টেস্ট ক্রিকেটকে টেইটের ‘না’

‘স্বেচ্ছা নির্বাসন’ থেকে ফিরে টি-টোয়েন্টি দলে জায়গা পাকা করেছেন। ক্রিকেটের সংক্ষিপ্ততম সংস্করণে পারফরম্যান্স তাঁকে ফিরিয়ে এনেছে ওয়ানডে দলেও। দেড় বছর পর ফিরে সফল ওয়ানডেতেও। এসব দেখেই কিছুদিন ধরে গুঞ্জন, টেস্ট ক্রিকেটেও ফিরতে পারেন শন টেইট। অস্ট্রেলিয়ার অধিনায়ক রিকি পন্টিংও অ্যাশেজ সামনে রেখে তাঁকে বলেছিলেন ফেরার কথা বিবেচনা করতে। তবে ক্রিকেট ইতিহাসে গতির ‘সেঞ্চুরি’ করা দ্বিতীয় বোলার জানালেন, টেস্ট অধ্যায় আবার শুরু করার কোনো সম্ভাবনা আপাতত নেই।
‘রিকি আমাকে একবার শুধু বলেছে বিবেচনা করতে, বিস্তারিত কোনো আলাপ হয়নি। আমি পরিষ্কার জানিয়ে দিয়েছি, আমি কী চাই। টি-টোয়েন্টি ও ওয়ানডে খেলায় অনেকেই আমাকে দেখে রোমাঞ্চিত হয়েছে, টেস্টে ফেরা নিয়ে গুঞ্জনও উঠেছে। তবে সে সম্ভাবনা নেই। অবশ্য আমার ধারণা, নির্বাচকেরাও আমাকে ফিরতে বলত না’—গ্ল্যামরগনের হয়ে কাউন্টি টি-টোয়েন্টি খেলে দেশে ফেরার পর বলেছেন টেইট। ২৫টি ওয়ানডে ও ১৭টি টি-টোয়েন্টি খেললেও ২৭ বছর বয়সী বোলার টেস্ট খেলেছেন মাত্র ৩টি। টানা খেলার অবসাদ আর একের পর এক ইনজুরিতে ত্যক্ত-বিরক্ত হয়ে ২০০৮ সালের জানুয়ারিতে ক্রিকেট থেকে স্বেচ্ছা নির্বাসনে গিয়েছিলেন টেইট। ফিরেছেন ওই বছরই। টি-টোয়েন্টি দলে ফিরে বোলিংয়ে আগুন ঝরিয়েছেন। গত মাসে ওয়ানডেতে প্রত্যাবর্তন সিরিজে ইংল্যান্ডের বিপক্ষে ৩ ম্যাচে নিয়েছেন ৮ উইকেট। লর্ডসে করেছেন ক্রিকেট ইতিহাসের দ্বিতীয় দ্রুততম বল (১০০.১ মাইল)।
টেইট জানালেন, নিজেকে ইনজুরিমুক্ত রাখার জন্য টেস্টের ধকল নিতে চাইছেন না, ‘আমার শরীরটা এখন খুবই ভালো আছে, সংক্ষিপ্ত সংস্করণের ক্রিকেটটাই তাই শুধু খেলে যেতে চাই। এই সিদ্ধান্তে আমার উপকারই হয়েছে, তাই এতেই অনড় থাকছি।’

No comments

Powered by Blogger.