পেন্টাগন-উইকিলিকস সমঝোতা হয়নি

গোপন নথিপত্র জনসমক্ষে প্রকাশের আগে তা নিয়ে আলোচনার প্রস্তাব দিয়েছে মার্কিন প্রতিরক্ষা দপ্তর—উইকিলিকসের এমন দাবি প্রত্যাখ্যান করেছে পেন্টাগন। গত বুধবার প্রতিরক্ষা দপ্তরের একটি চিঠির বরাত দিয়ে প্রভাবশালী মার্কিন পত্রিকা নিউইয়র্ক টাইমস এ খবর জানায়।
উইকিলিকস ওয়েবসাইট কর্তৃপক্ষের কাছে মার্কিন প্রতিরক্ষা দপ্তরের পাঠানো চিঠিতে বলা হয়, ‘উইকিলিকসে প্রকাশিত যুক্তরাষ্ট্র সরকারের কোনো গোপন নথির সংক্ষিপ্ত বা অতিরঞ্জিত সংরক্ষণ নিয়ে আলোচনা করতে রাজি নয় প্রতিরক্ষা দপ্তর।’ চিঠিটি গত সোমবার লেখা হলেও তা বুধবার উইকিলিকস কর্তৃপক্ষের আইনজীবীর কাছে হস্তান্তর করা হয়।
একই দিন এই খবর প্রকাশের আগে উইকিলিকসের প্রধান জুলিয়ান অ্যাসানজেকে উদ্ধৃত করে বার্তা সংস্থা এপি জানায়, তাঁর সংস্থার মাধ্যমে যেসব গোপন নথি প্রকাশিত হবে, সেগুলোতে অন্তর্ভুক্ত বিভিন্ন নাম ও স্পর্শকাতর তথ্য কীভাবে আড়ালে রাখা বা সম্পাদনা করা যায়, তা নিয়ে আলোচনা করতে রাজি হয়েছে পেন্টাগন।
বিতর্ক উসকে দিতে পেন্টাগনের চিঠিতে আরও উল্লেখ করা হয়, প্রতিরক্ষা দপ্তরের অবস্থান জানাতে উইকিলিকসের আইনজীবী টিমোথি জে মাতুশেস্কি ও পেন্টাগনের জেনারেল কাউন্সেল জেহ সি জনসনের মধ্যে গত রোববার সকালে টেলিফোনে আলোচনা করার কথা ছিল। কিন্তু সম্মতি জানানোর পরও জনসনের টেলিফোন ধরেননি উইকিলিকসের আইনজীবী।
অবশ্য এ ব্যাপারে পেন্টাগনের প্রেস সচিব জিওফ মোরেল বলেছেন, ‘দুটি উদ্যোগের ক্ষেত্রেই (চিঠি ও টেলিফোন) উইকিলিকস ঘটনার ভুল ব্যাখ্যা দিয়েছে। মার্কিন সরকারের গোপনীয় নথির ব্যাপারে আমাদের অবস্থান আগে যা ছিল, এখনো তাই রয়েছে। তাদের হাতে থাকা নথিগুলো কীভাবে ফিরিয়ে দিতে চায় এবং ওয়েবসাইট থেকে কীভাবে সেগুলো মুছে ফেলা হবে, তা নিয়ে আলোচনা করতে চাইছিলাম আমরা।’
উইকিলিকস ওয়েবসাইট কর্তৃপক্ষ ইতিমধ্যে আফগানিস্তান যুদ্ধসম্পর্কিত মার্কিন প্রতিরক্ষা দপ্তরের ৯০ হাজারের বেশি গোপন নথি প্রকাশ করে হইচই ফেলে দিয়েছে।

No comments

Powered by Blogger.