ব্রাজিল দূতাবাসেই থাকবেন জেলায়া

হন্ডুরাসের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট ম্যানুয়েল জেলায়া বলেছেন, তিনি রাজধানী তেগুচিগালপায় ব্রাজিল দূতাবাসেই অবস্থান করবেন। দূতাবাসে অবস্থানকালে নবনির্বাচিত প্রেসিডেন্টের সঙ্গেও আলোচনা করবেন বলে জানিয়েছেন জেলায়া। গত রোববার দূতাবাস থেকে টেলিফোনে এ কথা জানান তিনি।
ম্যানুয়েল জেলায়াকে গত ২৮ জুন এক অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতাচ্যুত করে নির্বাসনে পাঠায় হন্ডুরাসের সেনাবাহিনী। পরে ২১ সেপ্টেম্বর গোপনে দেশে ফিরে ব্রাজিল দূতাবাসে আশ্রয় নেন তিনি। জেলায়াকে ক্ষমতাচ্যুত করার পর থেকে হন্ডুরাসে রাজনৈতিক সংকট চলছে। যুক্তরাষ্ট্র এবং অরগানাইজেশন অব আমেরিকান স্টেটসের (ওএএস) মধ্যস্থতায় হন্ডুরাসের অন্তর্বর্তী সরকার ও জেলায়ার মধ্যে হওয়া একটি সমঝোতা চুক্তি অনুযায়ী জেলায়াকে ক্ষমতায় পুনর্বহাল করার ব্যাপারে সেখানকার কংগ্রেসের (আইনসভা) সিদ্ধান্ত নেওয়ার কথা ছিল। কিন্তু আন্তর্জাতিক চাপ উপেক্ষা করে ২ ডিসেম্বর জেলায়াকে ক্ষমতা ফিরিয়ে না দেওয়ার সিদ্ধান্ত নেয় কংগ্রেস। এখন যুক্তরাষ্ট্র ও ব্রাজিল জেলায়াকে ক্ষমতা ফিরিয়ে দেওয়ার জন্য হন্ডুরাসের সরকারকে চাপ দিচ্ছে।
২৯ নভেম্বর হন্ডুরাসে প্রেসিডেন্ট নির্বাচন হয়। ওই নির্বাচনে জয়ী হন ন্যাশনাল পার্টির প্রধান পোরফিরিও লোবো। যুক্তরাষ্ট্র, পেরু, কলম্বিয়া, পানামা ও কোস্টারিকা সমর্থন করলেও ব্রাজিল, আর্জেন্টিনা, ভেনেজুয়েলাসহ বেশ কয়েকটি প্রতিবেশী দেশ ওই নির্বাচনকে স্বীকৃতি দেয়নি। জেলায়া নিজেও ওই নির্বাচনের বিরোধিতা করেছেন।

No comments

Powered by Blogger.