‘ওবামার পরিবারকে খুব সহজেই খুশি করা যায়’

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা ও তাঁর পরিবারকে খাবার সরবরাহ করা তেমন কঠিন কাজ নয়, যেমনটি বহিরাগতরা ভেবে থাকেন। এমনটিই মনে করেন হোয়াইট হাউসের প্রধান নির্বাহী বাবুর্চি ক্রিস্টেটা কমারফোর্ড।
কমারফোর্ড গত বুধবার হংকংয়ে ভ্রমণের সময় বার্তা সংস্থা এএফপিকে বলেন, ‘প্রেসিডেন্ট ও তাঁর পরিবার সব ধরনের খাবারের ব্যাপারে খুবই উদার। তাঁদের খুব সহজেই সন্তুষ্ট করা যায়। এটা খুবই সৌভাগ্যের ব্যাপার।’
কমারফোর্ড বলেন, ওবামার পরিবার সামুদ্রিক খাবার যেমন মেরিল্যান্ড ব্লুর কাঁকড়া, চীন ও ভিয়েতনামসহ বিভিন্ন দেশের নানা ধরনের আন্তর্জাতিক খাবার খেতে পছন্দ করে।
১৯৮০-এর দশকে ফিলিপাইন থেকে যুক্তরাষ্ট্রে যান কমারফোর্ড। সাবেক ফার্স্ট লেডি লরা বুশ ২০০৫ সালে কমারফোর্ডকে হোয়াইট হাউসের ‘কিচেন কেবিনেটের’ প্রধান হিসেবে নিয়োগ দেন। প্রথম নারী ও সংখ্যালঘু সম্প্রদায়ের প্রথম ব্যক্তি হিসেবে কমারফোর্ডই এই পদে প্রথম নিয়োগ পেয়েছেন।
স্থানীয় খাবার সরবরাহের জন্য কমারফোর্ড, ফরাসি প্রেসিডেন্ট নিকোলা সারকোজির বাবুর্চিসহ বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানদের বাবুর্চিদের এই সপ্তাহে হংকংয়ে আমন্ত্রণ জানিয়েছে একটি হোটেল সংস্থা। বাবুর্চিদের এই দলটি মাকাউ ও বেইজিংও ভ্রমণ করবে।
হোয়াইট হাউসের সাত সদস্যবিশিষ্ট সার্বক্ষণিক একটি বাবুর্চি দলের নেতৃত্ব দেওয়া কমারফোর্ড ওবামা প্রশাসনের অধীনে অতিরিক্ত কাজ হিসেবে হোয়াইট হাউসে বাগানেরও যত্ন নেন। কমারফোর্ড জানান, হোয়াইট হাউসের সামান্য জমিতে চাষ করে গত বছর তাঁরা ১০০ পাউন্ডের বেশি সবজি পেয়েছেন

No comments

Powered by Blogger.