পাকিস্তানে গৃহহীনের সংখ্যা ৪০ লাখ ছাড়িয়েছে

স্মরণকালের ভয়াবহ বন্যায় পাকিস্তানে গৃহহীন লোকের সংখ্যা ৪০ লাখ ছাড়িয়ে গেছে। বন্যায় ব্যাপক ক্ষয়ক্ষতি হলেও দেশটির পরমাণুকেন্দ্র ও সামরিক স্থাপনাগুলো নিরাপদ আছে। দ্রুত ত্রাণ পৌঁছে দিতে সদস্য দেশ ও আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে ওআইসি। এদিকে, বিপর্যয়ের তুলনায় পর্যাপ্ত ত্রাণ ও আর্থিক সহায়তা নিশ্চিত করতে গতকাল বৃহস্পতিবার জাতিসংঘ সাধারণ পরিষদের বিশেষ অধিবেশনে আহ্বান জানানো হয়েছে।
জাতিসংঘ জানিয়েছে, পাকিস্তানের ভয়াবহ বন্যায় গৃহহীন লোকের সংখ্যা ৪০ লাখ ছাড়িয়ে গেছে। জাতিসংঘ এর আগে বলেছিল, বন্যায় ২০ লাখ মানুষ উদ্বাস্তু হয়ে পড়েছে। অপর্যাপ্ত খাদ্য সরবরাহ, আশ্রয় ও পানিবাহিত রোগ প্রতিরোধ করার মতো বড় সমস্যাগুলো মোকাবিলায় আরও অর্থ সহায়তার দাবি জানিয়ে আসছে ত্রাণ সহায়তা সংগঠনগুলো। বন্যার আর্থিক ক্ষতি কয়েক শ কোটি ডলার ছাড়িয়ে যাওয়ার আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) অন্তত ২০০ কোটি ডলার সহায়তা দেবে বলে আশা করছে। ম্যানিলাভিত্তিক এডিবির ওয়েবসাইটে বলা হয়েছে, ক্ষয়ক্ষতির হিসাব নিরূপণ করতে আরও দুই সপ্তাহ লাগবে।
জাতিসংঘের মুখপাত্র মাউরিজিও গিউলিয়ানো রয়টার্সকে বলেন, দাতারা তাদের সাহায্যের পরিমাণ বাড়িয়ে দিয়েছে। অনেক সাহায্য আসছেও, তবে তা এখনো চাহিদা মেটাতে পারছে না। শিশু পাচার পাকিস্তানের একটি বড় ব্যবসা। উদ্বেগ প্রকাশ করে গিউলিয়ানো বলেন, এই দুর্যোগের মুহূর্তে আশ্রয়হীন হয়ে পড়া অনেক শিশুই পাচারকারীদের খপ্পরে পড়তে পারে। পাকিস্তানের সামরিক সূত্র জানিয়েছে, বন্যায় ব্যাপক ক্ষয়ক্ষতি হলেও দেশটির পরমাণুকেন্দ্র ও সামরিক স্থাপনাগুলো নিরাপদে আছে।
পাঞ্জাব প্রদেশের দক্ষিণে চাশমা এলাকায় ৩২৫ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন চীনের নির্মিত একটি পরমাণুকেন্দ্র আছে। আরেকটি আছে সিন্ধু নদের তীরে। ২০০৫ সালে রিখটার স্কেলে ৭ দশমিক ৬ মাত্রার ভূমিকম্পেও পরমাণুকেন্দ্র দুটি অক্ষত ছিল।
দ্য অর্গানাইজেশন অব ইসলামিক কনফারেন্স (ওআইসি) গত বুধবার পাকিস্তানে দ্রুত ত্রাণ পৌঁছে দিতে সদস্য দেশ ও আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে। সদস্য দেশগুলোর প্রতিনিধিদের অংশগ্রহণে এক জরুরি বৈঠকে এই আহ্বান জানানো হয়। ওআইসির মহাসচিব একলেমুদ্দিন ইহসানোগলু বৈঠকে বলেন, ‘আমরা এক মারাত্মক দুর্যোগে আছি। এই দুর্যোগ মোকাবিলায় বিপুল আর্থিক সাহায্য প্রয়োজন।’ এক মুখপাত্র গত বুধবার ওআইসির পক্ষ থেকে পাকিস্তানের জন্য ৮৭ লাখ ডলার সাহায্যের কথা নিশ্চিত করেছেন।
এদিকে, পর্যাপ্ত ত্রাণ ও আর্থিক সহায়তা নিশ্চিত করতে গতকাল বৃহস্পতিবার জাতিসংঘ সাধারণ পরিষদের বিশেষ অধিবেশনে আহ্বান জানানো হয়েছে।

No comments

Powered by Blogger.