চাঁদ নয়, মঙ্গল অভিযানের আহ্বান জানালেন চন্দ্রজয়ী দুই নভোচারী

চন্দ্রপৃষ্ঠে মানুষের প্রথম অবতরণের দিনটি বেশ ঘটা করে উদ্যাপন করছে যুক্তরাষ্ট্র। গতকাল ২০ জুলাই ছিল চন্দ্রপৃষ্ঠে মানুষের প্রথম অবতরণের ৪০ বছর পূর্তির দিন। যে নভোযানে চড়ে নভোযাত্রীরা চাঁদের বুকে পদচিহ্ন এঁকে দিয়েছিলেন, সেই অ্যাপোলো-১১-এর দুই যাত্রী বাজ অলড্রিন ও মাইকেল কলিন্স বলেছেন, চাঁদের পরিবর্তে এখন মঙ্গল অভিযানের দিকেই বেশি গুরুত্ব দেওয়া দরকার। মঙ্গলে মনুষ্যবাহী নভোযান পাঠানোর ওপরও গুরুত্ব দেন তাঁরা। ওয়াশিংটন ডিসির ন্যাশনাল এয়ার অ্যান্ড স্পেস মিউজিয়ামে আয়োজিত এক অনুষ্ঠানে তাঁরা এ আহ্বান জানান। খবর বিবিসি ও এএফপির।
চন্দ্রপৃষ্ঠে অবতরণের ৪০তম বার্ষিকী উদ্যাপন উপলক্ষে আয়োজিত এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সাবেক নভোচারীরা। তাঁদের মধ্যে মাইকেল কলিন্স বলেন, ‘আমি মনে করি, চাঁদের চেয়ে বেশি রোমাঞ্চকর হতো মঙ্গল অভিযানে গেলে। মাঝেমধ্যে আমার মনে হয়, চাঁদে অভিযান ছিল আমার একটা ভুল জায়গায় যাওয়ার মতো কিছু। এখন চন্দ্র নয়, মঙ্গল অভিযানের জন্য প্রস্তুতি নেওয়া উচিত।’
কলিন্সের কথার সুর ধরে অলড্রিন বলেন, ‘অ্যাপোলো-১১-এর নভোযাত্রীরা দেখিয়েছেন, কঠোর পরিশ্রম করলে যেকোনো জাতি কিংবা ব্যক্তি গৌরবময় অনেক কিছুই করতে পারে। এ জন্য মঙ্গলে অভিযান পরিচালনা করা দরকার।’ চাঁদে প্রথম অবতরণকারী নিল আর্মস্ট্রংও অনুষ্ঠানে বক্তৃতা করেন।
চাঁদে পদার্পণের ৪০তম বার্ষিকীর অনুষ্ঠান গতকাল সোমবারই উদ্বোধন হওয়ার কথা। হোয়াইট হাউসে অ্যাপোলো-১১-এর নভোযাত্রীদের সঙ্গে বৈঠকের মধ্য দিয়ে ওই অনুষ্ঠানের উদ্বোধন করার কথা প্রেসিডেন্ট বারাক ওবামার।

No comments

Powered by Blogger.