স্টক এক্সচেঞ্জে অভিযোগ নিষ্পত্তির জন্য পৃথক বিভাগ গঠনের নির্দেশ



  1. পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলো সম্পর্কে সাধারণ শেয়ারহোল্ডার বা বিনিয়োগকারীদের বিভিন্ন ধরনের অভিযোগ তদন্ত করে তা নিষ্পত্তির লক্ষ্যে দুই স্টক এক্সচেঞ্জকে আলাদা বিভাগ বা সেল গঠনের নির্দেশ দেওয়া হয়েছে।
    পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি) গতকাল সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জকে (সিএসই) এ সংক্রান্ত নির্দেশনা জারি করেছে।
    এতে বলা হয়েছে, এসব সেল তালিকাভুক্ত কোম্পানি সম্পর্কে বিনিয়োগকারীদের নানা অভিযোগ খতিয়ে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার উদ্যোগ নেবে। সেলের মাধ্যমে কোনো অভিযোগের নিষ্পত্তি করা সম্ভব না হলে তা এসইসিতে পাঠাতে বলা হয়েছে।
    একই সঙ্গে সেলের কাজের অগ্রগতি সম্পর্কে প্রতি মাসের ১০ তারিখের মধ্যে এসইসির কাছে প্রতিবেদন জমা দিতে হবে।
    এসইসি বলছে, কোম্পানি আইন এবং সিকিউরিটিজ আইন ও বিধিমালা অনুযায়ী তালিকাভুক্ত কোম্পানির ওপর সাধারণ শেয়ারহোল্ডারদের যেসব অধিকার রয়েছে অনেক ক্ষেত্রেই তা সঠিকভাবে পরিপালন করা হয় না।
    যথাসময়ে কোম্পানির বার্ষিক সাধারণ সভার (এজিএম) খবর না পাওয়া, বার্ষিক প্রতিবেদন না পৌঁছানো, রিফান্ড ও ডিভিডেন্ড ওয়ারেন্ট ঠিক সময়ে হাতে না পাওয়াসহ নানা বিষয়ে বিনিয়োগকারীদের কাছ থেকে অসংখ্য অভিযোগ পাওয়া যায়। কিন্তু এসব অভিযোগ নিষ্পত্তির জন্য স্টক এক্সচেঞ্জে পৃথক কোনো বিভাগ না থাকায় প্রায় ক্ষেত্রেই সেখান থেকে কোনো সহায়তা পান না বিনিয়োগকারীরা।
    এ অবস্থায় বিনিয়োগকারীদের অভিযোগ নিষ্পত্তির বিষয়টি সহজ করার জন্য পৃথক বিভাগ খোলার নির্দেশ দেওয়া হয়েছে।
    এসইসির ঊর্ধ্বতন একজন কর্মকর্তা প্রথম আলোকে বলেন, স্টক এক্সচেঞ্জ হচ্ছে তালিকাভুক্ত কোম্পানিগুলোর প্রাথমিক নিয়ন্ত্রক। সাধারণ বিনিয়োগকারীদের স্বার্থ সংরক্ষণের অনেকখানি দায়িত্ব তাদের ওপরই বর্তায়। তাই কোম্পানির কার্যক্রম তদারকি, বিনিয়োগকারীদের অভিযোগ তদন্ত ও নিষ্পত্তির প্রাথমিক দায়িত্ব তাদেরই নিতে হবে।
    এসইসির এই কর্মকর্তা আরও বলেন, স্টক এক্সচেঞ্জ দুটিতে তুলনামূলকভাবে লোকবল বেশি। ফলে তাদের পক্ষে সহজেই এসব অভিযোগ খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়া সহজ। তবে আইনগত সীমাবদ্ধতার কারণে অনেক সময় অভিযুক্ত কোম্পানির বিরুদ্ধে তাদের পক্ষে কার্যকর ব্যবস্থা গ্রহণ করা কঠিন হতে পারে। এ ধরনের জটিল বিষয়গুলো নিষ্পত্তির জন্য এসইসির কাছে পাঠাতে বলা হয়েছে।
    জানা গেছে, ১০ আগস্ট অনুষ্ঠিত এসইসির সমন্বয় সভায় বাজারের স্বচ্ছতা এবং কোম্পানিগুলোর জবাবদিহিতা বাড়ানোর জন্য ডিএসই ও সিএসইতে পৃথক সেল গঠনের সিদ্ধান্ত হয়। এরই অংশ হিসেবে গতকাল দুই স্টক এক্সচেঞ্জে নির্দেশনা পাঠানো হয়েছে।
    যোগাযোগ করা হলে এসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র আনোয়ারুল কবীর ভূঁইয়া বলেন, তালিকাভুক্ত কোম্পানির স্বচ্ছতা ও জবাবদিহিতা বাড়ানো এবং সাধারণ বিনিয়োগকারীদের স্বার্থ সংরক্ষণের উদ্দেশ্যে ডিএসই ও সিএসইতে এ অভিযোগ নিষ্পত্তি সেল গঠনের নির্দেশনা দেওয়া হয়েছে। এর ফলে বিনিয়োগকারীরাও তাঁদের বঞ্চনার তথ্য নিয়ন্ত্রক সংস্থার কাছে জানাতে উৎসাহিত হবেন।

No comments

Powered by Blogger.