাগ বসিয়েছেন তিনি। এর আগে এই রেকর্ডটি ছিল এককভাবে হেক্টর সারোনের দখলে।
কোপা আমেরিকার এবারের আসরে দ্বিতীয় সর্বোচ্চ চারটি গোল করে সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন লুইস সুয়ারেজ। ম্যাচ শেষে তিনি সাংবাদিকদের বলেছেন, ‘আমরা খুবই একতাবদ্ধভাবে খেলতে পেরেছি। আমরা প্রমাণ করেছি যে বিশ্বকাপে আমরা যা করেছিলাম, সেটা কোনো অঘটন ছিল না এবং লাতিন আমেরিকায় আমরাই সেরা। আমার মনে হয়, আমাদের এ স্মৃতি অনেক দিন মনে থাকবে। আর আমাদের শিরোপা জয়ের আকাঙ্ক্ষাটাও এখন অনেক বেড়ে যাবে।

No comments

Powered by Blogger.