হেরে গেলেন ফেল্প্স

গত বেইজং অলিম্পিকে ঝড় তুলে আটটি ইভেন্টে সোনা জিতেছিলেন যার সাতটিতেই হয়েছিল বিশ্ব রেকর্ড। বাকিটিতে অলিম্পিক রেকর্ড। অথচ অলিম্পিক-পরবর্তী ছয় মাসে মাইকেল ফেল্পেসর জীবনে উঠেছিল দুঃসহ ঝড়। সাঁতারপুলের লেন ছিটকে বেপথে চলে গিয়েছিলেন যুক্তরাষ্ট্রের এই তারকা সাঁতারু। পার্টিতে বন্ধুদের সঙ্গে পাইপ দিয়ে গাঁজা টানছেন ফেল্প্স—পত্রিকায় এমন ছবি ছাপা হওয়ার পর যুক্তরাষ্ট্র সাঁতার ফেডারেশন তাঁকে তিন মাসের জন্য নিষিদ্ধও করেছিল। একটু বেপথু হয়ে পড়া ফেল্পেসর গতিও যেন কোথায় আটকে গেছে! পরশু রোমে বিশ্ব সাঁতার চ্যাম্পিয়নশিপে ২০০ মিটার ফ্রি-স্টাইলে নিজের মুকুটটা তো হাতছাড়া হলোই, হাতছাড়া হলো বিশ্ব রেকর্ডও।
গত পরশু জার্মানির পল বাইডারমান এই ইভেন্টে হারিয়ে দিয়েছেন ফেল্প্সকে। ১ মিনিট ৪২ সেকেন্ড সময় করে বিশ্ব রেকর্ডও গড়ে ফেলেছেন ২২ বছর বয়সী জার্মান। রুপা জিতে সন্তুষ্ট থাকা ফেল্প্স সময় নেন ১ মিনিট ৪৩.২২ সেকেন্ড। ২০০৫ সালের পর এই প্রথম বিশ্ব চ্যাম্পিয়নশিপ বা অলিম্পিকের মতো বড় আসরে পরাজয়ের স্বাদ পেলেন ফেল্প্স। তবে এমন পারফরম্যান্সেও ফেল্প্স মুষড়ে পড়েননি, ‘আপনি যদি খুব ভালোভাবে খেয়াল করেন, দেখবেন সময়টা মন্দ না। ২০০ মিটার ফ্রি-স্টাইলে এটা আমার দ্বিতীয় দ্রততম টাইমিং। সবচেয়ে দ্রুত সাঁতরেছিলাম গত অলিম্পিকে। আমি ছয় মাস পর সাঁতারে ফিরেছি। সব মিলিয়ে এতে আমি সন্তুষ্টই।’
ফেল্প্স রেকর্ড না গড়তে পারলেও থেমে নেই রেকর্ডের উত্সব। যুক্তরাষ্ট্রের আরেক সাঁতারু ম্যারি ডেসকেনজা রেকর্ড গড়েছেন মেয়েদের ২০০ মিটার বাটারফ্লাইয়ে। ২ মিনিট ৪.১৪ সেকেন্ড সময় নিয়ে নতুন এই রেকর্ড গড়েছেন তিনি। আগের রেকর্ডটি ছিল চীনের লিউ জিগের (২: ৪.১৮ সেকেন্ড)। ১০০ মিটার ব্যাকস্ট্রোকে মেয়েদের নতুন বিশ্ব রেকর্ডটি জেমা স্পোফোর্থের। ৫৮.১২ সেকেন্ড সময় নেন ব্রিটেনের এই সাঁতারু। সোমবার সেমিফাইনালে রেকর্ড গড়া রাশিয়ার আনাস্তাসিয়া জুয়েভা (৫৮.৪৮ সেকেন্ড) জিতেছেন রুপা।

No comments

Powered by Blogger.