আফগানিস্তানে হাক্কানি কমান্ডার নিহত

সামরিক জোট ন্যাটো গতকাল বৃহস্পতিবার বলেছে, আল-কায়েদাসংশ্লিষ্ট জঙ্গি গোষ্ঠী হাক্কানি নেটওয়ার্কের একজন শীর্ষস্থানীয় কমান্ডার ইসমাইল জান গত বুধবার আফগানিস্তানের পাকতিয়া প্রদেশে বিমান হামলায় নিহত হয়েছেন।
কাবুলের একটি হোটেলে গত মঙ্গলবার ভয়াবহ সন্ত্রাসী হামলার জন্য এই জঙ্গি নেতাকে দায়ী করা হচ্ছে। আফগান সরকারি কর্মকর্তা ও পশ্চিমাদের ধারণা, তিনিই এ হামলার সরঞ্জাম সরবরাহ করেছেন আফগানিস্তানে।
আফগানিস্তানে ন্যাটো নেতৃত্বাধীন আন্তর্জাতিক নিরাপত্তা সহায়তা বাহিনী (আইএসএএফ) নিহত ওই জঙ্গি নেতাকে ইসমাইল জান হিসেবে শনাক্ত করেছে।
তবে ইসমাইলের মৃত্যু নিরপেক্ষভাবে নিশ্চিত করা যায়নি। তা ছাড়া তাঁর নিহত হওয়ার বিষয়টি আইএসএএফ কীভাবে নিশ্চিত হলো, সে ব্যাপারেও বিস্তারিত কিছু বলেনি সংস্থাটি।
আইএসএএফ বলেছে, আফগানিস্তানের গোয়েন্দা কর্মকর্তাদের কাছ থেকে পাওয়া তথ্য এবং দেশটির বেসামরিক লোকজন ও দলচ্যুত বিদ্রোহীদের দেওয়া তথ্য অনুযায়ী ইসমাইলের আস্তানায় এ বিমান হামলা চালানো হয়েছে।
কাবুলের ইন্টারকন্টিনেন্টাল হোটেলে সন্ত্রাসী হামলায় অন্তত ২১ জন নিহত হয়েছে। নিহত ব্যক্তিদের মধ্যে নয়জন হামলাকারীও আছে। তালেবান এ হামলার দায়িত্ব স্বীকার করেছে। তবে ন্যাটো বলেছে, এ হামলার পেছনে হাক্কানি নেটওয়ার্কেরও হাত ছিল।

No comments

Powered by Blogger.