ভারতী এয়ারটেলের দেশব্যাপী নেটওয়ার্ক বাড়ানোর উদ্যোগ

বিশ্বের শীর্ষস্থানীয় টেলিযোগাযোগ প্রতিষ্ঠান ভারতী এয়ারটেল দেশব্যাপী সর্বাধুনিক প্রযুক্তির নেটওয়ার্ক সম্প্রসারণের উদ্যোগ নিয়েছে। এ জন্য প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণ করতে এরিকসন ও হুয়াউয়ের সঙ্গে চুক্তি করেছে তারা।
রাজধানীর একটি হোটেলে গতকাল বৃহস্পতিবার ভারতী এয়ারটেল আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দিয়ে বলা হয়, চুক্তি বাস্তবায়নের মাধ্যমে ভারতী এয়ারটেল এ দেশের প্রত্যন্ত গ্রামাঞ্চলে নেটওয়ার্ক স্থাপন করে কম খরচে টেলিযোগাযোগসেবা পৌঁছে দিতে সক্ষম হবে। ভারত ও শ্রীলঙ্কার সাফল্যের পথ ধরেই বাংলাদেশে এই ধরনের প্রকল্প হাতে নেওয়া হয়েছে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির কর্মকর্তারা।
এশিয়া ও আফ্রিকাসহ বিশ্বের ১৯টি দেশে টেলিযোগাযোগসেবা প্রদানকারী প্রতিষ্ঠান ভারতী এয়ারটেল চলতি বছরের জানুয়ারি মাসে ওয়ারিদ টেলিকমের ৭০ শতাংশ শেয়ার অধিগ্রহণ করে।
সংবাদ সম্মেলনে মূল বক্তব্য দেন ভারতী এয়ারটেলের মোবাইল সার্ভিসেসের প্রেসিডেন্ট অতুল বিন্দাল। এ সময় এরিকসন বাংলাদেশ লিমিটেডের প্রেসিডেন্ট ও কান্ট্রি ম্যানেজার পার হেনরিক নেলসন, ভারতে হুয়াউয়ে টেকনোলজিসের আঞ্চলিক প্রধান নির্বাহী কর্মকর্তা ম্যাক্স ইয়াং, ওয়ারিদের প্রধান নির্বাহী কর্মকর্তা ক্রিস টোসিট এবং ভারতী এয়ারটেলের সাউথ এশিয়া ও ওশেনিয়া অঞ্চলের প্রধান অরুণ বানসাল উপস্থিত ছিলেন।
সংবাদ সম্মেলনে বলা হয়, এরিকসন ও হুয়াউয়ের অত্যাধুনিক নেটওয়ার্কের সাহায্যে ভারতী এখন সহজেই গ্রাহকদের স্পষ্টভাবে কথা বলার ও দ্রুত ইন্টারনেট ব্যবহারের সুবিধা দিতে পারবে। এ ছাড়া এর ফলে অত্যাধুনিক বিজনেস অ্যাপ্লিকেশনের ব্যবহার বাড়ানো, আরও বেশি বিনোদনের উপকরণ ব্যবহার সম্ভব হবে এবং গ্রামাঞ্চলে বিস্তীর্ণ এলাকাজুড়ে মোবাইল সেবার সুবিধা দেওয়া যাবে।
অতুল বিন্দাল বলেন, ‘এ দুটি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তির ফলে বাংলাদেশের গ্রাহকদের জন্য সহনীয় খরচে কথা বলা ও দ্রুতগতিতে তথ্য আদান-প্রদানের জন্য বিশ্বমানের সেবা দিতে সক্ষম হব।’
সংবাদ সম্মেলনে বলা হয়, এই চুক্তির ভিত্তিতে নেটওয়ার্কের বেশির ভাগ অংশ তৈরি ও ব্যবস্থাপনার দায়িত্ব এরিকসন পালন করবে। এ ব্যাপারে পার হেনরিক নেলসন বলেন, ‘বাংলাদেশে আমাদের অংশীদারির মাধ্যমে সেবার পরিধি গ্রামাঞ্চলে আরও বেশি মানুষের কাছে পৌঁছে দেব।’
অপর নেটওয়ার্ক সহযোগী হুয়াউয়ে দেশের পূর্বাঞ্চলের পুরোনো রেডিও নেটওয়ার্ক ব্যবস্থা বদলে অত্যাধুনিক প্রযুক্তির সংযোগ স্থাপন করবে।

No comments

Powered by Blogger.