‘রাজনৈতিক খেলা’ না খেলতে সু চিকে সরকারের হুঁশিয়ারি

মিয়ানমারের সরকার দেশের গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সু চিকে ‘রাজনৈতিক খেলা’ না খেলতে হুঁশিয়ার করেছে। গতকাল বৃহস্পতিবার ইংরেজি ভাষার রাষ্ট্রীয় পত্রিকা নিউ লাইট অব মিয়ানমার-এর মাধ্যমে সু চিকে হুঁশিয়ার করা হয়। এর এক দিন আগে একই পত্রিকার মাধ্যমে সরকার সু চিকে রাজনৈতিক কর্মকাণ্ড থেকে বিরত থাকতে সতর্ক করে।
এদিকে গত বুধবার সু চি বলেছেন, গৃহবন্দিত্ব থেকে মুক্ত হওয়ার পর প্রথম যে রাজনৈতিক সফরের পরিকল্পনা তিনি নিয়েছেন, তা বাতিলের কোনো ইচ্ছা নেই তাঁর। এ সফর দাঙ্গা-হাঙ্গামা ও বিশৃঙ্খলা সৃষ্টি করতে পারে বলে সরকার তাঁকে সতর্ক করে দেওয়ার পরও তিনি এ সিদ্ধান্তে অনড়।
এ ব্যাপারে গতকাল সরকারের পক্ষ থেকে রাষ্ট্রীয় পত্রিকায় বলা হয়, তাঁরা যদি সংবিধান ও আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকারের কথা না মেনে রাজনৈতিক খেলা খেলেন, তাহলে এর ভালো ফল আশা করা যায় না। তাঁরা যে পথ অনুসরণ করছেন, তা জনগণের স্বার্থের ক্ষেত্রে বিরূপ প্রভাব ফেলবে।
গত মঙ্গলবার বিবিসি রেডিওতে প্রচারিত সু চির বক্তব্যে তিনি বলেন, মধ্যপ্রাচের সাম্প্রতিক আন্দোলন তাঁর দেশের মানুষের জন্য নতুন অনুপ্রেরণা। গতকাল নিউ লাইট অব মিয়ানমার পত্রিকায় প্রকাশিত মন্তব্যে সু চির এই বক্তব্যের ব্যাপারেও কটাক্ষ করা হয়।

No comments

Powered by Blogger.