আগামী সপ্তাহে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের যৌথ সামরিক মহড়া

যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া আগামী সপ্তাহে পীতসাগরে যৌথ সামরিক মহড়ায় অংশ নেবে। উত্তর কোরিয়ার কাছে জোরালো সংকেত পাঠানোই এ মহড়ার লক্ষ্য। গতকাল বুধবার সংবাদমাধ্যম সূত্রে এ তথ্য জানা যায়। খবর হিন্দুস্তান টাইমস-এর।
নাম প্রকাশ না করার শর্তে দেওয়া প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একজন কর্মকর্তার বক্তব্যের বরাত দিয়ে দক্ষিণ কোরিয়ার ইয়োনহ্যাপ বার্তা সংস্থা জানায়, ৮ থেকে ১১ জুন পর্যন্ত এ সামরিক মহড়া চলবে। সিউল ও ওয়াশিংটনের যৌথ প্রতিরক্ষাব্যবস্থা যে খুব মজবুত, উত্তর কোরিয়াকে তা বুঝিয়ে দেওয়াই এই মহড়ার লক্ষ্য।
মার্কিন প্রতিরক্ষা দপ্তরের তথ্য অনুযায়ী, উত্তর কোরিয়ার রয়েছে বিশ্বের পঞ্চম বৃহত্তম সেনাবাহিনী। সেনাসদস্যের সংখ্যা ১২ লক্ষাধিক। নিয়মিত সেনাবাহিনীর মধ্যে ২০ শতাংশ সদস্যের বয়স ১৭ থেকে ৫৪ বছর।
সেনাবাহিনীর আয়তনের দিক দিয়ে বিশ্বে দক্ষিণ কোরিয়া ষষ্ঠ স্থানে রয়েছে। দ্বিতীয় স্থানে রয়েছে তাদের রিজার্ভ সেনাবাহিনী। দ্বাদশতম স্থানে রয়েছে প্রতিরক্ষা বাজেট।
গত ২৬ মার্চ পীতসাগরের বিতর্কিত সীমানায় দক্ষিণ কোরীয় যুদ্ধজাহাজ চেওনান ডুবে ৪৬ জন নাবিকের মৃত্যু হয়। ঘটনার জন্য উত্তর কোরিয়াকে দায়ী করে আসছে দক্ষিণ কোরিয়া। এ নিয়ে দুই দেশের সম্পর্কের অবনতি ঘটে

No comments

Powered by Blogger.