আলুর ভেতর ঘুম!

বিগ আইডাহো পটেটো হোটেল
আলুর ভেতর ঘুম, থাকা, খাওয়া, গোসলসহ দৈনন্দিন সব কাজ করা যাচ্ছে! ব্যাপারটা অদ্ভুত শোনালেও যুক্তরাষ্ট্রের আইডাহো অঙ্গরাজ্যের বয়েজে শহরে চালু হয়েছে আলু আকৃতির একটি হোটেল। এখানে থেকে অদ্ভুত মজা পাচ্ছেন ভ্রমণপিপাসুরা।
গত ২২ এপ্রিল ২০১৯ বিগ আইডাহো পটেটো হোটেলের উদ্বোধন হয়। গ্রামীণ পরিবেশে থাকা ছয় টন ওজনের এই আলু তৈরিতে ব্যবহার হয়েছে স্টিল, প্লাস্টার ও কনক্রিট। এর দৈর্ঘ্য ২৮ ফুট। আর এটি ১২ ফুট চওড়া ও ১১ দশমিক ৫ ফুট লম্বা।
বিগ আইডাহো পটেটো হোটেলের সামনে ক্রিস্টি ওলফ
বিগ আইডাহো পটেটো হোটেলের সামনে ক্রিস্টি ওলফ
যদিও শুরুতে এটি হোটেল ছিল না। ২০১২ সালে বিশাল নকল আলুটি তৈরি করে আইডাহো পটেটো কমিশন। আমেরিকার এই অঙ্গরাজ্যে প্রচুর আলু উৎপাদন হয়। তাই আইডাহোর অন্যতম জনপ্রিয় পণ্যের প্রচারণায় এটি বানানো হয়।
ট্রাকের পেছনে বিশাল নকল আলু
ট্রাকের পেছনে বিশাল নকল আলু
টানা ছয় বছর একটি ট্রাকের পেছনে এই নকল সবজি আইডাহো জুড়ে ঘুরে বেড়িয়েছে। ২০১৮ সালে এক নিলামে কমিশনকে আলুটির ভেতরের অংশ পর্যটকদের উপযোগী আবাসস্থল হিসেবে গড়ে তোলার প্রস্তাব দেন নারী ডেভেলপার ক্রিস্টি ওলফ। তিনি এই কাজে দারুণ মুন্সিয়ানা দেখিয়েছেন বলার অপেক্ষা রাখে না।
বিগ আইডাহো পটেটো হোটেল
বিগ আইডাহো পটেটো হোটেল
হোটেলটিতে রয়েছে কিং-সাইজের বিছানা, লাউঞ্জ এরিয়া, টয়লেট, মেটাল বাথটাব, ওয়াশ বেসিন, গরম নিবারণের শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র, শীতকালের উপযোগী ইনডোর ফায়ারপ্লেস, হিটিং মেশিন, ঊষ্ণ জল। হোটেল প্রাঙ্গণে আছে ফ্রি পার্কিং ব্যবস্থা। সেখানে দাঁড়িয়ে চোখধাঁধানো ওয়াইহি পর্বত দেখা যায়। তবে ভেতরে কোনও জানালা নেই। 
বিগ আইডাহো পটেটো হোটেল
বিগ আইডাহো পটেটো হোটেল
আলু আকৃতির হোটেলে একসঙ্গে দুই জন থাকা যায়। প্রতি রাতের ভাড়া ২০০ মার্কিন ডলার (প্রায় ১৭ হাজার টাকা)। এয়ারবিএনবির মাধ্যমে এটি বুকিং দেওয়া যায়। তবে আগামী মাস পুরোটাই বরাদ্দ নিয়েছেন ভ্রমণপ্রেমীরা।
দৈনিক পত্রিকা আইডাহো স্টেটসম্যানকে ক্রিস্টি ওলফ বলেন, ‘আমার ছোট্ট একটা বাড়ি আছে। নকল আলুটি দেখে মনে হলো, আমার ঘরের মতোই জায়গা আছে এতে। সত্যি বলতে এটি আমার বাড়ির চেয়েও বড়। ভাবলাম এর ভেতরটাকে অনায়াসে হোটেলে রূপান্তর করা যেতে পারে।’
বিগ আইডাহো পটেটো হোটেল
বিগ আইডাহো পটেটো হোটেল
জুতসই জমি পাওয়ার পর আলুর নকশাটিকে বাসযোগ্য করে তোলেন ক্রিস্টি ওলফ। এজন্য লেগেছে ১০ লাখ কাঠের টুকরো! নিজের কাজ নিজে করায় বিশ্বাসী তিনি। তাই হোটেলের পুরো সাজসজ্জা নিজেই করেছেন ক্রিস্টি। টয়লেটে রেখেছেন বিভিন্ন গাছপালা। তার আশা, আনন্দে ছুটি কাটানোর স্পট হিসেবে বিগ আইডাহো পটেটো হোটেল জনপ্রিয় হয়ে উঠবে। এর আশেপাশে আছে ৪০০ একর কৃষিজমি ও স্বল্প-ব্যবহৃত রেলপথ।

No comments

Powered by Blogger.