মহাবিশ্বের অন্ধকার দিক আবিষ্কারের প্রথম মিশন চালু করছে ইউরোপ

ইউরোপের ইউক্লিড স্পেস টেলিস্কোপ মহাবিশ্বের সবচেয়ে বড় দুটি রহস্যের দিকে আলোকপাত করতে চলেছে- ডার্ক এনার্জি বা অন্ধকার শক্তি  এবং  ডার্ক পদার্থ বা অন্ধকার পদার্থ ।  মার্কিন কোম্পানি স্পেসএক্সের ফ্যালকন ৯ রকেটে করে  ফ্লোরিডার কেপ ক্যানাভেরাল থেকে মহাকাশের উদ্দেশে পাড়ি দেবে ইউক্লিড স্পেস টেলিস্কোপ। ইউক্রেনের যুদ্ধের উপর নিষেধাজ্ঞার প্রতিক্রিয়ায় রাশিয়া তার সয়ুজ রকেট সরিয়ে  নেওয়ার পরে ইউরোপীয় মহাকাশ সংস্থা বিলিয়নেয়ার ইলন মাস্কের প্রতিদ্বন্দ্বী সংস্থার সাথে মিলিত হয়ে মহাকাশ  মিশন চালু করতে বাধ্য হয়েছিল।

মহাকাশে এক মাস দীর্ঘ যাত্রার পর, ইউক্লিড তার সহযোগী মহাকাশ টেলিস্কোপ জেমস ওয়েবের সাথে যোগ দেবে পৃথিবী থেকে প্রায় ১.৫ মিলিয়ন কিলোমিটার দূরে , যাকে দ্বিতীয় ল্যাগ্রাঞ্জিয়ান পয়েন্ট বলা হয়। সেখান থেকে, ইউক্লিড  মহাকাশের  এক তৃতীয়াংশেরও বেশি অংশ জুড়ে দুই বিলিয়ন ছায়াপথকে পর্যবেক্ষণ করবে  । পৃথিবীতে পৌঁছাতে ১০ বিলিয়ন বছর লেগেছে এমন আলোকে ক্যাপচার করে, ১৩.৮-বিলিয়ন-বছরের পুরানো মহাবিশ্বের ইতিহাসের একটি নতুন দৃশ্যও সরবরাহ করবে। ইউক্লিড প্রজেক্ট ম্যানেজার জিউসেপ রাকা বলছেন  মহাবিশ্বের ৯৫ শতাংশ মানুষের  কাছে এখনো অজানা রয়ে গেছে। মহাকাশে প্রায় ৭০ শতাংশ অন্ধকার শক্তি রয়েছে বলে মনে করা হয়।  ২৫ শতাংশ ডার্ক ম্যাটার, যা মহাবিশ্বকে একত্রে আবদ্ধ করে এবং এর ভরের প্রায় ৮০ শতাংশ তৈরি করে।
ইউক্লিড কনসোর্টিয়ামের সদস্য গুয়াডালুপ কানাস একটি সংবাদ সম্মেলনে বলেছিলেন যে দুই টন স্পেস টেলিস্কোপটি একটি "ডার্ক ডিটেকটিভ''। যা উভয় উপাদান সম্পর্কে অনেক তথ্য সামনে আনতে পারে। ইউক্লিড, যা ৪.৭ মিটার লম্বা এবং ৩.৫ মিটার চওড়া, আকাশ পর্যবেক্ষণ করতে  দুটি বৈজ্ঞানিক যন্ত্র ব্যবহার করবে।
এর দৃশ্যমান আলোক ক্যামেরা ছায়াপথের আকৃতি পরিমাপ করবে , টেলিস্কোপের    ইনফ্রারেড স্পেকট্রোমিটার এবং ফটোমিটার দূরত্ব পরিমাপে সহায়তা করবে । কোটি কোটি আলোকবর্ষ দূর থেকে আসা আলো  এবং অন্ধকার পদার্থ ধরা পড়বে টেলিস্কোপের  লেন্সে । রাকা এএফপিকে বলেছেন - দৃশ্যমান পদার্থটি বিয়োগ করে আমরা মাঝখানে থাকা ডার্ক ম্যাটারের উপস্থিতি গণনা করতে পারবো। যদিও এটি ডার্ক ম্যাটারের প্রকৃত প্রকৃতি প্রকাশ নাও করতে পারে, তবে বিজ্ঞানীরা আশা করছেন এটি নতুন  কোনো দরজা খুলে যা এতদিন অজানা ছিলো।  

ইউক্লিড এবং অন্যান্য স্পেস টেলিস্কোপের মধ্যে একটি প্রধান পার্থক্য হল এর বিস্তৃত ক্ষেত্র। প্রকল্প বিজ্ঞানী রেনে লরিজ বলেছেন যে এই বিস্তৃত ক্ষেত্রে  মানে ইউক্লিড আকাশে সার্ফ করতে এবং ব্ল্যাক হোলের মতো বহিরাগত বস্তুগুলি খুঁজে পেতে সক্ষম হবে যা ওয়েব টেলিস্কোপ আরও বিশদে তদন্ত করতে পারে।  ইউক্লিড কনসোর্টিয়ামের প্রধান ইয়ানিক মেলিয়ার মনে করেন  অন্ধকার শক্তি এবং পদার্থের বাইরে, ইউক্লিডের আবিষ্কার  জ্যোতির্বিজ্ঞানের পুরো ক্ষেত্রের জন্য ''সোনার খনি" হবে বলে আশা করা হচ্ছে । বিজ্ঞানীরা আশা করেন যে ইউক্লিডের তথ্য তাদের ছায়াপথ, ব্ল্যাক হোল এবং আরও অনেক কিছুর বিবর্তন সম্পর্কে আরও জানতে সাহায্য করবে। ২০২৫, ২০২৭ এবং ২০৩০ এর মধ্যে বড়  ডেটা রিলিজের সম্ভাবনা রয়েছে বলে মনে করা হচ্ছে । ১.৪ বিলিয়ন-ইউরো  মিশনটি ২০২৯ সাল পর্যন্ত চালানোর উদ্দেশ্যে করা হয়েছে, তবে সবকিছু ঠিকঠাক থাকলে আরও বেশিদিন এটি  স্থায়ী হতে পারে। রাশিয়ার মিশন দীর্ঘ বিলম্বের কারণে, ইউরোপ স্বাধীনভাবে মহাকাশে তার মিশন শুরু করার  পরিকল্পনা নেয় ।

সূত্র: সায়েন্স এলার্ট


No comments

Powered by Blogger.