আফগানিস্তানে ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়া নভেম্বরে শুরু

আফগানিস্তানের বিভিন্ন প্রদেশের নিরাপত্তার দায়িত্ব ও শাসনক্ষমতা প্রাদেশিক সরকারের হাতে হস্তান্তরের প্রক্রিয়া আগামী নভেম্বর মাস থেকে শুরু হবে। এস্তোনিয়ার রাজধানী তাল্লিনে ন্যাটো পররাষ্ট্রমন্ত্রীদের দুই দিনের বৈঠকের শেষ দিনে গত শুক্রবার এ সিদ্ধান্ত হয়েছে।
আফগানিস্তানে মার্কিন নেতৃত্বাধীন বাহিনীর অভিযানের প্রায় নয় বছরের মাথায় এসে ক্ষমতা আফগানদের হাতে হস্তান্তরের প্রক্রিয়া শুরু করছে ন্যাটো। এদিকে নতুন করে তৎপর হওয়া তালেবান ও আল-কায়েদা জঙ্গিদের বিরুদ্ধে অভিযান জোরদার করেছে ন্যাটো নেতৃত্বাধীন বিদেশি সেনারা।
পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক শেষে ন্যাটো মহাসচিব আন্দ্রেস ফগ রাসমুসেন বলেন, ‘ক্ষমতা হস্তান্তরের বিষয়ে আমরা সম্মত হয়েছি।’ আফগান রাজধানী কাবুলের নিরাপত্তার দায়িত্ব ইতিমধ্যে আফগানদের হাতে তুলে দেওয়া হয়েছে বলে তিনি জানান।
রাসমুসেন আরও বলেন, ‘আগামী নভেম্বর থেকে ক্ষমতা হস্তান্তরের বিষয়ে আজ থেকে আমরা একটি রোডম্যাপ নিয়ে কাজ করব।’ আগামী জুলাই মাসে কাবুলে একটি সম্মেলনে আফগান সরকার ও আন্তর্জাতিক সম্প্রদায় তাদের এই পরিকল্পনা বাস্তবায়নে সম্মতি দেবে বলে তিনি আশা করছেন।
আফগানিস্তানের ন্যাটোর শীর্ষ বেসামরিক প্রতিনিধি মার্ক সেডুইল জানান, তিনি আশা করছেন, তুলনামূলক স্থিতিশীল প্রদেশগুলোর নিয়ন্ত্রণ নিজেদের হাতে নিতে স্থানীয় আফগান নেতারা প্রস্তুত আছেন। এখন ন্যাটো পরিকল্পনাকারীরা যাচাই করে দেখছেন কোথায় কোথায় নিরাপত্তার দায়িত্ব ও সরকারি সেবা দেওয়ার মতো সামর্থ্য স্থানীয় কর্তৃপক্ষের আছে।
তিনি আরও জানান, ন্যাটো সেনাদের সম্মুখভাগ থেকে সরিয়ে নেওয়া হবে এবং তারা শুধু স্থানীয় প্রশাসনকে সহযোগিতা দেবে। এভাবে একপর্যায়ে সেনাদের আফগানিস্তান থেকে চূড়ান্তভাবে প্রত্যাহার করা হবে।

No comments

Powered by Blogger.