ফিলিস্তিনে আগামী প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হবেন না আব্বাস

ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস আগামী জানুয়ারিতে আবার নির্বাচন করবেন না বলে ঘোষণা দিয়েছেন। স্থানীয় টেলিভিশনকে দেওয়া এক সাক্ষাত্কারে তিনি বলেন, ইসরায়েলের সঙ্গে পুনরায় শান্তি আলোচনা নিয়ে যে অচলাবস্থা সৃষ্টি হয়েছে, তার পরিপ্রেক্ষিতেই তিনি এ সিদ্ধান্ত নিয়েছেন।
তবে আগামী নির্বাচন স্থগিত হওয়ার আশঙ্কা রয়েছে। কেননা হামাস বলেছে, তারা গাজায় কোনো নির্বাচন হতে দেবে না। অবশ্য ইসরায়েলের সঙ্গে আলোচনার মাধ্যমে এখনো শান্তি প্রতিষ্ঠা সম্ভব বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন আব্বাসের সরে দাঁড়ানোর সিদ্ধান্তকে মেনে নিয়ে বলেন, তিনি আশা করেন, ভবিষ্যতে আব্বাস যে অবস্থানেই থাকেন না কেন, তিনি তাঁর সঙ্গে কাজ করবেন। তিনি গত শনিবার মধ্যপ্রাচ্য সফরের সময় আব্বাসের সঙ্গে আলোচনার বিষয়টি স্মরণ করে বলেন, আব্বাস এবং তাঁর নেতৃত্বের প্রতি যুক্তরাষ্ট্রের যথেষ্ট শ্রদ্ধা রয়েছে।
ফিলিস্তিন-ইসরায়েল সমস্যার সমাধানে তাঁর অঙ্গীকারের বিষয়টি উল্লেখ করে হিলারি বলেন, ‘প্রেসিডেন্ট আব্বাস যে অবস্থানে থাকেন না কেন, এ লক্ষ্য অর্জনে আমি ভবিষ্যতে তাঁর সেঙ্গ কাজ করার অপেক্ষায় আছি।’ ইতিমধ্যে হোয়াইট হাউস আব্বাসকে যুক্তরাষ্ট্রের ‘সত্যিকারের অংশীদার’ হিসেবে উল্লেখ করেছে।

No comments

Powered by Blogger.