জেলায়া-মিশেলেত্তি আলোচনা ব্যর্থ হন্ডুরাসে গৃহযুদ্ধ শুরুর আশঙ্কা অ্যারিয়াসের

হন্ডুরাসের চলমান রাজনৈতিক সংকট সমাধানে ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট ম্যানুয়েল জেলায়া ও অন্তর্বর্তী সরকারের প্রেসিডেন্ট রবার্তো মিশেলেত্তির প্রতিনিধিদের দ্বিতীয় দফা সমঝোতা আলোচনাও ব্যর্থ হয়েছে। আলোচনায় মধ্যস্থতাকারী কোস্টারিকার প্রেসিডেন্ট অস্কার অ্যারিয়াস আশঙ্কা প্রকাশ করে বলেছেন, আলোচনা ব্যর্থ হওয়ার পরিপ্রেক্ষিতে দেশটিতে রক্তপাত, এমনকি গৃহযুদ্ধও শুরু হতে পারে। গত রোববার প্রেসিডেন্ট অস্কার অ্যারিয়াসের সমঝোতা প্রস্তাব গ্রহণ না করায় দ্বিতীয় দফার আলোচনাও ব্যর্থ হয়। গত শনিবার শুরু হওয়া এই আলোচনায় জেলায়াকে ক্ষমতায় পুনর্বহাল এবং হন্ডুরাসে ২৮ জুনের সামরিক অভ্যুত্থান ও পরবর্তী সব রাজনৈতিক অপরাধে সাধারণ ক্ষমা ঘোষণা করাসহ দুই পক্ষের কাছে সাত দফা প্রস্তাব দেন অ্যারিয়াস।
রোববার সমঝোতা আলোচনা ভেঙে যাওয়ার পর প্রেসিডেন্ট অ্যারিয়াস দুই পক্ষকে আরও ৭২ ঘণ্টা আলোচনা চালিয়ে যাওয়ার আহ্বান জানান। অ্যারিয়াস বলেন, ‘জেলায়ার প্রতিনিধিদল আমার প্রস্তাব পুরোপুরি মেনে নিলেও হন্ডুরাসের অন্তর্বর্তী সরকারের প্রতিনিধিদল তা গ্রহণ করেনি।’
বৈঠক শেষে হন্ডুরাসের অন্তর্বর্তী সরকারের প্রতিনিধিদলের প্রধান কার্লোস লোপেজ বলেন, ‘আমি খুবই দুঃখিত, কিন্তু যে প্রস্তাব দেওয়া হয়েছে, তা মেনে নেওয়া হন্ডুরাসের সাংবিধানিক সরকারের পক্ষে সম্ভব না।’ তিনি জানান, অ্যারিয়াসের প্রস্তাবে তাঁদের আপত্তির মূল অংশটি হলো জেলায়াকে ক্ষমতায় পুনর্বহাল। তবে আলোচনা ৭২ ঘণ্টা বাড়ানোর অ্যারিয়াসের প্রস্তাবকে স্বাগত জানিয়েছেন হন্ডুরাসের অন্তর্বর্তী সরকারের উপপররাষ্ট্রমন্ত্রী মার্থা লোরেনা আলভারাদো। তবে অ্যারিয়াসের আশঙ্কাকে উসকানিমূলক হিসেবে অভিহিত করেন তিনি।
এদিকে জেলায়ার মুখপাত্র রিক্সি মনকাদা বলেছেন, অবৈধ সরকারের সঙ্গে আর বৈঠক করবেন না তাঁরা। আলোচনা ব্যার্থ হওয়ার পর নিকারাগুয়ায় এক প্রতিক্রিয়ায় জেলায়া বলেন, ‘আমার ফেরার ব্যবস্থা করতে দেশের ভেতরেই প্রতিরোধ গড়ে তোলার ব্যবস্থা নিচ্ছি।’ নির্বাসিত হওয়ার পর থেকে নিকারাগুয়াতে অবস্থান করছেন জেলায়া। ওদিকে হন্ডুরাসে জেলায়ার সমর্থকেরা বিক্ষোভ আরও জোরদার করার কথা জানিয়েছে। তারা আগামী বৃহস্পতি ও শুক্রবার ধর্মঘট আহ্বান করেছে। পাশাপাশি শান্তিপূর্ণভাবে সড়ক অবরোধ কর্মসূচিও চালিয়ে যাওয়ার কথা জানিয়েছে। কানাঘুষা রয়েছে, নিকারাগুয়া সীমান্ত দিয়ে জেলায়া দেশে ফেরার চেষ্টা করতে পারেন।
অন্যদিকে অর্গানাইজেশন অব আমেরিকান স্টেটসের (ওএএস) মহাসচিব হোসে মিগুয়েল ইনসুলজা জানান, হন্ডুরাসের পরিস্থিতি নিয়ে সংস্থার সদস্যদের গতকাল সোমবার বৈঠকে বসার কথা রয়েছে। হন্ডুরাসের সেনাসমর্থিত সরকারকে বোঝানোর চেষ্টা করা হবে, তাদের অভ্যুত্থান ব্যর্থ হয়েছে। কোস্টারিকায় আলোচনা ব্যর্থ হওয়ার বিষয়টিতে গুরুত্ব না দিয়ে রোববার যুক্তরাষ্ট্র এই সংকট সমাধানে অংশগ্রহণকারী সব পক্ষকে আরও আন্তরিক হওয়ার আহ্বান জানিয়েছে। এক বিবৃতিতে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রবার্ট উড বলেন, ‘আলোচনার অগ্রগতি হয়েছে এবং ওএএসের নীতিমালার আলোকে একটি সম্ভাব্য সমাধানে পৌঁছানোর পথ তৈরি হয়েছে।’
আইনসভাকে পাশ কাটিয়ে সংবিধান পরিবর্তনের চেষ্টার অভিযোগে গত ২৮ জুন এক সামরিক অভ্যুত্থানের মাধ্যমে জেলায়াকে ক্ষমতাচ্যুত করে নির্বাসনে পাঠায় হন্ডুরাসের সামরিক বাহিনী। এর পর থেকে দেশটিতে রাজনৈতিক সংকট চলছে। এএফপি, বিবিসি ও সিএনএন।

No comments

Powered by Blogger.