ইরাকি পার্লামেন্টে নতুন নির্বাচনী আইন পাস

ইরাকের পার্লামেন্ট সর্বসম্মতভাবে নতুন নির্বাচনী আইন পাস করেছে। এই আইন পাসের মধ্য দিয়ে ইরাকে আগামী বছরের শুরুতে নির্বাচন অনুষ্ঠানের পথ সুগম হলো। খবর বিবিসি অনলাইনের।
গত রোববার পার্লামেন্টের একটি বিশেষ অধিবেশনেম এই আইন পাস করা হয়। এর আগে নির্বাচনী আইনসংক্রান্ত রাজনৈতিক সংকটের কারণে আগামী ১৬ জানুয়ারি নির্ধারিত নির্বাচন বাতিল করা হয়। গতকাল নতুন নির্বাচনী আইন পাস হওয়ায় ২০১০ সালের শুরুর দিকে, বিশেষ করে ২৭ ফেব্রুয়ারির মধ্যে ইরাকে নির্বাচন অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা জোরালো হলো। তবে নির্বাচন ২৭ ফেব্রুয়ারিই অনুষ্ঠিত হবে কি না সে ব্যাপারে সুস্পষ্ট কোনো ঘোষণা এখনো আসেনি।
নতুন নির্বাচনী আইন পাস হওয়ায় সবাইকে অভিনন্দন জানিয়ে ইরাক পার্লামেন্টের স্পিকার খালিদ আল আতিয়া বলেন, এটা ইরাকের জন্য সত্যিই চমত্কার এক অর্জন। এতে ইরাকে নির্বাচন অনুষ্ঠানের মাধ্যমে গণতান্ত্রিক ধারা প্রতিষ্ঠার পথ সুগম হলো।
এর আগে নির্বাচনী আইন নিয়ে সৃষ্ট জটিলতার কারণে ১৬ জানুয়ারির নির্বাচন স্থগিত হয়ে গেলে জাতিসংঘ আগামী ২৭ ফেব্রুয়ারি নির্বাচন অনুষ্ঠানের প্রস্তাব দেয়। এই তারিখটি ঠিক রাখতে হলে ইরাকের সংবিধান অনুযায়ী গত রোববার মধ্যরাতের মধ্যেই নতুন করে নির্বাচনী আইন পাস করার একটা বাধ্যবাধকতা ছিল।
ইরাকের সুন্নি ভাইস প্রেসিডেন্ট তারিক আল হাশেমী এর আগের খসড়া নির্বাচনী আইনে ভেটো প্রদান করলে রাজনৈতিক সংকট সৃষ্টি হয়।

No comments

Powered by Blogger.