ফিলিস্তিন দখলের বার্ষিকীতে গাজায় লাখ লাখ মানুষের বিক্ষোভ

ফিলিস্তিন দখল করে ইহুদিবাদী ইসরাইল প্রতিষ্ঠার বার্ষিকীতে বুধবার গাজায় লাখ লাখ মানুষ বিক্ষোভ করেছেন। ফিলিস্তিনিরা প্রতি বছর ১৫ মে মাতৃভূমি হারানোর বার্ষিকীকে ‘নাকবা’ বা বিপর্যয় দিবস হিসেবে পালন করেন। ১৯৪৮ সালের এই দিনে অন্তত ৮ লাখ ফিলিস্তিনিকে তাদের ঘরবাড়ি থেকে উচ্ছেদ করে ইহুদিবাদী ইসরাইল প্রতিষ্ঠার ঘোষণা দেওয়া হয়।
বুধবার গাজার সর্বত্র সব শ্রেণীর মানুষ রাস্তায় নেমে ইসরাইলি দখলদারিত্বের অবসানের দাবি জানান। একইসঙ্গে তারা ফিলিস্তিনিদেরকে তাদের পূর্বপুরুষদের ভূখণ্ডে ফিরে যাওয়ার অধিকার বাস্তবায়ন ও গাজা অবরোধ প্রত্যাহারের আহ্বান জানিয়েছেন।
নাকবা দিবস উপলক্ষে গাজার স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়সহ পাবলিক প্রতিষ্ঠানগুলো বন্ধ ঘোষণা করা হয়েছে এবং সাধারণ মানুষের পাশাপাশি সরকারি কর্মচারী-কর্মকর্তারাও আজকের বিক্ষোভে অংশ নিয়েছেন। ব্যবসায়ী ও দোকানিরাও দিবসটি উপলক্ষে নিজেদের প্রতিষ্ঠান বন্ধ রেখে বিক্ষোভে অংশ নিয়েছেন। আল-মায়াদিন টিভি চ্যানেল জানিয়েছে, ইহদিবাদী সেনারা বিক্ষোভকারীদের লক্ষ্য করে গুলি ও টিয়ারশেল নিক্ষেপ করেছে।
ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাসের মুখপাত্র হাযেম কাসেম বলেছেন, ফিলিস্তিনি জনগণ কখনোই নিজেদের অধিকার ও আদর্শ থেকে পিছু হটবে না। তিনি বলেন, গাজায় কয়েক লাখ মানুষের বিক্ষোভ মিছিল ও সমাবেশ সবাইকে এ বার্তাই দিচ্ছে যে দখলদারিত্বের বিরুদ্ধে ফিলিস্তিনিদের সংগ্রাম কখনোই বন্ধ হবে না এবং তাদের দৃঢ় মনোবলও নষ্ট হবে না।

No comments

Powered by Blogger.