সুখের দিনে জিম্বাবুয়ে

অনুশীলনে নির্ভার জিম্বাবুয়ের দুই ব্যাটিং
-নায়ক চিগুম্বুরা ও মাতসিকেনেরি
জয়ের আত্মতৃপ্তি অবশ্যই একমাত্র কারণ নয়। কারণ হতে পারে একটাই, আগের দিন দিবা-রাত্রির ম্যাচ খেলার পরদিন সকালেই প্র্যাকটিসে আসতে ক্লান্তি। পরশু প্রথম ওয়ানডেতে বাংলাদেশকে ৫ উইকেটে হারানোর পরদিন, কাল সকালে তাই অনুশীলনে এলেন না জিম্বাবুয়ের সব ক্রিকেটার। যে ছয়-সাতজন এলেন, মাঠের ওপর দিয়ে ইনডোরের দিকে যেতে যেতে উইকেটের পাশে থমকে দাঁড়ালেন দু দণ্ড। এরপর মুখে হাসি ছড়িয়ে আবার চলে গেলেন ইনডোরের দিকে।
হাসি কী কারণে? কারণটা উইকেট। যে উইকেটে দ্বিতীয় ওয়ানডেটা খেলা হবে বলে পরশু রাতে জেনে গেছে জিম্বাবুয়ে দল, কাল সকালে মাঠে এসে দেখল আজকের ম্যাচের জন্য তৈরি হচ্ছে তার পাশের উইকেটটা! সিদ্ধান্ত বদল যে স্বাগতিক দলের ইচ্ছাতে, সেটা বুঝতে পেরেই ওই হাসি।
শেষ ছয়টা ওয়ানডের পাঁচটাতেই জয়, হোক না তার চারটিই কেনিয়ার বিপক্ষে—হাসারই তো সময় এখন জিম্বাবুয়ের! উইকেট নিয়ে খেলাটাও তাদের কাছে হাসিরই কারণ। আর শুধু হাসি কেন, কাল দারুণ নির্ভারও দেখাল দলটাকে। ঘণ্টা দুয়েকের অনুশীলনে কেমন যেন আয়েশী ভাব। কুঁচকির ইনজুরিতে ভোগা মার্ক ভারমিউলেনকে ক্যাচিং প্র্যাকটিস করানোর সময় তো আশপাশের সবাইকে শুনিয়ে মাতৃভাষায় কী একটা গানও গাইলেন পোফু।
তবে মিডিয়ার সামনে এসে সহ-অধিনায়ক হ্যামিল্টন মাসাকাদজা যথেষ্টই সিরিয়াস, ‘আগের ম্যাচের চেয়ে আমাদের গেম প্ল্যানে খুব বেশি পরিবর্তন হবে না। তবে নতুন বলে বোলারদের আরও ভালো জায়গায় বল ফেলতে হবে। প্রতিপক্ষকে চাপে ফেলতে হলে নতুন বলে ভালো বল করতে হবে।’ প্রথম ম্যাচে জেতার পর জিম্বাবুয়ের কাছে এখন এই সিরিজের লক্ষ্যটাও স্পষ্ট। মাসাকাদজা এঁকে দেখালেন সিরিজ জয়ের সমীকরণ, ‘আমরা চাই পরের (আজকের) ম্যাচটা জিতে বাংলাদেশের ওপর চাপ তৈরি করতে। এরপর আমাদের লক্ষ্য থাকবে শনিবারের ম্যাচ জিতেই চট্টগ্রামে যেতে।’
ফুরফুরে মেজাজের জিম্বাবুয়ের দুশ্চিন্তা আপাতত কেবল ইনজুরি নিয়ে। ভারমিউলেন ইনজুরির কারণে এ ম্যাচেও নেই। কাল নিজেই জানালেন, ‘হয়তো তৃতীয় ম্যাচে ফিরতে পারি। নয়তো চট্টগ্রামে...।’ ভারমিউলেনের পর ইনজুরি তালিকায় যোগ হয়েছে অধিনায়ক প্রসপার উতসেয়ার নাম। জিম্বাবুয়ে কোচ ওয়াল্টন চাওয়াগুতা বা ভারপ্রাপ্ত অধিনায়ক মাসাকাদজা কাল শেষ কথা না বললেও উতসেয়ার আজ খেলার সম্ভাবনা নেই বললেই চলে। প্রথম ম্যাচে পাওয়া অ্যাঙ্কেলের চোট হয়তো তৃতীয় ম্যাচেও মাঠে ফিরতে দেবে না জিম্বাবুয়ের সেরা স্পিনারকে।

No comments

Powered by Blogger.