কাসাবের মৃত্যুদণ্ড বহাল রেখেছেন হাইকোর্ট

ভারতের মুম্বাইয়ে ২০০৮ সালের সন্ত্রাসী হামলার একমাত্র জীবিত সন্ত্রাসী আজমল আমির কাসাবের মৃত্যুদণ্ডাদেশ বহাল রেখেছেন মুম্বাইয়ের হাইকোর্ট। নয় মাস আগে সন্ত্রাসী হামলা চালানোর অভিযোগে তাঁকে মৃত্যুদণ্ড দেওয়া হয়।
গতকাল সোমবার মুম্বাই হাইকোর্টের বিচারপতি রঞ্জনা দেশাই ও আরভি মোরের সমন্বিত ডিভিশন বেঞ্চ এ রায় দেন। একই সঙ্গে ওই হামলায় সহায়তাকারী দুই ভারতীয়কে অব্যাহতি দেওয়ার বিরুদ্ধে মহারাষ্ট্র সরকারের করা আবেদনও নাকচ করে দেন আদালত। উপযুক্ত তথ্যপ্রমাণের অভাবে এ আবেদন নাকচ করা হয়। অব্যাহতি পাওয়া ব্যক্তিরা হলেন ফাহিম আনসারি ও সাবাউদ্দিন আহমেদ।
রায়ের আদেশে আদালত জানান, পাকিস্তানি নাগরিক কাসাব সাতজনকে হত্যার জন্য সরাসরি দায়ী এবং ৬৬ জনেরও বেশি লোকের হত্যায় সহযোগিতা করেছেন। এ ছাড়া বাকিদেরও হত্যা করতে তিনি ষড়যন্ত্র করেছেন।
আদালত আরও জানান, ভারতের সুপ্রিম কোর্টে রায়ের বিরুদ্ধে আপিল করার অধিকার কাসাবের রয়েছে। কাসাব আপিল করতে চাইলে তাঁকে আইনি সহায়তা দেওয়া হবে।
আর্থার রোড কারাগারে আটক কাসাব একটি ভিডিও লিংকের মাধ্যমে আদালতের রায় শোনেন। এ সময় কাসাব সাদা পোশাক পরা ছিলেন এবং তাঁর মাথা ছিল নিচু। এ কারাগারেই তাঁকে কঠোর নিরাপত্তার মধ্যে আটক রাখা হয়েছে।
২০০৮ সালের ২৬ নভেম্বর কাসাব ও তাঁর সহযোগীরা মুম্বাইয়ে ভয়াবহ সন্ত্রাসী হামলা চালায়। এতে ১৬৬ জন নিহত হয়।

No comments

Powered by Blogger.