বাতিস্তার আরেকটি পরীক্ষা

‘শেষ হইয়াও শেষ হইতেছে না’। সার্জিও বাতিস্তার জন্য ব্যাপারটা এমনই দাঁড়িয়েছে। আর্জেন্টিনার কোচের চাকরিটা পাকাপাকিভাবে পেতে যে আরও কত পরীক্ষা তাতে দিতে হবে! বিশ্ব চ্যাম্পিয়ন স্পেনকে ৪-১ গোলে উড়িয়ে দিয়েও স্বস্তিতে নেই। এরই মধ্যে ডিয়েগো ম্যারাডোনা আবারও দৃশ্যপটে উপস্থিত, চাকরি ফিরে পেতে তিনি নাকি ব্যাকুল।
অতএব পরিস্থিতি যেমন দাঁড়াল তাতে বাতিস্তাকে আরেকটি পরীক্ষার মুখোমুখি হতে হচ্ছে আজ। জাপানের মাটিতে প্রীতি ম্যাচে আর্জেন্টিনা মুখোমুখি হচ্ছে স্বাগতিকদের। এমনিতেই শক্তির ব্যবধান (ফিফা র‌্যাঙ্কিংয়ে পাঁচে থাকা আর্জেন্টিনার চেয়ে ২৫ ধাপ পেছনে জাপান) কিংবা মুখোমুখি লড়াইয়ের পরিসংখ্যান (ছয় ম্যাচের সবগুলোই জিতেছে আর্জেন্টিনা) কোনোটাই এ ম্যাচ নিয়ে ভাবনায় ফেলার কথা নয়। কিন্তু ওই যে, অলক্ষ্যে-অদৃশ্যে বাতিস্তাকে যে ‘খেলতে’ হচ্ছে ম্যারাডোনার সঙ্গেও!
এ কারণেই কিনা, ম্যাচ-পূর্ব সংবাদ সম্মেলনে বাতিস্তার কণ্ঠে থাকল জাপান সম্পর্কে সমীহের সুর, ‘এটা কঠিন একটা ম্যাচই হতে যাচ্ছে। বিশ্বকাপের পর জাপান কতটা উন্নতি করেছে, সেটা তো আমরা দেখেছি। প্রীতি ম্যাচ হলেও আমাদের কঠিন একটা লড়াই-ই করতে হবে। তা ছাড়া আর্জেন্টিনা এমন একটা দল, প্রতিটি ম্যাচ যাদের জয়ের জন্য খেলতে হয়।’
লিওনেল মেসি খেলবেন কি খেলবেন না, এ নিয়ে কিছুদিন ধরে ধোঁয়াশা ছিল। মেসি-জাদুর আর্থিক মূল্যও তো অনেক। কেবল মেসি মাঠে নামলেই নির্ধারিত ‘অ্যাপিয়ারেন্স ফি’র পাশাপাশি আরও ২ লাখ ডলার বোনাস পাবে আর্জেন্টিনা। ক্লাবসূচির ব্যস্ততার কারণে এক দিন পরে জাপানে এসে হাজির হয়েছেন মেসি। তাঁকে চোখের দেখা দেখতে উন্মুখ হয়ে আছে যে দর্শকেরা, তাদের জন্য বাতিস্তার দেওয়া সুসংবাদ, ‘লিওনেল এই ম্যাচে খেলার জন্য শারীরিকভাবে তৈরিই আছে।’
ম্যাচটা আলবার্তো জাকেরনির জন্যও গুরুত্বপূর্ণ। এ ম্যাচ দিয়েই কোনো জাতীয় দলের কোচ হিসেবে অভিষেক হবে এই ইতালিয়ানের। মিলানের দুই বড় ক্লাব ছাড়াও ইতালির বেশ কয়েকটি দলের কোচ হিসেবে দায়িত্ব পালন করা জাকেরনিও আশাবাদী শুরুটা তাঁর ভালোই হবে। কাগজপত্রের জটিলতায় জাপানের গত দুই ম্যাচে দায়িত্ব পালন করতে পারেননি। তবে গ্যালারিতে তাঁর উপস্থিতিই হয়তো জাপানকে অনুপ্রাণিত করে থাকবে। প্যারাগুয়ে আর গুয়াতেমালার বিপক্ষে জিতেছে জাপান।

No comments

Powered by Blogger.